শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জেলায় জেলায় বিএনপির বিক্ষোভ, হামলা, ভাঙচুর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মে, ২০২২, ১২:৩১ এএম

দলের চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কটূক্তির প্রতিবাদে দেশের বিভিন্ন জেলায় বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি। পূর্বঘোষিত এসব সমাবেশে পুলিশ ও আওয়ামী লীগের বিরুদ্ধে বাধা প্রদান, হামলা ও ভাঙচুরের অভিযোগ করেছেন দলটির নেতাকর্মীরা। আর এসব সমাবেশ থেকে বক্তারা বলেছেন, এ সরকার দুর্নীতি ও অনিয়মের মাধ্যমে সরকার গঠন করেছে। সরকার রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে বিএনপিকে দমিয়ে রাখছে। এ অবৈধ সরকারকে আন্দোলনের মাধ্যমে ক্ষমতা থেকে বিতাড়িত করতে হবে। তারেক রহমান অচিরেই দেশে আসবেন এবং তার নেতৃত্বে আন্দোলনের মাধ্যমে এ সরকারকে ক্ষমতা থেকে বিতাড়িত করা হবে।

নোয়াখালী ব্যুরো জানায়, গতকাল বৃহস্পতিবার কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নোয়াখালী প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করে বিএনপি। জেলা বিএনপির সভাপতি গোলাম হায়দার বিএসসির সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম, জেলা বিএনপিসাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক অধ্যাপক লিয়াকত আলী খান প্রমুখ।

খুলনা ব্যুরো জানায়, খুলনায় ছাত্রলীগ ও পুলিশের বাঁধায় বিএনপির সমাবেশ পন্ড হয়েছে। নগরীর কেডি ঘোষ রোডস্থ দলীয় কার্যালয়ের সামনে গতকাল সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা হতে পারেনি। দুপুর ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা হামলার ঘটনা ঘটে। পুলিশের টিয়ারসেল নিক্ষেপ ও লাঠিচার্জে কেডি ঘোষ রোড ও পিকচার প্যালেস মোড় এলাকায় ব্যাপক আতঙ্কের সৃষ্টি হয়। সংঘর্ষের ঘটনায় বিএনপি-ছাত্রদলের কমপক্ষে ২০ জন নেতা কর্মী আহত হন। তাৎক্ষণিক গ্রেফতার করা হয় অন্তত ৫০ জনকে।

বিএনপির নেতা কর্মীরা অভিযোগ করেছেন, ছাত্রলীগ-যুবলীগ কর্মীরা মিছিল সহকারে এসে হামলা করে সমাবেশ পÐ করে দিয়েছে। ছাত্রলীগ ও যুবলীগ কর্মীরা পুলিশের ছত্রছায়ায় সমাবেশ স্থলে তাÐব চালায়। তারা মঞ্চ ও চেয়ার ভাঙচুর করে। মহানগর বিএনপির সদস্য সচিব শফিকুল আলম তুহিন, মহিলা দলের যুগ্ম আহবায়ক সৈয়দ রেহেনা ইসা, সাবেক কাউন্সিলর আনজিরা খাতুন, কাওসারী জাহান মঞ্জু ও মুন্নীজামানসহ অন্তত ৫০ জনকে আটক করা হয়েছে।

খুলনা সদর থানার ওসি হাসান আল মামুন বলেন, ঘটনাস্থল থেকে কয়েকজনকে আটক করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রনে রয়েছে। বিএনপির অভ্যন্তরীণ কোন্দলে সংঘর্ষের সূত্রপাত হয় বলে জানতে পেরেছি।
স্টাফ রিপোর্টার, নরসিংদী জানান, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুর কবির খোকন বলেছেন, ক্ষমতার অপব্যবহার, হামলা, মামলার ফল কখনো শুভ হয়না। কাউকে অপমান করলে সে অপমানের ফলও শুভ হয়না। সে অপমান পাল্টা নিজের উপর আসে। ক্ষমতা কখনো দীর্ঘস্থায়ী হয়না ইতিহাস থেকে শিক্ষা নিন। তিনি গতকাল নরসিংদীতে বিক্ষোভ সমাবেশে এসব কথা বলেন। এসময় জেলা বিএনপিসাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন মাস্টার, জেলা বিএনপি নেতা আকবর হোসেন, দ্বীন মোহাম্মদ দীপু, আমিনুল হক বাচ্চু, গোলাম কবির কামাল, ফারুক উদ্দিন ভ‚ইয়া প্রমুখ বক্তব্য রাখেন।

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে জানান, মাগুরা জেলা বিএনপির ইসলামপুর পাড়াস্থ দলীয় কার্যালয় চত্বরে সমাবেশে সভাপতিত্ব করেন জেলা বিএনপির আহবায়ক আলী আহমেদ। সমাবেশ পরিচালনা করেন সদস্য সচিব মো. আকতার হোসেন। প্রধান অতিথি ছিলেন বিএনপি’র শিশু বিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ সিদ্দিকী। এসময় আরও বক্তব্য রাখেন সাবেক ছাত্রনেতা মনোয়ার হোসেন খান, জেলা বিএনপির আহসান হাবিব কিশোর, কুতুব উদ্দিন, মাসুদ হাসান খান কিজিল প্রমূখ।

পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীতে সমাবেশ চলাকালীন অবস্থায় ছাত্রলীগের হামলায় জেলা যুবদলের সভাপতি মনিরুল ইসলাম লিটনসহ বিএনপির অন্তত ১৫ নেতাকর্মী আহত হয়েছেন। আহতদের পাঁচ জনকে পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যরা হাসপাতাল ও বিভিন্ন ক্লিনিক থেকে চিকিৎসা নিয়েছেন। গতকাল পৌর শহরের বনানী বিএনপির কার্যালয়ের সানে এ হামলার ঘটনা ঘটে। এর আগে সকাল ১০টায় দলীয় কার্যালয়ের সামনে এ বিক্ষোভ সমাবেশে ও সভা অনুষ্ঠিত হয়। সভার প্রধান অতিথি কেন্দ্রীয় বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট গোলাম সরোয়ার পৌঁছে বক্তব্য দেয়ার সময় ছাত্রলীগ হামলা চালায় বলে অভিযোগ করেছেন জেলা বিএনপির সদস্যসচিব স্নেহাংশু সরকার কুট্টি। তিনি বলেন, আমরা শান্তিপূর্ণ সমাবেশ চলাকালীন সময় বেলা সাড়ে ১১টার দিকে আমাদের উপর ছাত্রলীগ নেতা আরিফের নেতৃত্বে অতর্কিত হামলা চালানো হয়। এতে আমাদের বেশ কিছু নেতাকর্মী আহত হয়েছেন। আমরা এ ঘটনার তীব্র নিন্দা জানাই।

গোলাম সরোয়ার জানান, আওয়ামী লীগ এই দেশে নৈরাজ্য সৃষ্টি করছে। তারা চাইছে এ দেশে একনায়কতন্ত্র কায়েম করতে। প্রধানমন্ত্রী বলেছেন যে বিরোধীদলীয় কোনো সমাবেশে হামলা হবেনা। কিন্তু একথা সত্য নয় তার প্রমান আজকে না শুধু বারবার পাচ্ছে এ দেশের মানুষ। আজকে পুলিশের সহায়তায় ছাত্রলীগ যুবলীগ আমাদের উপর যেভাবে হামলা চালিয়েছে সেটি নজিরবিহীন।

ভোলা জেলা সংবাদদাতা জানান, পুলিশী বাধা উপেক্ষা করে বিক্ষোভ ও সমাবেশ করে ভোলা জেলা বিএনপি। গতকাল মহাজনপট্টিস্থ ভোলা জেলা বিএনপির কার্যালয়ে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় বিএনপির সদস্য গোলাম নবী আলমগীরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট বিলকিস জাহান শিরিন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন জেলা বিএনিপর সাধারণ সম্পাদক হারুন অর রশিদ ট্রæম্যান। এ সময় বক্তব্য রাখেন জেলা বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হুমায়ুন কবির সোপান, সাংগঠনিক সম্পাদক এনামুল হক, যুগ্ম সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম কায়েদসহ থানা বিএনপি, পৌর বিএনপি, শ্রমিক দল, স্বেচ্ছাসেবক দল, যুবদল, ছাত্রদলের নেতা কর্মীরা।

নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, নেত্রকোনা জেলা বিএনপি গতকাল ছেটবাজারস্থ দলীয় কার্যালয়ের সামনে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। জেলা বিএনপির আহŸায়ক ডা. মো. আনোয়ারুল হকের সভাপতিত্বে সদস্য সচিব ড. রফিকুল ইসলাম হিলালী’র সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ্ প্রিন্স।

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা বিএনপির মাহফুজুল হক, আবু তাহের তালুকদার, ড. আরিফা জেসমিন নাহীন, মজিবুর রহমান খান, তাজেজুল ইসলাম ফারাস সুজাত, বজলুর রহমান পাঠান, এস এম মনিরুজ্জামান দুদু, আব্দুল ওয়াহাব ভ‚ইয়া, মশিউর রহমান মশু, আব্দুল্লাহ আল মামুন খান রনি প্রমুখ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Abumusa ২৭ মে, ২০২২, ৯:৪১ এএম says : 0
এ কেমন অরাজকতা। এর শেষ কোথায় মানুষের প্রতিবাদ করার অধিকারটুকুও নাই। আবার আইনের শাসন????????????????????
Total Reply(0)
jack ali ২৭ মে, ২০২২, ৫:৩৩ পিএম says : 0
ও আল্লাহ তুমি গণতন্ত্র নামক কুফুরী তন্ত্র কে ধ্বংস করে কোরআনের আইন দিয়ে দেশ চালাও তাহলে আমরা একটু সুখে শান্তিতে বসবাস করতে পারব এই বর্বর আওয়ামী লীগ দেশটাকে একদম পুরো ধ্বংস করে দিয়েছে মানুষকে হত্যা করছে খুন করেছে খুন করেছে চাঁদাবাজি করছে এমন কোনো অপকর্ম নেই যে তারা করছে না
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন