শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

স্ট্যান্ডার্ড চার্টাড-এর উচ্চ পদস্থ দুই কর্মকর্তার বাংলাদেশ সফর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ৭:৫৫ পিএম

প্রথমবারের মতো আনুষ্ঠানিক সফরে বাংলাদেশে এলেন স্ট্যান্ডার্ড চার্টাড-এর ইন্ডিয়া অ্যান্ড সাউথ এশিয়া’র ক্লাস্টার সিইও জারিন দারুওয়ালা। সফরে তার সঙ্গে ছিলেন স্ট্যান্ডার্ড চার্টাড-এর করপোরেট, কমার্শিয়াল অ্যান্ড ইনস্টিটিউশনাল ব্যাংকিং (সিসিআইবি)-এর ক্লায়েন্ট কভারেজ (এশিয়া) রিজিওনাল কো-হেড হেইডি টোরিবিও।

চার দিনের এই সফরে তারা নিয়ন্ত্রক সংস্থা, ব্যাংক ক্লায়েন্ট সহ অন্যান্য গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডারদের সাথে সাক্ষাৎ করেন। বাংলাদেশে জারিনের এটি প্রথম আনুষ্ঠানিক সফর হওয়ার পাশাপাশি ২০২০ সালের পর ব্যাংকটির নেতৃস্থানীয় রিজিওনাল হেডদের এটি প্রথম সফর। এই সফরের উদ্দেশ্য ছিল দেশের সরকারি ও বেসরকারি খাতে ব্যাংকের দীর্ঘস্থায়ী কুশলী অংশীদারিত্বের ভিত আরও মজবুত করা এবং উন্নতির পথে অর্থনৈতিক অগ্রযাত্রায় বাংলাদেশের সহযোগী হওয়া।

স্ট্যান্ডার্ড চার্টাড বাংলাদেশ-এর সিইও নাসের এজাজ বিজয় বলেন, “সাম্প্রতিক মহামারি আমাদের দেশের স্থিতিস্থাপকতা ও সংকল্পের দৃঢ়তা বিশ্বের সামনে তুলে ধরেছে। দুই বৈশ্বিক নেতার এই সফর বিশ্বব্যাপী ব্যাংকের নেটওয়ার্কে বাংলাদেশ যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে তারই প্রমাণ। এছাড়া এতে ব্যাংকের আন্তর্জাতিক সহযোগিতা গতিবান করার আমাদের প্রতিশ্রুতি এবং বিশ্ব মঞ্চে বাংলাদেশের অর্জনসমূহ ফুটে উঠে।”

জারিন দারুওয়ালা ভারত এবং দক্ষিণ এশিয়ার (বাংলাদেশ, নেপাল এবং শ্রীলঙ্কা) ক্লাস্টার সিইও। দীর্ঘ ৩১ বছরের কর্মজীবনে জারিন হোলসেল ব্যাংকিং, এগ্রি-ফাইন্যান্স, করপোরেট ফাইন্যান্স, করপোরেট প্ল্যানিংসহ ইনভেস্টমেন্ট ব্যাংকিং এবং ক্রেডিটের মতো বেশ কয়েকটি ব্যাংকিং ফাংশন নিয়ে কাজ করেছেন। তিনি ওয়ার্ল্ড বিএফএসআই কংগ্রেস অ্যান্ড অ্যাওয়ার্ডস কর্তৃক প্রকাশিত ‘টপ ১০০ মোস্ট ইনফ্লুয়েনশিয়াল বিএফএসআই লিডার্স’-এর তালিকায় জায়গা করে নিয়েছেন। তিনি বিজনেস টুডে কর্তৃক টপ ৩০ মোস্ট পাওয়ারফুল ওমেন ইন ইন্ডিয়ান বিজনেস-এর একজন হিসেবে ৭ বার স্বীকৃতি পেয়েছেন এবং ‘বিটি হল ফেম’-এ তাকে নিয়ে ফিচার করা হয়েছে। ২০২১ সালে তিনি ফরচুন ইন্ডিয়া কর্তৃক ৫০ মোস্ট পাওয়ারফুল ওমেন ইন বিজনেস-এর একজন হিসেবে তালিকাভুক্ত হন এবং বিজনেস ওয়ার্ল্ড কর্তৃক ‘৫০ মোস্ট ইনফ্লুয়েনশিয়াল ওমেন ইন ইন্ডিয়া’ এর একজন হিসেবে স্বীকতি পান। স্ট্যান্ডার্ড চার্টার্ডে কাজ করার আগে, জারিন আইসিআইসিআই ব্যাংকে ২৬ বছর কাটিয়েছেন, যেখানে তিনি একজন ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে কাজ শুরু করেছিলেন এবং শেষ পর্যন্ত হোলসেল ব্যাংকিংয়ের প্রেসিডেন্ট ও হেড অব হোলসেল ব্যাংকিং হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি প্রধান আইসিআইসিআই গ্রুপ কোম্পানিজ ও ভারতের অন্যতম বৃহত্তম স্টিল কোম্পানি জেএসডব্লিউ-এর বোর্ড অব ডিরেক্টর হিসেবেও ভূমিকা পালন করেন।

হেইডি তোরিবিও ২০২১ সালের ফেব্রুয়ারিতে করপোরেট, কমার্শিয়াল অ্যান্ড ইনস্টিটিউশনাল ব্যাংকিং (সিসিআইবি)-এশিয়া’র রিজিওনাল কো-হেড অব ক্লায়েন্ট কভারেজ হিসেবে নিযুক্ত হন। তার দায়িত্বের অংশ হিসেবে, তিনি স্ট্যান্ডার্ড চার্টার্ড এর সিসিআইবি বিজনেসের পাশাপাশি এই অঞ্চলে ব্যাংকের করপোরেট ও ইনস্টিটিউশনাল ক্লায়েন্টদের সাথে সুসম্পর্ক বজায় রাখার দায়িত্ব পালন করেন। হেইডি ২০১৩ রিজিওনাল হেড অব ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন্স (নর্থ অ্যামেরিকা) হিসেবে স্ট্যান্ডার্ড চার্টার্ডে যোগদান করেন এবং গ্লোবাল হেড অব ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন্স হিসেবে নিযুক্ত হওয়ার আগে গ্লোবাল হেড অব ব্যাংকস অ্যান্ড ব্রোকার ডিলার্স হিসেবে দায়িত্ব নেন। স্ট্যান্ডার্ড চার্টার্ডে যোগদানের আগে, হেইডি বৈশ্বিক আর্থিক প্রতিষ্ঠানের গ্লোবাল হেড অব স্ট্র্যাটেজিক পার্টনারশিপস ও কো-গ্লোবাল ট্রেজারার-এর মতো নেতৃস্থানীয় বিভিন্ন সিনিয়র ম্যানেজমেন্টের ভূমিকা পালন করেন।

হেইডি সিসিআইবি ক্লায়েন্ট কভারেজ ম্যানেজমেন্ট টিমের একজন অন্যতম সদস্য এবং ২০২১ সালের সেপ্টেম্বর থেকে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক (থাই) পিসিএল বোর্ডের চেয়ারওম্যান হিসেবেও তিনি দায়িত্বরত আছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন