বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মাঙ্কিপক্স: সমকামী পুরুষদের সতর্ক করল ডব্লিউএইচও

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ১২:৫০ পিএম

করোনাভাইরাস মহামারির মধ্যে বিশ্বজুড়ে নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে মাঙ্কিপক্স। বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। শুরুতে এই ভাইরাস সমকামীদের মধ্যে বেশি ছড়াচ্ছে বলে সতর্ক করেছিল ব্রিটেনের স্বাস্থ্য সুরক্ষা দফতর। এবার একই পথে হাঁটল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

স্থানীয় গণ্ডি পেরিয়ে অন্যান্য দেশে মাঙ্কিপক্সের সংক্রমণ ছড়ানোর বিষয়টি নিয়ে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পাশাপাশি সংক্রমণের গতিও কপালে ভাঁজ ফেলেছে বিশেষজ্ঞদের। সম্প্রতি সমকামীদের এ বিষয়ে সতর্ক করেছে সংস্থাটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ সিলভিয়া ব্রায়েন্ড বলেন, ‘আমরা জানি আগামী দিনে আক্রান্ত আরও বাড়তে পারে।’ বিশেষজ্ঞরা আরও জানাচ্ছেন, সমকামী পুরুষদের মধ্যেই সংক্রমণ ছড়াচ্ছে সবচেয়ে বেশি।

পর্তুগালে মাঙ্কিপক্সে আক্রান্ত ৭৪। সে দেশের স্বাস্থ্য দফতর জানিয়েছে, আক্রান্তেরা সকলেই পুরুষ। তাদের গড় বয়স চল্লিশের নীচে। মে মাসের শুরুতে ইংল্যান্ডে প্রথম আক্রান্তের সন্ধান মেলে। তারপর থেকে দেশ জুড়ে দ্রুত ছড়িয়ে পড়ে সংক্রমণ। এরই মধ্যে দেশটিতে আক্রান্তের সংখ্যা ৯০ জন। এছাড় স্পেনে এই সংখ্যা ৯৮।

১৯৫৮ সালে গবেষণার জন্য পোষা বাঁদরদের মধ্যে প্রথম এই সংক্রমণের লক্ষণ নজরে আসে। মানুষের মধ্যে প্রথম মাঙ্কিপক্স সংক্রমণ ছড়ায় ১৯৭০ সালে। তবে এখনও পর্যন্ত এর কোনো নির্দিষ্ট চিকিৎসা পদ্ধতি নেই।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, সংক্রমণ মারাত্মক আকার নিলে বসন্তের টিকা দিয়েই পরিস্থিতি মোকাবিলা করবে তারা। তার জন্য পর্যাপ্ত জোগান মজুত রাখা হয়েছে। ৪০ হাজার বাভারিয়ান নর্ডিক ভ্যাকসিনের বরাত দিয়েছে জার্মানি।

এরই মধ্যে এই ভাইরাসে আক্রান্ত ও তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের ২১ দিনের কোয়ারেন্টাইন করতে হবে বলে জানিয়েছে ইউরোপ। বেলজিয়ামে এরই মধ্যে এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps