মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪

খেলাধুলা

মহাকাব্যিক লড়াইয়ে নাদালের প্রতিশোধ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ১২:০০ এএম

ক্লে কোর্টের রাজা বলা হয় তাকে। ক্যারিয়ারের ২১টি গ্রান্ডসø্যামের ১৩টিই এই কোর্টে। সেখানেই গত আসরের সেমিতে তাকে হারিয়ে দিয়েছিলেন নোভাক জোকোভিচ। তার মোক্ষম প্রতিশোধটা আগের দিন নিয়েছেন রাফায়েল নাদাল। সোয়া চার ঘণ্টার রুদ্ধশ্বাস লড়াই শেষে জোকোভিচকে হারিয়ে সেমি-ফাইনালে নাম লিখিয়েছেন এ স্প্যানিশ তারকা।
রোলাঁ গাঁরোয় গতপরশু রাতেও ফেভারিট ছিলেন জোকোভিচই। অন্তত কোর্টে নামার আগে এমনটাই বলেছিলেন নাদাল নিজেও। এমনকি সার্বিয়ান তারকার সঙ্গে নিজের শেষ লড়াইও দেখছিলেন তিনি। সা¤প্রতিক সময়ের টানা ইনজুরিতে সংশয়ে ছিলেন তিনি। সেই নাদালই আগের দিন অসাধারণ এক ম্যাচ খেলে বিদায় করে দেন জোকোভিচকে।
প্যারিসে দুই বিশ্বসেরার লড়াই চলে চার ঘণ্টা ১২ মিনিট। বাংলাদেশ সময়ে মে মাসের শেষ প্রহরে শুরু হয়ে ম্যাচটি চলে জুনের প্রথম ভোর পর্যন্ত। তাও ম্যাচটি হয়েছে চার সেটের। পঞ্চম সেটে গড়ালে হয়তো সময়টা আরও বেশ বাড়তে পারতো। যদিও পঞ্চমে সেটে যাওয়ার খুব কাছেই ছিলেন জোকোভিচ। টাই-ব্রেকারে হেরে গেছেন।
এদিন ম্যাচের প্রথম গেমেই প্রতিদ্ব›িদ্বতার আভাস মিলে। ১০ মিনিট ধরে চলে প্রথম গেম। ব্রেক পয়েন্ট নিয়ে এগিয়ে যান নাদাল। প্রথম তিন সেটেরই প্রথম গেমে ব্রেক পয়েন্ট আদায় করে নেন এ স্প্যানিশ। ৬-২ ব্যবধানে জিতেন প্রথম সেট। তবে দ্বিতীয় সেটে খুব একটা সুবিধা করতে পারেননি নাদাল। যদিও ৩-০ তে এক পর্যায়ে এগিয়ে ছিলেন। তবে শেষ পর্যন্ত ৬-৪ গেমে জিতে লড়াইয়ে ফিরেন জোকোভিচ।
তৃতীয় সেট থেকেই লড়াই জমজমাট। যদিও ৬-২ ব্যবধানে হারেন জোকোভিচ। তবে প্রায় দেড় ঘণ্টা লড়াই করেন তিনি। চতুর্থ সেটে লড়াইটা চলে আরও বেশি। ব্রেক পয়েন্ট নিয়ে এগিয়েও গিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত পারেননি। ৬-২, ৪-৬, ৬-২ ও ৭-৬ (৭-৪) গেমে জোকোভিচকে হারিয়ে ফরাসি ওপেনের সেমি-ফাইনালের টিকিট কেটে নেন নাদালই। অথচ মুখোমুখি লড়াইয়ে এগিয়ে জোকোভিচই। এই নিয়ে ৫৯ লড়াইয়ে ৩০ বার জিতে এগিয়ে জোকোভিচ। তবে খুব পিছিয়ে নেই নাদালও। তার জয় ২৯টি।
বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেন জিতে পুরুষ এককে রেকর্ড ২১টি গ্র্যান্ড সø্যাম জয়ের রেকর্ড গড়েন নাদাল। সংখ্যাটাকে এবার বাড়িয়ে নেওয়ার পালা। সেই লক্ষ্যে এগিয়ে যেতে আগামীকাল সেমি-ফাইনালে তিনি খেলবেন আলেক্সান্ডার জেভেরেভের বিপক্ষে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন