শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আজ সংলাপে বসছে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ১০:৩৯ এএম

অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে আজ বৃহস্পতিবার ওয়াশিংটনে অর্থনৈতিক সংলাপ অনুষ্ঠিত হতে চলেছে। এই সংলাপে উভয়পক্ষ দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে আলোচনায় বসছে।
সূত্র জানিয়েছে, সংলাপে বাংলাদেশের শ্রম বা ট্রেড ইউনিয়নের সমস্যা নিয়ে আলোচনা প্রাধান্য পাবে। এ ছাড়া দেশে মার্কিন বিনিয়োগ আলোচনা তুলবে বাংলাদেশ। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ অর্থনৈতিক কাঠামো (ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক ফর প্রোসপারিটি-আইপিইএফপি) সম্পর্কে আলোচনা তুলবে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্র নতুন এই ফোরামে বাংলাদেশকে সহযোগী হিসেবে পেতে চাইছে।
ওয়াশিংটনে দিনব্যাপী এ সংলাপে খাদ্য কৃষি সহায়তা, পোশাক শিল্প, জ্বালানি, ওষুধ, তথ্যপ্রযুক্তি, টেলিকম ইত্যাদি বিষয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে। এ সংলাপে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। এতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও যোগ দেবেন।
মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষে নেতৃত্ব দেবেন দেশটির পররাষ্ট্র বিভাগের অর্থনৈতিক প্রবৃদ্ধি, জ্বালানি এবং পরিবেশ বিষয়ক আন্ডার সেক্রেটারি হোসে ডব্লিউ ফার্নান্দেজ। উল্লেখ্য, ঢাকা-ওয়াশিংটনের মধ্যে এবার দ্বিতীয় দফায় এ সংলাপ শুরু হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ম নাছিরউদ্দীন শাহ ২ জুন, ২০২২, ১২:১৯ পিএম says : 0
আমেরিকা বাংলাদেশের কাজ হতে কি প্রতিশ্রুতি আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের অবস্থান কোথায়? চীন রাশিয়ার বিরুদ্ধে আমেরিকার অর্থনৈতিক প্রতিযোগিতামূলক যুদ্ধে বাংলাদেশের জন্যে কঠিন পরিস্থিতি তৈরী করেছে। আমেরিকা বাংলাদেশের অর্থনীতি বাংলাদেশের রাজনীতির নিয়ন্ত্রণকারী হওয়ার কঠোর চাপে রেখেছেন। আইন শৃংখলা বাহিনীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা এই গুলো আন্তর্জাতিক কৌশলের একটি অংশ মাত্র। পর্দার অন্তরালে সমাদান আন্তর্জাতিক কুটনৈতিক জটিলতার নিরশন আমাদের সরকারের নীতিমালা কৌশল কুটনৈতিক প্রজ্ঞা জ্ঞান বর্তমান পেক্ষাপট পরিস্থিতির উপর নির্ভরশীল হয়েই সিদ্ধান্ত নিতে হবে। আমাদের পররাষ্ট্রমন্ত্রী মন্ত্রী কুটনৈতিক কৌশলের মধ্যে নেই। আমেরিকা হচ্ছে পৃথিবীরসব চায়তেই বড় শয়তান আমেরিকার হাতে আমাদের রিজার্ভ আমাদের অর্থনীতি এবং আমাদের পররাষ্ট্রনীতির বিরট অংশ আমেরিকার নিয়ন্ত্রণরেখার মধ্যে। যেমনটি ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ গুলো আমেরিকা ছাড়া কথা বলবেন না। বাংলাদেশের দক্ষ কুটনৈতিক খেলাই বাংলাদেশের জন্যে নিরাপদ। রাষ্ট্রের নির্বাহী প্রধানসহ দেশের সকল বিজ্ঞ অবিজ্ঞ দায়িত্বশীল প্রজ্ঞাবানরা আমেরিকার কৌশল শয়তানীর জবাব অত্যন্ত শান্ত ভাবে বিচক্ষনতার সাথে মোকাবেলা করতে হবে। না হয় বিরাট অর্থনৈতিক বিপদ আমাদের জন্যে অপেক্ষা করছে। চীন রাশিয়া এবং পাশ্ববর্তী সাথে আন্তর্জাতিক রাজনীতির দক্ষ ও শক্তিশালী বাংলাদেশের একমাত্র বিরাট সম্পদ মাননীয় প্রধানমন্ত্রী। পৃথিবীর প্রত‍্যেকটি দেশ বাংলাদেশের প্রধানমন্ত্রী কে শ্রদ্ধা করেন। শেষ দেখি কি হয়। চলবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন