শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মন্ত্রী পরিষদের সদস্যদের বিরুদ্ধে ফৌজদারি মামলা আনতে হবে

পাকিস্তানের সুপ্রিম কোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ১২:০০ এএম

পাকিস্তানের প্রধান বিচারপতি ওমর আত্তা বান্দিয়াল শুক্রবার মন্তব্য করেছেন যে, সংবিধানের ২৪৮ অনুচ্ছেদের অধীনে মন্ত্রিপরিষদের সদস্যদের সাংবিধানিক অনাক্রম্যতা নেই এবং তাই তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা চলতে হবে। উচ্চপদস্থ কর্মকর্তাদের, বিশেষ করে প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হামজা শাহবাজের বিরুদ্ধে দুর্নীতি মামলার প্রসিকিউশন এবং তদন্তের কাজে কথিত রাজনৈতিক হস্তক্ষেপের বিষয়ে তার নিজের উদ্যোগে নোটিশ পাওয়ার পর প্রধান বিচারপতি পাঁচ সদস্যের একটি প্যানেলের সভাপতিত্ব করেন।

আদালতে বিচারক ইজাজ আল-আহসান, বিচারক মুনিব আখতার, বিচারক মাজাহির আলী আকবর নকভি এবং বিচারক মুহাম্মদ আলী মাজহারও রয়েছেন। প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের বিরুদ্ধে মানি লন্ডারিং মামলায় পাবলিক প্রসিকিউটর বদলি সংক্রান্ত একটি মামলায় এফআইএ জেনারেল ডিরেক্টরেট ও লিগ্যাল ডিরেক্টর ওসমান গোন্দালকেও তলব করেছে আদালত।

প্রধান বিচারপতি বন্দিয়াল বলেন, ‘ডিজি এফআইএ এবং প্রিন্সিপাল অ্যাক্টকে পরবর্তী শুনানির জন্য সাহায্য করতে দিন’।
উল্লেখ্য, গত শুনানির সময় সুপ্রিম কোর্ট সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিশেষ (কেন্দ্রীয়) জজ আদালতে বিচারাধীন উচ্চ-পদস্থ বেসামরিক কর্মচারীদের বিরুদ্ধে উচ্চ-প্রোফাইল মামলার তদন্ত বা বিচারের সাথে জড়িতদের বদলি, নিয়োগ বা অপসারণ করতে বাধা দেয়। শুক্রবার, আদালত প্রসিকিউটর জেনারেল সিকান্দার জুলকারনাইনকে বরখাস্ত করায় অসন্তোষ প্রকাশ করেছেন, যিনি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অর্থ পাচারের মামলার বিচার করছেন।

প্রধান বিচারপতি বলেন, একটি ধারণা ছিল যে, চলমান বিচার বন্ধ করার জন্য অ্যাটর্নি জেনারেলকে অপসারণ করা হয়েছে এবং যোগ করেছেন যে, যদিও সুপ্রিম কোর্ট প্রক্রিয়াটিকে ঠেলে দিতে চায় না, তবে এটি বন্ধ করা উচিত নয়।

শুনানির সময়, বিচারক ইজাজ আল-আহসান ডিজিএফআইএ রিপোর্টের ওপর মন্তব্য করেন এবং বলেন যে, সরকারি আইনজীবীর বরখাস্তের ন্যায্যতা দেয়ার জন্য তথ্যগুলোকে বিকৃত করা হয়েছে। বিচারক মাজহার আলি আকবর নকভি জানতে চাইলেন যে, মানিলন্ডারিং মামলায় প্রধানমন্ত্রীকে আসামি করা হয়েছে তাতে অভিযোগ আছে কি না।

বহির্গমন নিয়ন্ত্রণ তালিকা (ইসিএল) থেকে শতাধিক আসামিদের নাম বাদ দেওয়ার বিষয়ে মন্ত্রিসভার সিদ্ধান্ত নিয়েও গভীর উদ্বেগ প্রকাশ করেছে আদালত।

শুনানির সময় বিচারক বান্দিয়াল পাকিস্তানের অ্যাটর্নি জেনারেলকে (এজিপি) দুর্নীতিবিরোধী আইন ২০১০ বিধির দ্বিতীয় ধারাটি পড়তে বলেন। বিচারক বান্দিয়াল যোগ করেছেন যে, নিয়ম অনুসারে, যারা দুর্নীতির অভিযোগে অভিযুক্ত, ট্যাক্স খেলাপি, সন্ত্রাসের সন্দেহভাজন এবং খেলাপি, দেশ ছেড়ে যেতে পারবে না।

‘সরকার কার ওপর ভিত্তি করে দুর্নীতি এবং ট্যাক্স ডিফল্টের বিধানগুলো সংশোধন করেছে, ফেডারেল সরকার কি এসব নিয়মে সম্মত হবে’? বিচারক বান্দিয়াল জিজ্ঞাসা করেন।
এছাড়া মন্ত্রিসভার বৈঠকের কার্যবিবরণীও তিনি উপস্থাপন করবেন বলে জানিয়েছেন এজিপি ইশতার আসাফ।
বিচারক মাজাহির আলী নকভি উল্লেখ করেছেন যে, মন্ত্রিসভার সদস্যরা এসব সংশোধনী থেকে উপকৃত হয়েছেন। মন্ত্রিপরিষদের সদস্যরা কীভাবে তাদের পক্ষে সমন্বয় করতে পারে তা তিনি জিজ্ঞাসা করেন।

প্রধান বিচারপতি আরো উল্লেখ করেছেন যে, দুর্নীতির মামলায় জড়িত আসামীদের অপসারণের আগে এনএবি-এর সাথে পরামর্শ করা হয়নি। যখন একই মন্ত্রিসভার সদস্যদের নাম ইসিএল-এ ছিল তখন নিয়ম সংশোধন করা মন্ত্রিসভার স্বার্থের সংঘাত নয়?

কাউন্সিল আরো প্রশ্ন করেছে যে, ইসিএল-এর সাথে সম্পর্কিত নিয়মের সুবিধাভোগী মন্ত্রীরা এ পরিবর্তনের অংশ ছিলেন কিনা। মন্ত্রিসভার সিদ্ধান্তের বিষয়ে বিস্তারিত জানাতে সময় চেয়েছেন এজিপি।
অধিবেশন চলাকালে প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের আইনজীবী ইরফান কাদির বলেছেন, তিনি তার যুক্তি দিয়ে আইন ও বিবেকের পূর্ণতা দেবেন। তিনি আদালতের কাছে তাকে একাধিক প্রশ্ন জিজ্ঞাসা করতে বলেন যাতে তিনি আরো ভাল উপায়ে সাহায্য করতে পারেন।

বিচারক বান্দিয়াল বলেন যে, আদালত তার সাহায্যের সন্ধান করছে না কারণ মামলাটি একজন ব্যক্তিকে নিয়ে নয় বরং সিস্টেমের বিষয়ে। কাদের বলেন, এ আদালতের মধ্যে দুই রাজনৈতিক দলের মধ্যে চলমান রাজনৈতিক সংঘর্ষ চলছে। তিনি আরো বলেন, সুপ্রিম কোর্ট রাজনীতির সঙ্গে জড়িত এমন ধারণা থাকা উচিত নয়। এরপর বিচারকরা কোনো আদেশ না দিয়ে আদালত কক্ষ ত্যাগ করেন। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন