শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আকাশসীমা বন্ধ, রুশ পররাষ্ট্রমন্ত্রীর সার্বিয়া সফর বাতিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২২, ৫:৪৬ পিএম

পূর্বনির্ধারিত সার্বিয়া সফর বাতিলে করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। সার্বিয়ার আশপাশের দেশগুলো আকাশসীমা বন্ধ করে দেয়ায় এ সফর বাতিল করতে হয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা।

আগামী তিন বছরের জন্য গ্যাস রফতানির চুক্তি সম্পাদনের জন্য রোববার দুই দিনের সফরে সার্বিয়া যাওয়ার কথা ছিল রুশ পররাষ্ট্রমন্ত্রীর। কিন্তু উত্তর মেসিডোনিয়া, বুলগেরিয়া এবং মন্টিনিগ্রো সের্গেই ল্যাভরভকে বহনকারী বিমানকে তাদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয়নি। ফলে সফরটি বাতিল করে দেয়ার কোনও বিকল্প ছিল না।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘আমাদের কূটনীতি এখনও টেলিপোর্টেশন (মুহুর্তের মধ্যে এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তর) আয়ত্ত করতে পারেনি।’ রাশিয়ার সঙ্গে খুবই ঘনিষ্ঠ সাংস্কৃতিক সম্পর্ক থাকা সার্বিয়াকে ইউক্রেনে রুশ হামলা নিয়ে পক্ষ বেছে নেয়া এবং মস্কোর বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞায় যুক্ত না হওয়ায় ব্যাপক চাপ মোকাবেলা করতে হচ্ছে।

রাশিয়ার গ্যাসের বিল রুবলে পরিশোধ করতে রাজি না হওয়ায় মস্কো অনেক দেশে সরবরাহ বন্ধ করে দিলেও সার্বিয়ায় প্রাকৃতিক গ্যাস সরবরাহ অব্যাহত রাখার ব্যাপারে গত মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও সার্বিয়ার প্রেসিডেন্ট আলেক্সান্দার ভুচিক একমত হয়েছিলেন। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন