বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

খুলনায় বসবাসরত অসুস্থ অস্ট্রেলিয়ান নাগরিকের পাশে পুনাক সভানেত্রী

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ১২:০৬ এএম

বাংলাদেশে বসবাসরত শারীরিকভাবে অসুস্থ অস্ট্রেলিয়ান নাগরিক ম্যালকম আরনল্ড (৭৪)এর খোঁজ খবর নিলেন পুনাক সভাপতি আইজিপির স্ত্রী জীশান মীর্জা। গতকাল শনিবার দুপুর ১২টায় তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে মহানগরীর সোনাডাঙ্গা মাদরাসা রোডের ২২নং হোল্ডিংয়ের বসবাসরত ম্যালকম আরনল্ড এর শারীরিক অবস্থাসহ সার্বিক বিষয়ে খোঁজ নেন এবং আর্থিক ও চিকিৎসা সহায়তা প্রদানের আশ্বাস দেন। এ সময় ম্যালকম আরনল্ডের স্ত্রী বাংলাদেশী নাগরিক বাগেরহাটের রামপাল উপজেলার পেড়িখালি গ্রামের হালিমা বেগম তার স্বামীর পাশে ছিলেন।

অস্ট্রেলিয়ার এই নাগরিক ২০০৪ সাল থেকে স্থায়ীভাবে আছেন বাংলাদেশে। এ দেশে তাঁর নাগরিকত্ব নেই। তাই বছর বছর ভিসার মেয়াদ বাড়াতে হয়। ম্যালকমের বয়স এখন ৭৪। তার স্ত্রী হালিমা বেগমের বয়স ৫১ বছরের কাছাকাছি। ম্যালকম আরনল্ড বাংলাদেশে প্রথম এসেছিলেন ২০০১ সালে আটজনের এক প্রতিনিধি দলের সঙ্গে। সরকারিভাবে তাঁদের আনা হয়েছিল একটি বইয়ের কাজের জন্য। সাথীদের নিয়ে ম্যালকম সুন্দরবন দেখতে যান। ফেরার পথে তাঁরা মংলার কাছে বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার কার্যক্রম পরিদর্শন করেন। সেখানে একটি এনজিওতে পরিচয় হয় পিতৃমাতৃহীন হালিমার সাথে। স্বামী পরিত্যাক্তা এক সন্তানের মা হালিমার সাথে সামান্য আলাপে ভাল লাগার জন্ম হয়। ২০০৪ এ গুরুতর অসুস্থ হয়ে পড়েন হালিমা। চিঠি লিখলেন ম্যালকমকে। দুই কন্যার জনক ম্যালকম তখন স্ত্রীর সাথে ১৪ বছর বিচ্ছেদে সঙ্গীহীন জীবন যাপন করছিলেন। মেয়েদের অষ্ট্রেলিয়ায় রেখে ছুটে এলেন হালিমার কাছে বাংলাদেশে। বন্ধুত্বের সম্পর্ক রূপ নেয় বৈবাহিক সম্পর্কে। সেই থেকে তাদের এক সাথে পথচলা শুরু। ম্যালকম ভাল ছবি আঁকেন।
বর্তমানে ৭৪ বছর বয়সে এসে ডায়াবেটিস, হাড় ক্ষয়, হৃদরোগ প্রায় অচল করে দিয়েছে ম্যালকম আরনল্ডকে। তার স্ত্রী হালিমাও নানা রোগে আক্রান্ত। অভাব তাদের নিত্যসঙ্গী। বাড়িভাড়ার সাত হাজার টাকা, ওষুধ কেনার প্রায় ১০ হাজার টাকাসহ রোজকার খরচ যোগাতে হিমশিম খাচ্ছেন এই দম্পতি। ছবিও বিক্রি হয় না।
তাদের দুর্দশার খবর জানতে পেরে গতকাল শনিবার আইজিপি পত্নী জীশান মীর্জা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই পরিবারের সাথে যোগাযোগ করেন। তিনি ম্যালকম আরনল্ডকে নিজ জন্মভূমি ছেড়ে বাংলাদেশকে ভালোবেসে বসবাস করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। ভিডিও কনফারেন্সে খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাসুদুর রহমান ভূঞা উপস্থিত ছিলেন। তিনি ম্যালকম আরনল্ড এর আঁকা দুইটি চিত্রকর্ম কিনেন।
এর আগে গত বছর ১১ ডিসেম্বর পুনাক সভানেত্রী জীশান মীর্জার পক্ষে খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার এসএম ফজলুর রহমান ম্যালকম আরনল্ডকে দেখতে তাঁর বাসায় যান এবং চিকিৎসা ব্যবস্থাপত্র অনুযায়ী এক মাসের ঔষধ প্রদান করেন ও একটি চিত্রকর্ম কিনে নেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন