শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনের জন্মহার প্রথম বারের মতো নিম্নমুখী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২২, ১২:০১ এএম

বিশ্বের বৃহত্তম জাতির জনসংখ্যা সঙ্কুচিত হতে চলেছে। বিশ্বের জনসংখ্যার এক ষষ্ঠাংশেরও বেশি চীন। তারপরও চারটি অসাধারণ দশকের পরে যেখানে চীনের জনসংখ্যা ৬৬ কোটি থেকে বেড়ে ১৪১ কোটি হয়েছে। তবে ১৯৫৯-১৯৬১ সালের মহাদুর্ভিক্ষের পর প্রথমবারের মতো এ বছর জনসংখ্যা কমার পথে।
চীনের জাতীয় পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, চীনের জনসংখ্যা ১.৪১২১২ বিলিয়ন থেকে ২০২১ সালে মাত্র ১.৪১২৬০ বিলিয়নে বেড়েছে যা মাত্র ৪৮০,০০০ এর রেকর্ড কম বৃদ্ধি। এক দশক আগে এটি ৮০ লাখ বা তার বেশি সাধারণ বৃদ্ধির একটি ভগ্নাংশ মাত্র। কঠোর অ্যান্টি-কোভিড ব্যবস্থার মুখে সন্তান নেয়ার অনিচ্ছা জন্মের ধীরগতিতে অবদান রাখতে পারে, তবে এটি বছরের পর বছর ধরে চলে আসছে।
চীনের মোট ফার্টিলিটি হার (মহিলা প্রতি জন্ম) ১৯৮০-এর দশকের শেষভাগে ছিল ২.৬ - মৃত্যু প্রতিস্থাপনের জন্য প্রয়োজনীয় ২.১-এর থেকেও বেশি। এটি ১৯৯৪ সাল থেকে ১.৬ থেকে ১.৭ এর মধ্যে ছিল এবং ২০২০ সালে ১.৩ এবং ২০২১ সালে মাত্র ১.১৫-এ নেমে এসেছে। তুলনামূলকভাবে, অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রে মোট ফার্টিলিটি হার প্রতি মহিলায় ১.৬ জন। জাপানে এটি ১.৩। ২০১৬ সালে চীন তার এক সন্তান নীতি পরিত্যাগ করে এবং গত বছর ট্যাক্স এবং অন্যান্য প্রণোদনা-সমর্থিত তিন সন্তান নীতি প্রবর্তন করা সত্ত্বেও এটি ঘটেছে। সূত্র : দ্য কনভারসেশন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন