বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

এবার রেটিংয়ের ‘চুড়ায়’ লিটন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ১২:০০ এএম

শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাটিতে বাংলাদেশের সবশেষ দুই ম্যাচের সিরিজে ব্যাট হাতে দুর্দান্ত পারফর্ম করেন লিটন দাস। চট্টগ্রামে ড্র হওয়া প্রথম টেস্টে একমাত্র ইনিংসে ৮৮ রানের ইনিংস খেলেন তিনি। এরপর মিরপুরে দ্বিতীয় টেস্টে যথাক্রমে ১৪১ ও ৫২ রান করেন তিনি। তার এমন নৈপুণ্য সত্তে¡ও ১০ উইকেটের বড় ব্যবধানে হেরে সিরিজ খোয়ায় টাইগাররা। তবে তুখোড় ছন্দে থাকার স্বীকৃতি আইসিসি টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে ঠিকই পেলেন লিটন। এই তারকা উইকেটরক্ষক-ব্যাটার গড়লেন আরেকটি নতুন কীর্তি। টেস্টে বাংলাদেশের ইতিহাসের সেরা রেটিং পয়েন্ট অর্জন করলেন লিটন। পাশাপাশি পাঁচ ধাপ এগিয়ে র‌্যাঙ্কিংয়ের ১২তম স্থানে উঠেছেন তিনি।
গতকাল বিশ্বের সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসির সবশেষ প্রকাশিত টেস্ট র‌্যাঙ্কিংয়ে সুখবর পেয়েছেন লিটন। তার রেটিং পয়েন্ট বর্তমানে ৭২৪। বাংলাদেশের কোনো ব্যাটারের আগের সর্বোচ্চ রেটিং পয়েন্টের রেকর্ড ছিল তামিম ইকবালের দখলে। ২০১৭ সালের অগাস্টে তিনি অর্জন করেছিলেন ৭০৯ রেটিং পয়েন্ট। টেস্টে বাংলাদেশের কোনো ক্রিকেটারের সেরা ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের রেকর্ডও লিটনের দখলে। ২৭ বছর বয়সী এই তারকা গত মার্চে উঠেছিলেন ১২ নম্বরে। লঙ্কানদের বিপক্ষে নজরকাড়া ব্যাটিংয়ে আবারও সেই অবস্থানে ফিরেছেন তিনি। এখানেও তিনি পেছনে ফেলেছেন তামিমকে। ক্রিকেটের সবচেয়ে কুলীন সংস্করণে বাংলাদেশের আগের সেরা অবস্থান ছিল এই বাঁহাতি ওপেনারের। ২০১৭ সালে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে মিরপুর টেস্টের পর তিনি উঠেছিলেন ১৪ নম্বরে।
ক্যারিয়ারসেরা র‌্যাঙ্কিং ও রেটিং পয়েন্ট অর্জন করেছেন মুশফিকুর রহিম। অভিজ্ঞ এই তারকা সাত ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৭তম স্থানে। তার রেটিং পয়েন্ট ৬৭৫। শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টে বাংলাদেশের মহাবিপর্যয়ে বুক চিতিয়ে প্রথম ইনিংসে অপরাজিত ১৭৫ রান করেছিলেন তিনি। এরপর দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে আসে ২৩ রান। শেরেবাংলা স্টেডিয়ামে দুই ইনিংসেই শ‚ন্য রানে আউট হওয়া তামিমের হয়েছে অবনমন। পাঁচ ধাপ পিছিয়ে তিনি আছেন ৩২ নম্বরে। সাকিব আল হাসান রয়েছেন আগের ৪৩তম অবস্থানেই। রানখরায় থাকা মুমিনুল হকের অবনতি হয়েছে আরও। সাত ধাপ পিছিয়ে ৬৪ নম্বরে নেমে গেছেন এই বাঁহাতি ব্যাটার।
ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচে অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। তারা হলেন যথাক্রমে অস্ট্রেলিয়ার মারনাস লাবুশেন, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন, ইংল্যান্ডের জো রুট ও পাকিস্তানের বাবর আজম। বোলিং র‌্যাঙ্কিংয়ে আগের মতোই সেরা পাঁচে আছেন যথাক্রমে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স, ভারতের রবিচন্দ্রন অশ্বিন, ভারতের জাসপ্রিত বুমরাহ, পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি ও নিউজিল্যান্ডের কাইল জেমিসন। টেস্ট অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের রবীন্দ্র জাদেজা। এই তালিকার চতুর্থ স্থানে রয়েছেন বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন সাকিব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন