শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

যক্ষ্মায় বছরে ৩ লাখ মানুষ আক্রান্ত : স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ৪:৫৬ পিএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সংক্রামক রোগ যক্ষ্মায় দেশে প্রতিবছর নতুন করে তিন লাখ মানুষ আক্রান্ত হচ্ছেন। বর্তমানে এ রোগে বছরে ২৯ হাজার জনের মৃত্যু হচ্ছে।

বৃহস্পতিবার (২ জুন) রাজধানীর মহাখালীতে জাতীয় বক্ষ্যব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ও নবনির্মিত ১৫ শয্যাবিশিষ্ট আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র) সেন্টার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

জাহিদ মালেক বলেন, স্বাধীনতার শুরুতে দেশে কোনো ইনস্টিটিউট ছিল না, এখন বড় বড় রোগগুলোর প্রত্যেকটির ইনস্টিটিউট হয়েছে। দেশে মাতৃমৃত্যু কমেছে। গড় আয়ু বেড়েছে। করোনা মোকাবিলায় সফল হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্যাকসিন হিরো হয়েছেন।

তিনি বলেন, আটটি বিভাগে মেডিকেল কলেজ হচ্ছে। আমাদের স্থাপনা ও যন্ত্রপাতি অনেক আছে। আমাদের প্রাথমিক স্বাস্থ্যসেবা অনেক ভালো আছে। তবে বিশেষজ্ঞ চিকিৎসক ও যন্ত্র মেরামতের লোকের অভাব রয়েছে।

তিনি আরও বলেন, এখন আমাদের অনেক দূর যেতে হবে। অনেক কাজ করতে হবে। আমাদের ভবিষ্যৎ পরিকল্পনাও রয়েছে। স্বাস্থ্য খাতকে ভালো অবস্থানে নিতে হাসপাতাল তৈরি করাসহ বিভিন্ন প্রকল্প আমরা হাতে নিয়েছি।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. এ বি এম খুরশিদ আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. খুরশিদ আলম হাসপাতালটির চিকিৎসক ও নার্সরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন