বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯, ১১ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২২, ১২:০৬ এএম

আগ্নেয়গিরির ছাইয়ে
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের পূর্বাঞ্চলে বুলুসান আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে বিশাল এলাকা ঘন কালো মেঘ ও ছাইয়ে ঢেকে গেছে। এর ফলে নিকটবর্তী শহরগুলো থেকে লোকজনকে সরিয়ে নিতে হয়েছে। রবিবার কর্তৃপক্ষ সম্ভাব্য আরও অগ্ন্যুৎপাতের বিষয়ে সতর্ক করেছে।ফিলিপিন্স ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি জানিয়েছে, সোরসোগন প্রদেশের বুলুসান আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত প্রায় ১৭ মিনিট স্থায়ী হয়। কোনো হতাহতের খবর পাওয়া না-গেলেও কর্তৃপক্ষ সতর্কতা জারি করেছে। রাজধানী ম্যানিলার প্রায় ৫০০ কিলোমিটার দক্ষিণে সোরসোগনের স্থানীয় সরকার জানিয়েছে, দুটি শহরের ১০টি গ্রাম ছাইয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। জুবান শহরের বাড়ি, রাস্তা এবং গাছগুলো ছাইয়ে ঢেকে গেছে। রিপাবলিক ওয়ার্ল্ড।

 

১৪ আইএস আটক
ইনকিলাব ডেস্ক : উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের (আইএস) অন্তত ১৪ সদস্যকে জীবিত অবস্থায় আটক করেছে ইরাকের নিরাপত্তাবাহিনী। ইরাকের পূর্বাঞ্চলীয় দিয়ালিয়া প্রদেশে এক হামলায় পাঁচ বেসামরিক নাগরিক নিহত এবং বেশ কয়েকজন আহত হওয়ার কয়েক ঘন্টা পর ইরাকি নিরাপত্তাবাহিনী এসব সন্ত্রাসীকে আটক করে। এর মধ্যে দায়েশের তিন শীর্ষ পর্যায়ের কমান্ডার রয়েছে। ইরাকের জাতীয় গোয়েন্দা সংস্থা রোববার এক বিবৃতিতে জানিয়েছে, তারা বাগদাদের বিভিন্ন এলাকায় হামলা চালানোর পরিকল্পনা ও তা বাস্তবায়ন করার ষড়যন্ত্রের সঙ্গে জড়িত ১৪ জনকে আটক করেছে। রয়টার্স।


বাধ্য নয় তুরস্ক
ইনকিলাব ডেস্ক : চলতি মাসের শেষের দিকে স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিতব্য ন্যাটো শীর্ষ সম্মেলনে সুইডেন এবং ফিনল্যান্ডের সদস্যপদ আবেদনের বিষয়ে তুরস্ককে সিদ্ধান্ত নিতে হবে বলে কোনো বাধ্যবাধকতা নেই। দেশটির প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন এ কথা বলেছেন। ন্যাটো সম্মেলনের আগে মাদ্রিদ সফরে গিয়ে তিনি বলেন, সুইডেন এবং ফিনল্যান্ড তুরস্কের দাবির প্রতি কীভাবে সাড়া দেয় তার ওপর সদস্যপদ দেয়া নির্ভর করবে। কালিন বলেন, ‘আমরা ন্যাটো শীর্ষ সম্মেলনের সময়ের মধ্যে নিজেদের সীমাবদ্ধতা দেখি না।’ তিনি বলেন, রাশিয়ার ইউক্রেনে আক্রমণ এবং জোটের মধ্যে সহযোগিতার মতো সাধারণ সমস্যাগুলো মোকাবিলায় শীর্ষ সম্মেলনটি গুরুত্বপূর্ণ ছিল। অঅনাদোলু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন