শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বরিস জনসনকে পদত্যাগে চাপ

আস্থা ভোটের দাবি জোরালো হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২২, ১২:০১ এএম

বরিস জনসন গত সোমবার ক্রমবর্ধমান টোরি বিদ্রোহের মুখোমুখি হন, কারণ একজন প্রাক্তন অ্যাটর্নি জেনারেল এবং লন্ডনের আরো দুই এমপিসহ আরো তিনজন ব্যাকবেঞ্চার তার ভবিষ্যত নির্ধারণে ভোটের আহ্বান জানিয়েছেন।

লন্ডন এবং ওয়েস্টমিনস্টার শহরের কনজারভেটিভ এমপি নিকি আইকেন পার্টিগেট কেলেঙ্কারিতে সিনিয়র বেসামরিক কর্মচারী সু গ্রে-এর রিপোর্টের পর ভোটারদের জবাব দিয়েছেন এবং পরামর্শ দিয়েছেন যে, প্রধানমন্ত্রীকেই এ সমস্যাটি মোকাবেলা করার জন্য একটি আস্থা ভোট ডাকতে হবে। তার চিঠিতে তিনি বলেন, লকডাউন চলাকালে ডাউনিং স্ট্রিটে দলগুলোর বিষয়ে প্রতিবেদনের ফলাফল দেখে তিনি ‘আশ্চর্যান্বিত এবং আতঙ্কিত’ হন।

তিনি জোর দিয়ে বলেন যে, তিনি বিশ্বাস করেন, প্রধানমন্ত্রী ঘটনার জন্য ‘সত্যিকারভাবে দুঃখিত’ এবং নং ১০-এ সংস্কার করা হচ্ছে।
তিনি বিশ্বাস করেন যে, এ কেলেঙ্কারি সরকার এবং কনজারভেটিভ পার্টিকে ক্ষতিগ্রস্ত করেছে এবং তিনি মি. জনসনের অবস্থানে থাকলে পার্টিগেট নিয়ে চলমান বিরোধের অবসান ঘটাতে আস্থা ভোটের জন্য নিজেকে এগিয়ে নিয়ে যেতেন এবং তাই মন্ত্রীরা খরচ-এর মতো সমস্যাগুলো মোকাবেলা চালিয়ে যেতে পারেন।
এর আগে, কার্শাল্টন এবং ওয়ালিংটনের এমপি এলিয়ট কলবার্ন পার্টিগেট রিপোর্ট প্রকাশের পর প্রধানমন্ত্রীকে পদত্যাগ করার আহ্বান জানিয়ে কেনিলওয়ার্থ এবং সাউদামের এমপি জেরেমি রাইটের সাথে যোগ দেন। কিউসি এবং প্রাক্তন মন্ত্রিপরিষদ মন্ত্রী মি. রাইট সোমবার বলেন যে, কেলেঙ্কারিটি পার্টির ‘স্থায়ী ক্ষতি’ করেছে।

কেনিলওয়ার্থ এবং সাউদামের এমপি বলেছেন: ‘আমি দুঃখের সাথে এ উপসংহারে পৌঁছেছি যে, এই এবং ভবিষ্যতের সরকারের ভালোর জন্য প্রধানমন্ত্রীর পদত্যাগ করা উচিত’।
২,৩০০-শব্দের বিবৃতিতে মি. রাইট বলেন, তিনি নিশ্চিত হতে পারেন না যে, প্রধানমন্ত্রী সংসদে মিথ্যা বলেছেন বা ‘সচেতনভাবে’ হাউস অফ কমন্সকে বিভ্রান্ত করেছেন।

তবে, তিনি যোগ করেছেন: ‘ডাউনিং স্ট্রিটে অভিযুক্ত দলগুলোর বিষয়ে বিতর্ক এবং তদন্ত এখন বহু মাস ধরে চলছে এবং সেই বিতর্কের ক্ষয়কারী প্রভাব এবং এতে প্রধানমন্ত্রীর প্রতিক্রিয়াও বিবেচনা করা উচিত’।
মি. জনসনের ওপর চাপ সোমবার রাতে আরও একটি খাঁজ বেড়ে গিয়েছিল কারণ এটি প্রকাশিত হয়েছিল যে উত্তর পশ্চিম লিসেস্টারশায়ারের এমপি অ্যান্ড্রু ব্রিজেন ভোটারদের বলেছেন যে তিনি প্রধানমন্ত্রীর প্রতি অনাস্থার চিঠি পুনরায় জমা দিয়েছেন।

মিঃ ব্রিজেন এর আগে বলেছিলেন যে, তিনি ইউক্রেন যুদ্ধের ফলে চিঠিটি প্রত্যাহার করবেন। এটি পুনরায় জমা দেওয়া হয়েছে ঘোষণা করে, তিনি বলেছিলেন যে, ‘লকডাউন সময়কালে ১০ নম্বরে সংস্কৃতির প্রতি স্পষ্টতই এবং সঠিকভাবে এখনও অনেক ক্ষোভ রয়েছে’। সূত্র : ইভিনিং স্ট্যান্ডার্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন