শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদী ও ইসরাইল সফর পেছালেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২২, ১২:০০ এএম

জুনের শেষের দিকে সউদী আরব এবং ইসরাইল সফরে যাওয়ার কথা ছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। তকে সেই সফর এখন জুলাই অবধি স্থগিত করা হয়েছে। গত শনিবার বিভিন্ন মার্কিন সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

এ সফর নিয়ে জল্পনা শুরু হয়েছিল মে মাসের মাঝামাঝি এবং বেশ কয়েকটি মার্কিন সংবাদমাধ্যম গত সপ্তাহে জানিয়েছিল যে, বাইডেন জুনের শেষের দিকে মধ্যপ্রাচ্যের দুটি দেশ সফর করতে পারেন। শুক্রবার, বাইডেন স্বীকার করেছেন যে, তিনি শিগগিরই সউদী আরব সফর করার পরিকল্পনা করছেন, তবে ইঙ্গিত দিয়েছেন যে, সফরটি জুনে নাও হতে পারে।
তিনি শুক্রবার বলেন, ‘আমি কীভাবে মধ্যপ্রাচ্যে আরো স্থিতিশীলতা ও শান্তি আনতে পারি তা নিয়ে কাজ করার চেষ্টায় নিয়োজিত রয়েছি। এমন একটি সম্ভাবনা আছে যে আমি ... সেই সময়ে ইসরাইল এবং কিছু আরব দেশের সাথে দেখা করব, যার মধ্যে আমি আশা করি, সউদী আরবও রয়েছে।’

তবে তিনি আরো বলেন যে, তার ‘এই মুহূর্তে কোনও সরাসরি পরিকল্পনা নেই’ এবং তিনি বিভিন্ন সম্ভাবনার দিকে তাকিয়ে আছেন। সাংবাদিকরা যখন স্পষ্টীকরণের জন্য হোয়াইট হাউসের সাথে যোগাযোগ করেন, তখন তাদের বলা হয়েছিল যে, সফরটি জুলাইয়ে হতে পারে, অনুমান অনুযায়ী জুনে নয়। গত বছরের জানুয়ারিতে ক্ষমতায় আসার পর এটি হবে এই অঞ্চলে বাইডেনের প্রথম সফর।

এই সফরের মধ্যে নয়টি আরব দেশের নেতাদের সাথে সউদী আরবে একটি শীর্ষ বৈঠক এবং ইসরাইল এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষের সফর অন্তর্ভুক্ত থাকবে। মার্কিন মিডিয়া আউটলেটগুলো জানিয়েছে, বাইডেন যখন সউদী যাবেন তখন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথেও দেখা করবেন। প্রতিবেদনে অনুমান করা হয়েছিল যে, ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগি হত্যায় তার অভিযুক্ত জড়িত থাকার বিষয়ে উদ্বেগ থাকা সত্ত্বেও বৃহত্তর রাজনৈতিক এবং কৌশলগত স্বার্থ যুবরাজের সাথে দেখা করতে চাচ্ছেন বাইডেন।

যুক্তরাষ্ট্র ও ইসরাইলি গণমাধ্যম জানিয়েছে, সউদী আরবের সঙ্গে কীভাবে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করা যায় সে বিষয়ে ইসরাইল ওয়াশিংটনের সঙ্গেও কথা বলছে। সউদী আরব প্রকাশ্যে ফিলিস্তিনিদের প্রতি তাদের সমর্থন ঘোষণা করে চলেছে এবং জোর দিয়ে বলছে যে, এ সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত তারা ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করবে না। সূত্র : ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন