শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মাথা নত করে সউদী সফরে যাচ্ছেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ৬:২৮ পিএম | আপডেট : ৮:৩৬ পিএম, ২ জুন, ২০২২

বিশ্বজুড়ে জ্বালানি সঙ্কটের প্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবার সউদী আরব সফরে যাওয়ার পরিকল্পনা করেছেন। এ সফরে তিনি সম্ভবত সউদী ক্রাউন প্রিন্সের মুখোমুখি হতে পারেন, যাকে তিনি একবার হত্যাকারী বলে পরিত্যাগ করেছিলেন।

হোয়াইট হাউস এমন একটি সফরের পরিকল্পনা করছে যার মধ্যে উপসাগরীয় সহযোগিতা পরিষদের দেশগুলোর (বাহরাইন, কুয়েত, ওমান, কাতার, সউদী আরব এবং সংযুক্ত আরব আমিরাত) পাশাপাশি মিশর, ইরাক এবং জর্ডানের নেতাদের একটি বৈঠকও অন্তর্ভুক্ত হবে। হোয়াইট হাউস পরিকল্পনার সাথে পরিচিত ব্যক্তি, যিনি এখনও চূড়ান্ত পরিকল্পনা নিয়ে আলোচনা করতে নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছেন।

তেল ও নিরাপত্তায় মার্কিন যুক্তরাষ্ট্রের কৌশলগত স্বার্থকে অগ্রাহ্য করার ফলে বাইডেন হোয়াইট হাউসের প্রার্থী হিসেবে সউদীদের সাথে নেয়ার প্রতিশ্রুতি দিয়ে অস্ত্র-দৈর্ঘ্যের অবস্থানের পুনর্বিবেচনা করতে প্রশাসনকে চাপ দিয়েছে। আলোচনার সাথে পরিচিত ব্যক্তির মতে, সউদী সফর হলে বাইডেন যুবরাজ মোহাম্মদের সাথে দেখা করবেন বলে আশা করা হচ্ছে।

এই ধরনের বৈঠক বিশ্বের শীর্ষ তেল রপ্তানিকারক সউদী আরব এবং বিশ্বের শীর্ষ অর্থনৈতিক ও সামরিক শক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে অংশীদারিত্বের একটি ভরাট এবং অনিশ্চিত সময়কেও সহজ করতে পারে, যা এক শতাব্দীর তিন-চতুর্থাংশেরও বেশি সময় ধরে দাঁড়িয়ে আছে। তবে এটি মার্কিন নেতার জন্য অপমানের ঝুঁকিও রাখে, যিনি ২০১৯ সালে প্রিন্স মোহাম্মদের সমালোচক মার্কিন ভিত্তিক সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার জন্য সউদী রাজপরিবারের ‘বিচার’ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

বুধবার হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে বাইডেন সউদী আরব সফর করবেন কিনা সে বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছেন। জুনের শেষের দিকে তিনি ইউরোপে ভ্রমণ করবেন বলে আশা করা হচ্ছে এবং যুবরাজ মোহাম্মদ, সউদী বাদশাহ সালমান এবং অন্যান্য নেতাদের সাথে দেখা করার জন্য সউদী আরবে যাত্রাবিরতি করতে পারেন। যদি তিনি তা করেন, তবে বাইডেনও সম্ভবত ইসরাইলও সফর করবেন।

গত সপ্তাহে, হোয়াইট হাউস নিশ্চিত করেছে যে জাতীয় নিরাপত্তা পরিষদের মধ্যপ্রাচ্য সমন্বয়কারী ব্রেট ম্যাকগার্ক এবং স্টেট ডিপার্টমেন্টের জ্বালানি নিরাপত্তা বিষয়ক সিনিয়র উপদেষ্টা আমোস হোচস্টেইন সম্প্রতি এই অঞ্চলে ছিলেন। পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সোমবার তার সউদী সমকক্ষের সঙ্গে ফোনে কথা বলেছেন। সূত্র: এপি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ আশরাফুল হক জন ২ জুন, ২০২২, ৭:৪০ পিএম says : 0
মুসলিম বিশ্ব রাজনীতি এবং মুসলিম নেতারা এককাতার চলে আসে তখন বিধর্মীরা মাথানত করতে বাধ্য
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন