শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

যানজটে ভোগান্তি চরমে

সপ্তাহের শেষ কর্মদিবসে স্থবির সড়ক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মে, ২০২২, ১২:৩১ এএম

প্রতিদিন ভয়াবহ রূপ নিচ্ছে ঢাকার যানজট। রাজধানীর বিভিন্ন সড়কে সপ্তাহের শেষ কর্মদিবসেও দেখা গেছে যানজট। অনেক সড়কে তৈরি হয়েছে যানবাহনের দীর্ঘ সারি। যানজটে আটকে ভোগান্তি পোহাতে হচ্ছে যাত্রীদের। বিশেষ করে নারী-শিশু এবং কর্মজীবী ও শিক্ষার্থীরা বেশি ভুগছেন। এর মধ্যে আবার অস্বস্তি বাড়িয়েছে গরম। বিভিন্ন সড়কে তীব্র যানজটের কারণে কর্মজীবী মানুষের ভোগান্তির যেন শেষ নেই। বৃহস্পতিবার সপ্তাহের শেষ কর্মদিবসেও তার ব্যতিক্রম হয়নি। সপ্তাহের শেষ কর্মদিবসে অনেকে অফিস থেকে আগে বেড়ে হয়ে রাজধানীর বাইরে যাওয়ার কারণেও যানজটের পরিমান বেড়ে গেছে। এতে চরম ভোগান্তিতে পড়ছেন যাত্রীরা। অসহনীয় রূপ ধারণ করা যানজটে সামান্য পথ অতিক্রম করতে সময় লাগছে কয়েক ঘণ্টা। ধীরগতিতে চলা যানবাহনে বসে গরমে হাঁসফাঁস করেছেন বিভিন্ন বয়সী যাত্রীরা।

গতকাল বৃহস্পতিবার সরেজমিন বিভিন্ন এলাকায় দেখা গেছে, রামপুরা, মালিবাগ, তেজগাঁও, ফার্মগেট, বাংলামোটর, শাহবাগ, বিমানবন্দর সড়ক, নতুন বাজার, ডিআইটি সড়ক, খিলগাঁও রেলগেট, বাসাবো, কাকরাইল, কাওরানবাজার, বনানী, মহাখালী, মিরপুর এলাকায় যানজটে রাস্তায় চলচলরত গণপরিবহনগুলোকে আস্তে আস্তে চলতে হয়। সকাল থেকেই ফার্মগেট-শাহবাগ পর্যন্ত সড়কে যানবাহনের চাপ দেখা গেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা রূপ নেয় যানজটে। তেজগাঁও থেকে মহাখালী পর্যন্ত সড়কেও যানবাহনের প্রচুর চাপ ছিলো। বাড্ডা, নতুন বাজার, কুড়িলসহ প্রগতি সরণিতে যানবাহন খুব ধীরে চলতে দেখা যায়। ফার্মগেট থেকে মহাখালী আসতে বিজয় সরণি, জাহাঙ্গীর গেটে পড়তে হচ্ছে দীর্ঘ যানজটে।

গাবতলী, টেকনিক্যাল, কল্যাণপুর, শ্যামলি, ধানমন্ডি নিউমার্কেটের পথেও দেখা গেছে যানবাহনের চাপ। সায়েদাবাদ, যাত্রাবাড়ি, সাইনবোর্ড, কাঁচপুর এলাকায় রাস্তার উপর গাড়ি দাঁড় করিয়ে যাত্রী উঠানামা করানোর কারণে যানবাহনের দীর্ঘ লাইন সৃষ্টি হয়। এতে করে যানজটে বেড়ে যায়। যাত্রাবাড়ি এলাকায় সকালের দিকে ফ্লাইওভারের নিচে মাছ বাজারের কারণে সৃষ্টি হয় তীব্র যানজট। এখানে সকালে রাস্তার উপরই মাছের বাজার বসে রাতেই সারদেশ থেকে ট্রাক, পিকআপসহ অন্যান্য যানবাহনে করে মাছ এনে এখানে নামানো হয়। এই রাস্তার মধ্যেই গাড়ি রাখা হয় এবং মাছের বাজার বসে। এতে সকাল থেকে দুপুর পর্যন্ত যানজট লেগে থাকে। কোথাও আবার ইচ্ছামতো লেন পরিবর্তন করে চলছে যান।

বেসরকারি চাকরিজীবী আরিফ মিয়া বলেন, অনেক জায়গায় উন্নয়ন কাজের কারণে রাস্তা ছোট থাকায় গাড়ি ঠিক মতো চলতে পারে না। কোন কোন এলাকায় রাস্তা খোঁড়াখুঁড়ি, নির্মাণসহ গুরুত্বপূর্ণ প্রকল্পের কাজে যানবাহন চলাচল বিঘœ হচ্ছে। রাস্তায় ধীরগতির যানবাহন, উল্টোপথে গাড়ি চলাসহ নানা কারণে যান চলাচলে প্রতিবন্ধকতা তৈরি হচ্ছে। রাস্তার পাশে অবৈধ যানবাহন পার্কিং করে রাখার কারণেও যানজটের সৃষ্টি হচ্ছে।

বাস চালক আলী বলেন, বৃহস্পতিবার থাকায় অন্যদিনের চেয়ে যানজট একটু বেশি। মিরপুর থেকে মতিঝিল যেতে যানজটের কারণে ট্রিপ কমে গেছে। সকালের যানজট দুপুর পার হয়ে সন্ধ্যায় গিয়ে শেষ হয়।
বাস যাত্রী সারোয়ার বলেন, সোনারগাঁও থেকে সকালে রওনা হয়ে এক ঘণ্টার পথ লেগেছে দুই ঘণ্টা। বাসে বসে থাকতে হয়েছে দীর্ঘক্ষণ। যাত্রাবাড়ি এসে ফ্লাইওভারের নিচে বসে থাকতে হয় আনেকক্ষণ। নিচের রাস্তায় খানা-খন্দে ভরা থাকায় গাড়ির লাইন পড়ে যায়। তাই আস্তে আস্তে গুলিস্তান আসতে হয়। এতে আনেক সময় বাসে বসে থাকতে হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন