শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘মানহানি’ করে বিপদে গুগল, সাড়ে ৪ কোটি টাকা জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২২, ১:১৮ পিএম

ইউটিউবে এক পদস্থ রাজনীতিবিদের বিরুদ্ধে ‘অপপ্রচার’ চালিয়ে তার রাজনৈতিক জীবন নষ্ট করেছে গুগল! অস্ট্রেলিয়ার এক আদালত সেই ‘অপরাধের’ শাস্তি দিল গুগলকে। আদালতের নির্দেশ, ওই রাজনীতিবিদকে ৫ লাখ ১৫ হাজার ডলার ক্ষতিপূরণ দিতে হবে। কারণ আদালতের মতে, গুগলের অদূরদর্শিতার জন্যই ওই রাজনৈতিক নেতাকে সময়ের আগে তার কেরিয়ারে ইতি টানতে হয়েছে।

অস্ট্রেলিয়ার ওই রাজনীতিবিদের নাম জন বারিলারো। তিনি অস্ট্রেলিয়ার সবচেয়ে জনবহুল প্রদেশ নিউ সাউ ওয়েলসের উপ-প্রধান। অস্ট্রেলীয় আদালত জানিয়েছে, জনকে আক্রমণ করে ইউটিউবে দু’টি ভিডিও শেয়ার করেছিলেন এক রাজনৈতিক ধারাভাষ্যকার। সেই ভিডিও দু’টি ইউটিউবে আট লক্ষবার দেখা হয়েছে। ভিডিও দু’টি থেকে লক্ষ লক্ষ ডলার আয় করেছে ইউটিউব, যার মালিকানা গুগলের।

অস্ট্রেলিয়ার ওই আদালতের বিচারপতি ভিডিও দু’টি প্রসঙ্গে বলেছেন, যে ভাবে ওই ভিডিওগুলিতে অস্ট্রেলীয় রাজনীতিককে আক্রমণ করা হয়েছে তা হিংসামূলক প্রচার বললেও কম বলা হয়। আদালতের বক্তব্য, কোনও প্রমাণ ছাড়াই এমন সম্মানহানি করার এবং অপপ্রচার চালানোর খেসারত গুগলকে দিতেই হবে।

ইউটিউবে রাজনৈতিক ধারাভাষ্যকার জর্ডন শ্যাঙ্কের পোস্ট করা ওই দু’টি ভিডিওয় রাজনীতিবিদ জনকে একজন দুর্নীতিবাজ, রাজনীতিবিদ বলার পাশাপাশি, তার চারিত্রিক সততা নিয়েও প্রশ্ন তোলা হয়েছিল। এমনকি, তাকে বৈষম্যবাদী বলেও মন্তব্য করা হয়। ২০২০ সালের ওই ভিডিও দু’টির জেরে ২০২১ সালের অক্টোবরে, নির্দিষ্ট সময়ের আগেই রাজনীতি ছাড়তে বাধ্য হন জন। সূত্র: এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন