রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মার্কিন যুক্তরাষ্ট্রে আবার শুরু হচ্ছে কোভ্যাক্সিনের ক্লিনিকাল ট্রায়াল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২২, ৫:০৯ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন দেশটিতে আটকে রাখা ভারত বায়োটেকের কোভিড ভ্যাকসিন কোভ্যাক্সিনের ফেজ ২ ও ৩ ক্লিনিকাল ট্রায়াল বিধিনিষেধ তুলে নিয়েছে। করোনার টিকা তৈরির জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় ভারত বায়োটেকের অংশীদার ওকুজেন ইনক-এর জারি করা একটি বিবৃতি থেকে এ তথ্য জানা যায়।–ইকোনোমিক টাইমস

ওকুজেন ইনক কর্পোরেটেড সিইও, চেয়ারম্যান, এবং সহ-প্রতিষ্ঠাতা ড. শঙ্কর মুসুনুরি বিবৃতিতে বলেছেন, আমরা অত্যন্ত আনন্দিত যে আমরা আমাদের সম্পূর্ণ ভাইরাস নিষ্ক্রিয় কোভিড-১৯ ভ্যাকসিন তৈরির জন্য কোভ্যাক্সিন-এর ক্লিনিকাল ট্রায়ালগুলি নিয়ে এখন এগিয়ে যেতে পারি। একটি অতিরিক্ত, ভিন্ন ভিন্ন ভ্যাকসিনের বিকল্প সরবরাহ করার প্রয়োজনীয়তায় আমরা বিশ্বাস করি এবং এক্ষেত্রে কোভ্যাক্সিনের একটি অগ্রাধিকার রয়ে গেছে।
এপ্রিলে নেয়া এফডিএ-এর পূর্বের সিদ্ধান্ত ছিল মার্কিন ফার্মের সিদ্ধান্তের ভিত্তিতে। যেটা ট্রায়ালগুলিকে আটকে রাখার মাধ্যমে স্বেচ্ছায় জ্যাবের অংশগ্রহণকারীদের ডোজ করার ক্ষেত্রে একটি অস্থায়ী বিরতি কার্যকর করার সিদ্ধান্ত। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারতে কোভ্যাক্সিন উত্পাদন প্ল্যান্টের পর্যবেক্ষণ অনুসরণ করে এ সিদ্ধান্ত নেয়া হয়।
তিনি আরও বলেন, আমাদের ক্লিনিকাল ট্রায়াল অংশীদার এবং সাইট সহযোগীদের তাদের চলমান সহায়তার জন্য ধন্যবাদ। অকুজেন এখন এই ক্লিনিকাল ডেভেলপমেন্ট প্রোগ্রামটি অবিলম্বে সম্পূর্ণরূপে পুনরায় শুরু করার জন্য গবেষণা সহযোগিদের সাথে কাজ করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps