সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ১২:০৩ এএম


দুটি ট্যাংকার
ইনকিলাব ডেস্ক : ইরান শুক্রবার উপসাগরে দুটি গ্রিক ট্যাংকার আটক করেছে। বৃহস্পতিবার গ্রিক উপকূলে আটকে রাখা একটি ট্যাংকার থেকে যুক্তরাষ্ট্র কর্তৃক ইরানের তেল বাজেয়াপ্ত করার বিষয়ে এথেন্সের বিরুদ্ধে ‘শাস্তিমূলক ব্যবস্থা’ নেবে বলে সতর্ক করেছিল তেহরান। দিন গড়াতেই এ ঘটনা। ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এক বিবৃতির বরাত দিয়ে বলেছে, বিপ্লবী গার্ডস নৌবাহিনী আজ উপসাগরীয় জলসীমা লঙ্ঘনের জন্য দুটি গ্রিক ট্যাংকার আটক করেছে। তবে বিস্তারিত কোনো বিবরণ দেওয়া হয়নি এবং গ্রিক ট্যাংকার দুটির বিরুদ্ধে কী অভিযোগ আনা হয়েছে তাও বলা হয়নি। খবর ভয়েস অব আমেরিকা।


ভাইরাস ধরতে
ইনকিলাব ডেস্ক : কোভিড সংক্রমণে নাজেহাল অবস্থা উত্তর কোরিয়ার। ইতিমধ্যেই ওই দেশে প্রায় ৩৩ লাখ মানুষ কোভিডে আক্রান্ত। মৃত্যু হয়েছে ৬৯ জনের। এবার তাই করোনাভাইরাসকে ‘জব্দ’ করতে আরো কঠোর হলেন প্রশাসক কিম জং উন। নির্দেশ দিয়েছেন, করোনা ভাইরাস ঠেকাতে আকাশ-পাতাল অন্তরীক্ষে সর্বত্র পরীক্ষা চলাতে হবে। প্রশাসকের এমন নির্দেশ পেয়েই স্বাস্থ্যকর্তারা ময়দানে নেমে পড়েছেন। বাতাসে, নদী, হ্রদ, জলাশয়গুলোতে করোনা ভাইরাসের তল্লাশি চালানো হচ্ছে। বাদ পড়েনি নর্দমা এবং আবজর্না ফেলার জায়গাগুলোও। স্বাস্থ্যবিজ্ঞানীরা সেখান থেকে নমুনা সংগ্রহ করে করোনাভাইরাসকে ‘বন্দি’ করার মরিয়া চেষ্টা চালাচ্ছেন। এবিপি।


বিপাকে পোল্যান্ড
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনে সোভিয়েত আমলের ট্যাংক পাঠাতে পোল্যান্ডকে প্রস্তাব দিয়েছিল জার্মানি। বিনিময়ে পোল্যান্ডকে আধুনিক ট্যাংক দেয়ার প্রতিশ্রুতি দেয় দেশটি। তবে এবার জার্মানির বিরুদ্ধে এই প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ আনলো পোল্যান্ড। দেশটির দাবি, জার্মানির কথায় ইউক্রেনকে অনেকগুলো ট্যাংক দেয়া হলেও, প্রতিশ্রুতি অনুযায়ী পোল্যান্ডকে কোনো ট্যাংক পাঠায়নি জার্মানি। পোল্যান্ডের অভিযোগকে ভুল বোঝাবুঝি হিসেবে দেখছে জার্মানি। পোল্যান্ডের বিশ্বাস ফিরিয়ে আনতে তাই কূটনৈতিক উদ্যোগ নিয়েছে বার্লিন। ডয়চে ভেলে।


এক নম্বর খুনি
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সেন্টারের (সিডিসি) তথ্য অনুযায়ী, ২০২০ সালে (হত্যাকাণ্ড ও আত্মহত্যা-সহ) বন্দুকের গুলিতে দেশটিতে শিশু ও কিশোর-কিশোরীদের মৃত্যুর সংখ্যা বেড়েছে। দেশটিতে আকস্মিক মৃত্যুর প্রধান কারণ সড়ক দুর্ঘটনা। তার চেয়েও বেশি শিশু মারা গেছে বন্দুকের গুলিতে। গুলিই এক নম্বর খুনি। তথ্য থেকে দেখা যায়, ২০২০ সালে যুক্তরাষ্ট্রে বন্দুকের গুলিতে ১৯ বছরের কম বয়সী মোট ৪৩৬৮টি শিশু এবং কিশোর-কিশোরীর মৃত্যু হয়েছে, যা ২০১৯ সালের তুলনায় ২৯.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সিআরআই।


ব্রিক্সের সম্প্রসারণ
ইনকিলাব ডেস্ক : চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন পিন শুক্রবার বেইজিংয়ে এক নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন, ব্রিক্স একটি বড় পরিবার। তাতে আরো বেশি অংশীদারের অংশগ্রহণের প্রত্যাশা করে চীন। তিনি বলেন, ব্রিক্সের চলতি বছরের সভাপতি দেশ হিসেবে আরো বেশি দেশের এই সংস্থায় অংশগ্রহণকে সমর্থন দেবে চীন। ব্রিক্স সহযোগিতা আরো সম্প্রাসরিত হবে বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন। ওয়াং ওয়েন পিন বলেন, ব্রিক্স হচ্ছে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম। প্রতিষ্ঠার ১৬ বছর ধরে ব্রিক্স সুষ্ঠু উন্নয়নের ধারা বজায় রেখেছে। বিভিন্ন খাতে বাস্তব সহযোগিতা গভীরতর করেছে। সিআরআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন