মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ওমরাহ করতে এজেন্সি লাগবে না, আবেদনের ২৪ ঘণ্টার মধ্যেই ভিজিট ভিসা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২২, ১০:৩৭ এএম

পবিত্র ওমরাহ পালনের জন্য বিদ্যমান নিয়মে পরিবর্তনের ঘোষণা দিয়েছে সউদি আরব। এখন থেকে ওমরাহ পালন করার জন্য কোনো এজেন্সির সহায়তা লাগবে না। যেকোনো মুসল্লি ব্যক্তিগতভাবেও অনলাইনে আবেদন করতে পারবেন। -সউদি গেজেট, আল আরাবিয়া

আবেদনের ২৪ ঘণ্টার মধ্যেই ভিজিট ভিসা দেওয়া হবে বলেও জানিয়েছেন সউদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী। বৃহস্পতিবার (২ জুন) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে সউদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সউদি গেজেট। প্রতিবেদনে বলা হয়েছে, হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ বৃহস্পতিবার সউদি আরবের বাইরে থেকে ওমরাহ পালন করতে ইচ্ছুক মুসল্লিদের জন্য একটি ইলেকট্রনিক পরিষেবা চালু করার ঘোষণা দিয়েছেন। মূলত আগ্রহী মুসল্লিদের ওমরাহ ভিসার আবেদনের জন্য এই ইলেকট্রনিক পরিষেবা চালুর ঘোষণা দেওয়া হয়। সেখানে সউদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী বলেন, এখন থেকে আবেদনের ২৪ ঘণ্টার মধ্যে ওমরাহর জন্য ভিজিট ভিসা ইস্যু করা হবে।

ড. তৌফিক আল-রাবিয়াহ আরও বলেন, ওমরাহ ভিসার জন্য আবেদনপত্র সউদি আরবের বাইরে থেকে ব্যক্তিগতভাবে সাবমিট করা যাবে। তার ভাষায়, সৌদি আরবের ভিশন ২০৩০-এর লক্ষ্য হচ্ছে, বৃহত্তর সংখ্যায় ওমরাহ পালনে ইচ্ছুক মুসল্লিদের জন্য সৌদিতে অভ্যর্থনা সহজতর করা। এদিকে সউদি আরবের সংবাদপত্র ওকাজ’র প্রতিবেদনে বলা হয়েছে, আল-রাবিয়াহ বলেছেন, ওমরাহ পালনের জন্য ভিজিট ভিসার মেয়াদ এখন থেকে এক মাসের পরিবর্তে ৩ মাস মেয়াদে দেওয়া হবে। তিনি আরও বলেছেন, ওমরাহ পাণ করতে সৌদি আরবে আসা সকল মুসল্লি কোনো ধরনের বাধা ছাড়াই সৌদি আরবের যেকোনো অঞ্চলে যাতায়াত বা ভ্রমণ করতে পারেবন।

হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী বলেন, চলতি বছর ১০ লাখ মানুষ পবিত্র হজ পালন করবেন। বিপুল সংখ্যক এই হাজীদের মধ্যে ৮৫ শতাংশ বা ৮ লাখ ৫০ হাজার বিদেশি মুসল্লি এবং ১৫ শতাংশ বা ১ লাখ ৫০ হাজার মুসল্লি সউদি আরবের অভ্যন্তরীণ হাজী। তিনি আরও বলেন, হজযাত্রীদের স্বাস্থ্য নিশ্চিত করতে মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট অন্যান্য সংস্থা কাজ করছে। চলতি বছর হজ স্মার্ট কার্ড বাস্তবায়িত হবে উল্লেখ করে তিনি বলেন, ডিজিটাল এই প্রযুক্তি এই বছরের হজকে আরও নিখুঁতভাবে আয়োজন করতে সহায়তা করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Kamal Uddin Ahmed ৩ জুন, ২০২২, ১১:৪৬ এএম says : 0
Many thanks, We expect easy and comfortable arrangement.
Total Reply(0)
Surab miha ৪ জুন, ২০২২, ১:৪৩ এএম says : 0
আমি দুবাই থেকে ওমরা করার জন্য কি যেতে পারব
Total Reply(0)
এএফএম শহীদ ১০ জুন, ২০২২, ১০:২৮ এএম says : 0
একটি ভালো সিদ্ধান্ত।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন