বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিজ্ঞপ্তিটি ভুয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২২, ৭:৪৭ পিএম

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার কোনো সিদ্ধান্ত নেয়নি সরকার। মাঙ্কিপক্সের কারণে এ সংক্রান্ত কোনো বিজ্ঞপ্তি প্রকাশ করেনি শিক্ষা মন্ত্রণালয়। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেওয়া বিজ্ঞপ্তিটি ভুয়া। এসব গুজব থেকে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি ভুয়া বিজ্ঞপ্তি ছড়িয়ে পড়ে। বিগত সময়ের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিজ্ঞপ্তিগুলো বিশ্লেষণ করে দেখা যায়, এ ধরনের বিজ্ঞপ্তি সরাসরি শিক্ষা মন্ত্রণালয় থেকে দেওয়া হয় না। বরং মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ অথবা বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিজ্ঞাপন দেওয়া হয়। ওসব বিজ্ঞপ্তিগুলোতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব বা মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিবের সই ছিল। এ ছাড়া প্রতিটি বিজ্ঞপ্তিতে স্মারক নম্বর উল্লেখ থাকে। কিন্তু ফেসবুকে ছড়িয়ে পড়া বিজ্ঞপ্তিতে উপ-সচিব বা মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিবের সই নেই।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের পরিচালক (বিদ্যালয়) অধ্যাপক বেলাল আহমেদ শনিবার সংবাদমাধ্যমকে বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার কোনো সিদ্ধান্ত হয়নি। এ সংক্রান্ত সিদ্ধান্ত মন্ত্রিপরিষদ থেকে দেওয়া হয়। পরে সেটি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে আমাদের কাছে আসে। তিনি বলেন, যে ফরমেটে ছুটির বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, সেটি দেখে আমি নিশ্চিত এটি ভুয়া বিজ্ঞপ্তি। মানুষকে বিভ্রান্ত করতে এ ধরনের ভুয়া বিজ্ঞপ্তি তৈরি করে ছড়িয়ে দেওয়া হয়েছে। সবাইকে এ বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps