বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

গুমের শিকার ব্যবসায়ী, ছাত্র ও চিকিৎসকের সন্ধান চান স্বজনরা

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ১২:০৬ এএম

গুমের শিকার বাগেরহাটের মোড়েলগঞ্জের ব্যবসায়ী মো. হাবিবুর রহমান হাওলাদার, সাতক্ষীরার হোমিও চিকিৎসক মোখলেসুর রহমান জনি এবং যশোরের বেনাপোলের মেধাবী কলেজ ছাত্র মো. রেজোয়ান হোসেনের সন্ধান পেতে তাদের স্বজনরা করুণ আকুতি জানিয়েছেন। তারা বলছেন, অবিলম্বে গুম হওয়া তাদের স্বজনদের খুঁজে বের করে তাদের কাছে ফিরিয়ে দেওয়া হোক।
গুমের শিকার ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক সপ্তাহ উপলক্ষে গতকাল শনিবার দুপুরে খুলনায় আয়োজিত আলোচনা সভা, মানববন্ধন ও র‌্যালিতে অংশ নিয়ে সরকারের প্রতি তারা এ দাবি জানান। মহানগরীর খানজাহান আলী রোডস্থ জাতিসংঘ পার্কের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। গুমের শিকার ব্যক্তিদের পরিবারের সদস্যদের সংগঠন মায়ের ডাক ও মানবাধিকার কর্মীদের সংগঠন হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্ক যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে।
মানবাধিকার কর্মী ও সাংবাদিক মুহাম্মদ নূরুজ্জামান দিবসের বিবৃতি পাঠ এবং সভাপতিত্ব করেন। মানববন্ধন কর্মসূচি চলাকালীন অনুষ্ঠিত সমাবেশে গুমের শিকার বাগেরহাটের মোড়েলগঞ্জের ব্যবসায়ী মো. হাবিবুর রহমান হাওলাদারের ছেলে মো. শাওন হাওলাদার জানান, তার বাবাকে ২০১১ সালের ৬ জুলাই পুলিশ পরিচয়ে বাড়ি থেকে আটক করে নিয়ে যায়। তারপর থেকে দীর্ঘ ১১ বছরেও তার কোন সন্ধান মেলেনি। এখন তারা পিতৃস্নেহ থেকে বঞ্চিত। বাবা না থাকায় তাদের লেখাপড়া ও সংসারের খরচও বহন করা কঠিন হয়ে পড়েছে। তার মাও অসুস্থ হয়ে পড়েছেন। তিনি তার বাবাকে ফিরিয়ে দেওয়ার দাবি জানান।
হাবিবুর রহমানের স্ত্রী মাহমুদা বেগম বলেন, স্বামীর অপেক্ষায় থাকতে থাকতে তিনি অসুস্থ হয়ে পড়েছেন। এমনকি চোখেও ঠিকমত দেখতে পান না। তার স্বামী কোন অপরাধ করে থাকলে তাকে আইনের হাতে তুলে দেওয়ার দাবি জানিয়ে তিনি তার স্বামীকে ফিরিয়ে দিতে সরকারের প্রতি জোর আহ্বান জানান।
মানববন্ধন কর্মসূচীতে অংশ নিয়ে যশোরের বেনাপোলের মেধাবী কলেজ ছাত্র মো. রেজোয়ান হোসেনের বড় ভাই মো. রিপন হোসেন বলেন, তার ছোট ভাই মো. রেজোয়ান হোসেনকে ২০১৬ সালের ৪ আগষ্ট বেনাপোল থানা পুলিশ আটক করে। পরবর্তীতে তাকেও গুম করা হয়। এ ঘটনায় তারা ভয়ে মামলা করার সাহস পাননি। দীর্ঘ ৬ বছরেও তার ভাইয়ের সন্ধান না পেয়ে তার বৃদ্ধ মা-বাবা অসুস্থ হয়ে পড়েছেন। ভাইয়ের সন্ধান দাবি করেন তিনি।
সাতক্ষীরার হোমিও চিকিৎসক মোখলেসুর রহমান জনির পক্ষে মানববন্ধনে কর্মসূচীতে অংশ নিয়ে মানবাধিকার কর্মী অ্যাডভোকেট শেখ মো. আলমগীর আশরাফ বলেন, ২০১৬ সালের ৪ আগষ্ট সাতক্ষীরা সদর থানার এসআই হিমেলের নেতৃত্বে পুলিশ জনিকে আটক করে থানায় নিয়ে যায়। এরপর তার আর খোঁজ মেলেনি। গত ৬ বছরেও তার সন্ধান দিতে পারেনি পুলিশ। তিনি অভিযুক্তদের কঠোর শাস্তি এবং ডা. জনিকে ফিরিয়ে দিতে সরকারের হস্তক্ষেপ কামনা করেন।
কর্মসূচিতে বক্তৃতা করেন নাগরিক ঐক্যের খুলনা মহানগর শাখার সভাপতি অ্যাডভোকেট ড. মো. জাকির হোসেন, সদস্য সচিব সিনিয়র সাংবাদিক কাজী মোতাহার রহমান বাবু, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার খুলনা জেলা সমন্বয়কারী অ্যাডভোকেট মোমিনুল ইসলাম, গ্লোবাল খুলনার আহ্বায়ক শাহ মামুনুর রহমান তুহিন, মানবাধিকার কর্মী শেখ আব্দুল হালিম, স্বেচ্ছাসেবী সংগঠন ছায়াবৃক্ষের প্রধান নির্বাহী মাহবুব আলম বাদশা। স্বাগত জানান হিউম্যান রাইটস ডিফেন্ডার ও সাংবাদিক কেএম জিয়াউস সাদাত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন