বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ঢাকা আসছেন ৬ দেশের প্রধান বিচারপতি

মালেক মল্লিক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৬, ১:০৭ এএম | আপডেট : ১:২৪ এএম, ২০ নভেম্বর, ২০১৬

পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক এবং জাতীয় বিচার বিভাগীয় সম্মেলনে যোগ দিতে ঢাকায় আসছেন দক্ষিণ এশিয়ার ৬ দেশের প্রধান বিচারপতিরা। আগামী ২৫ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিতব্য পরিবেশ বিষয়ক সম্মেলনে ৫ দেশের ৫ জন প্রধান বিচারপতি এবং ২৪ ডিসেম্বরে জাতীয় বিচার বিভাগীয় সম্মেলনে ১জন প্রধান বিচারপতি আসছেন। তারা হচ্ছেন- ভারতের প্রধান বিচারপতি টি এস ঠাকুর, আফগানিস্তানের প্রধান বিচারপতি সাইদ ইউসুফ হালিম, ভূটানের প্রধান বিচারপতি লিওনপোশেরিনওয়াংচুক, নেপালের প্রধান বিচারপতি সুশীলাকারকি, শ্রীলংকার প্রধান বিচারপতি কে শ্রিপাভান এবং মায়ানমারের প্রধান বিচারপতি ইউ তুনহতুনও। ভারতের প্রধান বিচারপতি বিচার বিভাগীয় সম্মেলনে অতিথি হিসেবে অংশ নেবেন। এ বিষেয়ে জানতে চাইলে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. সাব্বির ফয়েজ ইনকিলাবকে বলেন, পরিবেশ বিষয়ক সম্মেলেন ৫ দেশের প্রধান ৫জন প্রধান বিচারপতি অংশ নেবেন। যাতে পরিবেশ সংশ্লিষ্টদের দক্ষতা বাড়ানোর উদ্যোগ বর্তমান প্রধান বিচারপতি একান্ত প্রচেষ্টার বাংলাদেশ প্রথমবারের মত এমন সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আর ডিসেম্বর বিচার বিভাগীয় সম্মেলনে ভারতের প্রধান বিচারপতি আসার কথা রয়েছে। উভয় সম্মলনের জন্য যাবতীয় প্রস্তুতি চলছে। আশা করি সুন্দরভাবে সম্মেলন সফল করতে পারব।
রেজিস্ট্রার অফিস সূত্রে জানা যায়, এর আগে পৃথিবীর কয়েকটি রাষ্ট্রে ‘জুডিশিয়াল অন ইনভায়রনমেন্ট অ্যান্ড ক্লাইমেট চেইঞ্জ’ শীর্ষক গোলটেবিল বেঠক এবং সেমিনার হলেও কোনো সম্মেলন অনুষ্ঠিত হয়নি এখনো পর্যন্ত। বর্তমান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা দায়িত্ব গ্রহণের পর থেকেই তিনি এমন সুযোগ খুঁজছিলেন, যাতে পরিবেশসংশ্লিষ্টদের দক্ষতা বাড়ানোর উদ্যোগ হিসেবে আন্তর্জাতিক জলবায়ু ও পরিবেশ বিষয়ক সম্মেলন করা যায়। যার ফলশ্রুতিতে ২৫ নভেম্বর এ সম্মেলনের আয়োজন। সম্মেলনে ৫ জন প্রধান বিচারপতি ছাড়াও বিভিন্ন দেশের বিচারপতি, পরিবেশবিদসহ বিশেষজ্ঞরা অংশ নেবেন।  ঢাকার রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে অনুষ্ঠিত হবে এ সম্মেলন। সুপ্রিম কোর্ট ও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) যৌথভাবে আয়োজন করছে। উদ্বোধন করবেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ।
বিচার বিভাগীয় সম্মেলন ২৪ ডিসেম্বর : জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত হবে আগামী ২৪ ও ২৫ ডিসেম্বর। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সম্মেলনের প্রথম দিনে সকাল সাড়ে ৮টায় থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত বিচার বিভাগীয়’ এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনের উদ্বোধনী দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। উদ্বোধনী দিনে ভারতের প্রধান বিচারপতিও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। ২৫ ডিসেম্বর অধিবেশনগুলোতে বিচারকদের জন্য সুনির্দিষ্ট বিষয় শীর্ষক আলোচনা হবে। সম্মেলনের দ্বিতীয় দিনে সব জেলা ও দায়রা জজ, মহানগর দায়রা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, মুখ্য বিচারিক হাকিম, মুখ্য মহানগর হাকিম এবং ভূমি জরিপ ট্রাইব্যুনালের বিচারকদের উপস্থিত থাকতে বলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন