বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯, ১১ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ১২:০৪ এএম

৮৩ বছর বয়সে
ইনকিলাব ডেস্ক : বিরামহীনভাবে একাই প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে রেকর্ড গড়েছেন এক জাপানি নাগরিক। বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে এই রেকর্ড গড়েছেন ৮৩ বছরের অভিযাত্রী কেনিচি হোরি। শনিবার ভোরে জাপানের পশ্চিম উপকূলে পৌঁছান তিনি। মার্চে সান ফ্রান্সিসকো থেকে ইয়টে চড়ে যাত্রা শুরু করেন কেনিচি হোরি। দুই মাসের মাথায় শনিবার ভোরে তিনি জাপানে কাই উপত্যকায় পৌঁছান তিনি। জাপানি এই অভিযাত্রীর সর্বশেষ সমুদ্রগামী কৃতিত্ব এটা। ১৯৬২ সালে ২৩ বছর বয়সে জাপান থেকে সান ফ্রান্সিসকো পর্যন্ত সমুদ্রযাত্রা করেছিলেন। ওই সময় বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে একা প্রশান্ত মহাসাগর পাড়ি দেন তিনি। এএফপি।

জার্মানিতে নিহত ৪
ইনকিলাব ডেস্ক : জার্মানির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য বাভারিয়ায় ট্রেন লাইনচ্যুত হয়ে ৪ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও ৩০ জন। পুলিশ একথা জানিয়েছে। ট্রেনটি অনেক শিক্ষার্থী বহন করছিল। মিউনিখে যাওয়ার পথে তিনটি বগি লাইনচ্যুত হয়। কি কারণে এ দুর্ঘটনা ঘটল তা স্পষ্ট নয় বলে জানিয়েছেন পুলিশের মুখপাত্র। শুক্রবার ট্রেনটি মিউনিখের উদ্দেশে গার্মিশ-পারতেনকিয়েন ছেড়ে যাওয়ার পরপরই (১১:১৫ জিএমটি) দুর্ঘটনা ঘটে। স্থানীয় সংবাদমাধ্যমের প্রকাশিত ছবিতে দেখা গেছে, লাইনচ্যুত ট্রেনের বগিগুলো দুমড়ে-মুচড়ে একপাশে কাত হয়ে পড়ে আছে। বিবিসি।

স্বাস্থ্যমন্ত্রী গ্রেফতার
ইনকিলাব ডেস্ক : করোনার টিকা কিনে দুর্নীতি করায় গ্রেপ্তার হলেন কিরগিজস্তানের স্বাস্থ্যমন্ত্রী। আলিমকাদির বেইশেনালিয়েভের বিরুদ্ধে প্রয়োজনের অতিরিক্ত ২০ লাখের বেশি করোনা টিকা কেনার অভিযোগ রয়েছে। এই টিকা কিনতে গিয়ে তিনি প্রায় ২ কোটি মার্কিন ডলারের বেশি খরচ করেছেন। দেশটির সরকারের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, চীন, রাশিয়া, আজারবাইজান, কাজাকিস্তানসহ বিভিন্ন জায়গা থেকে ফ্রি টিকা এনেছেন আলিমকাদির। তারপরেও অপ্রয়োজনীয়ভাবে টিকা কিনেছেন তিনি। এর আগে করোনা চিকিৎসায় গাছের বিষাক্ত শিকড় ব্যবহারের পরামর্শ দিয়ে ব্যাপক সমালোচিত হয়েছিলেন এই মন্ত্রী। আল-জাজিরা।

আরো এক বছর
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘের নিরাপত্তা পরিষদ লিবিয়ায় অস্ত্র নিষেধাজ্ঞা আরও এক বছরের জন্য বাড়িয়েছে। শুক্রবার নিরাপত্তা পরিষদে এ সংক্রান্ত ভোটাভুটিতে ১৪-০ ভোটের ব্যবধানে এ বিলটি পাশ হয়। এ ইস্যুতে ভোটদানে বিরত ছিল রাশিয়া। শনিবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে জাতিসংঘ। সমুদ্রপথে দেশটিতে অস্ত্র পাচারের অভিযোগে ২০২০ সালের ৩১ মার্চ থেকে দেশটিতে অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ভূমধ্যসাগরে নিয়োজিত ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনী লিবিয়ার ওপর নজরদারি করে আসছে। আনাদোলু।

সামান্য অগ্রগতি
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার নতুন সংবিধান প্রণয়ন বিষয়ে অষ্টম দফার আলোচনা শুক্রবার শেষ হয়েছে। এক্ষেত্রে প্রতিদ্বন্দ্বী বিরোধী দলগুলোর সঙ্গে আলোচনায় একেবারে যতসামান্য অগ্রগতি হয়েছে। জাতিসংঘ মধ্যস্থতাকারী একথা জানান। ২০১৯ সালের সেপ্টেম্বরে সিরিয়ার সাংবিধানিক কমিটি গঠন এবং এর এক মাস পর প্রথম বৈঠক আয়োজন করা হয়। এ ব্যাপারে সম্ভাব্য আলোচনার লক্ষ্য যুদ্ধপ্রবণ এদেশের সংবিধান পুনর্লিখন। এক্ষেত্রে আশা করা হচ্ছে এই আলোচনা বৃহত্তর রাজনৈতিক প্রক্রিয়াকে এগিয়ে নেওয়ার সুযোগ করে দিতে পারে। রয়টার্স।

 

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন