বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০২২, ১২:০২ এএম

অপহরণ ও ঘুষ
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার বিরুদ্ধে অপহরণ ও ঘুষের অভিযোগ এনেছেন দেশটির সাবেক গোয়েন্দা প্রধান আর্থার ফ্রেজার। তিনি জানিয়েছেন, ২০২০ সালে রামাফোসা একটি সম্পত্তি থেকে ৪০ লাখ মার্কিন ডলার চুরির চেষ্টা করেছিলেন। অবশ্য প্রেসিডেন্ট রামাফোসা অভিযোগ অস্বীকার করে বলেছেন, ‘এ ধরনের অপরাধমূলক আচরণের দাবির কোন ভিত্তি নেই।’ ফ্রেজারকে কেউ কেউ সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার সহযোগী হিসেবে দেখেন। কেউ কেউ বিশ্বাস করেন, রামাফোসার বিরুদ্ধে যে অভিযোগগুলো আনা হয়েছে তা ডিসেম্বরে ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) নেতৃত্ব নিয়ে কোন্দলের সঙ্গে সংশ্লিষ্ট হতে পারে। রয়টার্স।


মালিতে হতাহত ৩
ইনকিলাব ডেস্ক : উত্তর মালিতে জাতিসংঘের শান্তিরক্ষী বহরে সন্ত্রাসীদের হামলা হয়েছে। এ হামলায় একজন নিহত ও অন্তত তিনজন আহত হয়েছে। নিহত ওই শান্তিরক্ষী জর্ডানের বলে জানা গেছে। জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেছেন, বহরের শান্তিরক্ষীরা প্রায় এক ঘণ্টা ধরে হামলাকারীদের সঙ্গে নিরবচ্ছিন্ন গোলাগুলি করেছে। ডুজারিক বলেছেন, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি শান্তিরক্ষীদের পরিবার এবং সরকার ও জর্ডানের জনগণের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। রয়টার্স।


মার্কিন-তাইওয়ান চুক্তি
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্র তাইওয়ানের সঙ্গে একটি নতুন বাণিজ্য চুক্তি স্বাক্ষর করেছে। এ চুক্তির ফলে, চীন যাকে তার নিজস্ব ভূখণ্ড বলে দাবি করে আসছে, সেই দ্বীপ-রাষ্ট্র তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের একটি ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্ক গড়ে উঠবে, যা ওই অঞ্চলে বেইজিংয়ের অর্থনৈতিক প্রভাবকে খর্ব করবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের কর্মকর্তারা বলছেন- যুক্তরাষ্ট্র-তাইওয়ান দ্বিপক্ষীয় চুক্তিটি ডিজিটাল ও ক্লিন এনার্জি বাণিজ্যকে সম্প্রসারিত করবে। এ ছাড়া দুই অংশীদারের মধ্যে আরও প্রযুক্তি, বাণিজ্য ও বিনিয়োগের জন্য আলোচনার পথ প্রশস্ত হবে। রয়টার্স।


মধ্যাকাশে হেনস্থা
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার সীমান্তবর্তী আকাশ থেকে কানাডার একটি বিমানকে হেনস্থা করেছে চীন। কানাডার গ্লোবাল নিউজ জানিয়েছে, উত্তর কোরিয়ার সীমান্তবর্তী আকাশ থেকে চীনের একটি জঙ্গিবিমান কানাডার একটি টহল বিমানের ২০ থেকে ১০০ ফুটের মধ্যে চলে আসে। উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের যে নিষেধাজ্ঞা রয়েছে তা কতটা বাস্তবায়ন হচ্ছে সে বিষয়ে নজরদারি করার জন্য ওই এলাকায় কানাডার একটি সিপি-১৪০ অরোরা বিমান টহল দিচ্ছিল। এ সময় বিমানটি লক্ষ্য করে চীনের জঙ্গিবিমান অত্যন্ত আক্রমণাত্মকভাবে ছুটে আসে। এ ঘটনায় চীন পিপলস লিবারেশন আর্মির পাইলটরা আন্তর্জাতিক এয়ার সেইফটি নর্ম মেনে চলে নিবলে মন্তব্য করেছে কানাডা। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন