বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিলম্বিত হতে পারে বাইডেনের সউদী-ইসরায়েল সফর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ১১:৫৯ এএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের এ মাসেই সউদী আরব ও ইসরায়েল সফরের কথা ছিল। কিন্তু তিনি তাঁর বহুল আলোচিত এ দুটি সম্ভাব্য সফর পিছিয়ে দিয়েছেন। আজ রোববার মার্কিন গণমাধ্যমগুলোর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।
মার্কিন গণমাধ্যম সিএনএন ও এনবিসি জানিয়েছে, জুনের শেষে সউদী সফরে যাওয়ার সম্ভাবনা ছিল প্রেসিডেন্ট জো বাইডেনের। তিনি সেই সফর জুলাই পর্যন্ত স্থগিত করেছেন। তবে কী কারণে সফরটি স্থগিত করা হয়েছে তা জানা যায়নি। এ ব্যাপারে মন্তব্য করতে অস্বীকার করেছে হোয়াইট হাউস।
ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর বিশ্বজুড়ে তেলের বাজার অস্থির হয়ে পড়লে সউদীসহ তেল উৎপাদক দেশগুলোকে তেলের উৎপাদন বাড়াতে চাপ দিতে থাকে যুক্তরাষ্ট্র। সম্প্রতি তেলের উৎপাদন বাড়াতে একমত হয়েছে সউদী নেতৃত্বাধীন সংস্থা ওপেক প্লাস। এ সিদ্ধান্তের কয়েক দিন পরেই মার্কিন প্রেসিডেন্টের সফর বিলম্বের কথা জানা গেল।
গত শুক্রবার জো বাইডেন জানিয়েছিলেন, তিনি সউদী আরব সফরের কথা ভাবছেন।
সিএনএন বলেছিল, সউদী সফরে গিয়ে জো বাইডেন ৩৬ বছর বয়সী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দেখা করবেন। যদিও ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার আদেশ দেওয়ার জন্য তাঁকে মার্কিন গোয়েন্দারা অভিযুক্ত করেছেন।
এ মাসের শেষে স্পেনে অনুষ্ঠিতব্য ন্যাটো শীর্ষ সম্মেলনে এবং জার্মানিতে অনুষ্ঠিতব্য গ্রুপ অব সেভেনের শীর্ষ সম্মেলনে যোগ দেবেন প্রেসিডেন্ট বাইডেন। এ সময় তিনি সউদী সফর করবেন বলে খবর প্রকাশ করেছিল সিএনএন। গণমাধ্যমটি জানিয়েছিল, একই সময়ে তিনি ইসরায়েলও সফর করবেন।
সিএনএন আরও জানিয়েছে, ইয়েমেন যুদ্ধ, মানবাধিকার, অস্ত্র সরবরাহ ইত্যাদি ইস্যু নিয়ে প্রায় দুই বছর ধরে উত্তেজনা বিরাজ করছে সউদী ও যুক্তরাষ্ট্রের মধ্যে। সম্প্রতি রিয়াদের সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধারের সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন