মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

ধামরাইয়ে ইটভাটার ধোঁয়ায় ফসল নষ্ট

ক্ষতিপূরণ পেলেন ৩৫০জন কৃষক

ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ জুন, ২০২২, ১২:০১ এএম

ঢাকার ধামরাইয়ে ইট ভাটার বিষাক্ত কালো ধোঁয়ার কারণে প্রায় ৩৫০ জন কৃষকের প্রায় ৪ হাজার ১০০ শতাংশ জমির বোরো ধান পুড়ে যাওয়ার ঘটনায় ১৮ লাখ ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ পেলেন ৩৫০ জন ক্ষতিগ্রস্ত কৃষক।
গতকাল উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মোহাম্মদ হাই জকীর নির্দেশনায় এবং উপজেলা কৃষি অফিসের সার্বিক সহযোগীতায় ক্ষতিগ্রস্থ কৃষকরা তাদের ক্ষতিপূরণ পেয়েছেন।
জানা যায়, কুশুরা ইউনিয়নের নুর ব্রিক্স-১, নুর ব্রিক্স-২, খান ব্রিক্স, মদিনা ব্রিক্স, রাহাত ব্রিক্স এবং ভাড়ারিয়া ইউনিয়নের এম এমবি ব্রিক্স ও এম এএম ব্রিক্স, এর কালো বিষাক্ত ধোঁয়ার কারণে কৃষকের প্রায় ৪ হাজার ১০০ শতাংশ বোরো ধান পুড়ে নষ্ট হয়ে যায়। ভাড়ারিয়া ও সানোড়া ইউনিয়নেই বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।
কৃষকরা ইট ভাটার মালিকদের কাছ থেকে কোন প্রকার সাহায্য সহযোগিতা না পেয়ে বিষয়টি উপজেলা কৃষি অফিসের কর্মকর্তা আরিফুল হাসান মাধ্যমে উপজেলা নির্বাহী অফিসারকে জানান।
ওই সময় পুড়ে যাওয়া ধান গাছ নিয়ে কয়েকশত কৃষক উপজেলা চত্বর এবং সূতিপাড়া ইউনিয়নে ঢাকা আরিচা মহাসড়কে মানববন্ধন করেন। বিষয়টি কর্মকর্তাদের নজরে এলে উপজেলা কৃষি কর্মকর্তা মো. আরিফুল হাসান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মোহাম্মদ হাই জকীসহ সকল উপ-সহকারী কৃষি কর্মকর্তারা সরেজমিনে বিষয়টি পর্যবেক্ষণ করে সত্যতা পান। পরবর্তীতে উপজেলা কৃষি কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ভুক্তভোগী কৃষক ও ইট ভাটার মালিকদের সাথে কথা বলে ৭টি ইট ভাটার মালিকদের কাছ থেকে ১৮ লাখ ২৩ হাজার টাকা আদায় করেন।
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুল হাসান জানান, যখনি কৃষকদের ধান পুড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ঘটনা শুনে কৃষকদের সাথে কথা বলেছি। তারপর কি পরিমাণ ক্ষতি হয়েছে তা নিয়ে ইট ভাটার মালিকদের সাথে কথা বলে টাকার পরিমাণ ধার্য করা হয়েছে। কোন কৃষক যেন ক্ষতিগ্রস্ত না হয়। আগে ৩ লাখ ৫০ হাজার টাকা কৃষকদের দেওয়া হয়েছে। আরো পেয়েছে ২৩ হাজার টাকা। গতকাল ১৪ লাখ ৫০ হাজার টাকা দেওয়া হলো। এতে ৪ ইউনিয়নের ৩৫০ জন কৃষক কিছুটা হলেও লোকসানের হাত থেকে রক্ষা পেয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন