শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘কাশ্মীর ফাইলস’ কিভাবে মুসলমানদের বিরুদ্ধে ক্ষোভের জন্ম দিয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ১২:০২ এএম

বিতর্কিত ‘কাশ্মীর ফাইলস’ মুসলিমবিরোধী মনোভাবের সাথে প্রবলভাবে যুক্ত, সমালোচক এবং রাজনীতিবিদদের দৃষ্টি আকর্ষণ করেছে, কারণ তারা তাদের নিন্দা জানিয়েছেন এবং চলচ্চিত্রের প্লটের পরিপ্রেক্ষিতে তাদের উদ্বেগ প্রকাশ করেছেন, যা অতি-ডান জাতীয়তাবাদের সাথে জড়িত।

দ্য নিউ ইয়র্ক টাইমসের একান্ত সাক্ষাৎকারে অনুসন্ধানী সাংবাদিক সুহাসিনী রাজ চলচ্চিত্রের সাফল্যের প্রভাব এবং বিভাজন অন্বেষণ করেছেন। তিনি উভয় ধর্মীয় গোষ্ঠীর ছোট বাচ্চাদের মধ্যে একটি বন্ধুত্বপূর্ণ ক্রিকেট ম্যাচ এবং পরবর্তী ঘটনাগুলোর অন্ধকার মোড়ের চলচ্চিত্রের উদ্বোধনী দৃশ্যের সাথে পাঠকদের পরিচয় করিয়ে দিয়ে শুরু করেন।

রাজ এটি সম্পর্কে লিখেছেন, ‘এ উদ্বোধনী দৃশ্যটি দ্য কাশ্মীর ফাইলস-এর জন্য সুর সেট করে, এমন একটি চলচ্চিত্র যা একটি অপ্রত্যাশিত চলচ্চিত্রে পরিণত হয়েছে, সারা ভারতজুড়ে লাখ লাখ সিনেমা দর্শকদের আকৃষ্ট করে এবং বিজেপি বা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সমর্থন করে’।
মোদি এবং বিজেপি জোরপূর্বক মুসলিমবিরোধী মনোভাব প্রকাশ করতে থাকে এবং ভারতে ঘৃণার সংস্কৃতি ছড়িয়ে দেয়, অপ্রয়োজনীয় সহিংসতাকে উস্কে দেয়। ‘কাশ্মীর ফাইলস’ সিনেমাটিক রিলিজ মোদির ক্ষোভের আগুনে জ্বালানি যোগ করেছে। রাজ তার খাতায় নোট করে,

‘এটি ভারতে হিন্দু নিপীড়নের বর্ণনাকে আরো এগিয়ে নেওয়ার একটি হাতিয়ার হিসাবে বিজেপির পক্ষে দখল করা হয়েছে, এমন সময়ে যখন ভারতে মুসলিম সংখ্যালঘুদের বিরুদ্ধে সহিংসতার আহ্বান বাড়ছে’। চলচ্চিত্রটি রাজনৈতিক দলের একটি ঘৃণ্য চরমপন্থী প্রতিষ্ঠাকে প্রচার করে একটি বিপণন প্রপারে পরিণত হয়েছে।

ছবিটি এ বছরের মার্চ মাসে মুক্তি পায় এবং এটি ১৯৮০ এর দশকের শেষের দিকে এবং ১৯৯০ এর দশকের শুরুতে সেট করা হয়েছে। গল্পটি পরিচালক বিবেক অগ্নিহোত্রীর সাক্ষাৎকার থেকে নেওয়া হয়েছে যা এ ফ্যান্টাসি নাটকের ভিত্তি তৈরি করেছে। সাক্ষাৎকারগুলো ১৯৯০ সালে পণ্ডিতদের বিরুদ্ধে কথিত কাশ্মীর গণহত্যার প্রথম প্রজন্মের শিকারদের। এটা উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে, জাতিগত নির্মূলের ফলে এ অঞ্চলে প্রাণহানি ঘটেছিল; তবে, এটি উল্লেখ করা প্রয়োজন যে, ১৯৪৭ সালের জম্মু গণহত্যার তুলনায় সংখ্যাটি ফ্যাকাশে যেখানে ২ লাখেরও বেশি মুসলমানকে ঠাণ্ডা রক্তে হত্যা করা হয়েছিল।

রাজ মোদির রাজনৈতিক মিত্রদের এবং তার সরকারসহ কর্মীরা ছবিটি নিয়ে অভাবনীয় প্রতিক্রিয়া শেয়ার করে নেয়। তিনি লিখেছেন, ‘বিজেপি কর্মীরা সদস্য এবং সমর্থকদের উপস্থিতি, কাস্ট এবং ক্রুদের মিস্টার মোদির সাথে ফটোর পোজ দিতে উৎসাহিত করে এবং কিছু দল-শাসিত রাজ্য টিকিট বিক্রির ওপর কর কাটছাঁট এবং উপস্থিতি উদ্দীপিত করার জন্য কাজ থেকে ছুটির প্রস্তাব দিচ্ছে’।

সোশ্যাল মিডিয়ার যুগে, ছবি তোলা খুব কমই একটি সরল পদক্ষেপ। বিজেপির পদক্ষেপের ওপর জোর দিয়ে বিজেপির একজন সদস্য গৌরব তিওয়ারি রাজের উদ্ধৃতি দিয়ে বলেন, ‘এ সিনেমাটি বিশেষ কারণ এর আগে, কাশ্মীরিদের দ্বারা বাস্তবিক নিষ্ঠুরতার অভিজ্ঞতা এইভাবে বলা হয়নি’।
রাজের প্রবন্ধে ছবিটির গভীর দ্বিধাবিভক্তি অন্বেষণ করা হয়েছে যেখানে তিনি তার গল্পে শ্রীনগরের একজন ট্যাক্সি ড্রাইভার মুহাম্মদ আইয়ুব সাবরির মতামত তুলে ধরেছেন।

‘এটা জেনে আমি দুঃখিত’ সাবরি ছবিটি সম্পর্কে বলেন, যদিও কাশ্মীরের সিনেমা বন্ধ হওয়ার পর থেকে তিনি ছবিটি দেখতে পাননি। তিনি আরো বলেন, ‘আমরা মুসলমানরা পণ্ডিতদের সাথে খাবার ভাগাভাগি করে খেতাম এবং একই প্লেটে খেতাম। এমনকি মুসলমানদেরকেও চরমপন্থীদের হাতে হত্যার শিকার হতে হয়েছিল, কিন্তু ছবিটি মনে হয় এখানে সমস্ত মুসলমানকে একই ব্রাশ দিয়ে আঁকা হয়েছে’।

পরিচালক অগ্নিহোত্রী বলেন যে, তার লক্ষ্য ছিল পণ্ডিতদের ওপর সঙ্ঘটিত নৃশংসতা এবং বামপন্থী পণ্ডিত, চিন্তাবিদ এবং লেখকদের সাথে তার ক্রমাগত দ্বন্দ্বকে তুলে ধরা যারা ‘এ ইতিহাস ঢেকে রাখার সাথে জড়িত’। রাজ তারপর পরিচালক এবং লেখককে নিম্নরূপ উদ্ধৃত করেছেন, ‘আমি যা বলছি তা স্বীকার করছি যে, গণহত্যা সঙ্ঘটিত হয়েছে যাতে কেউ এটি হিন্দু, মুসলিম, বৌদ্ধ বা খ্রিষ্টানদের বিরুদ্ধে পুনরাবৃত্তি না করে’। একটি ব্যঙ্গাত্মক বিবৃতি ভারতে ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে ঘৃণামূলক অপরাধ এবং সহিংসতার জন্ম দিয়েছে।
ঘটনাগুলোর তার চিত্রায়ন চলচ্চিত্র সম্প্রদায়ের পাশাপাশি পুরস্কার বিজয়ী পরিচালক এবং প্রযোজক রাম গোপাল ভার্মার পছন্দের প্রশংসা অর্জন করেছে, যিনি ছবিটি টুইটারে শেয়ার করে বলেন, ‘বিপ্লবী চলচ্চিত্র নির্মাতাদের একটি নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে’। দেখতে হবে চলচ্চিত্র নির্মাতাদের ‘অনুপ্রেরণা’ দেয় কি না। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন