মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

সম্পর্ক জোরদার করতে পাকিস্তান সফরে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২২, ১২:০৭ পিএম

দুই দিনের সফরে পাকিস্তানে যাচ্ছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর এই প্রথম দক্ষিণ এশিয়ার পরমাণবিক শক্তিধর এই দেশটিতে সফরে যাচ্ছেন তিনি। মঙ্গলবার (৭ জুন) পাকিস্তান পৌঁছানোর কথা রয়েছে জার্মান এই পররাষ্ট্রমন্ত্রীর। -ডয়েচে ভেলে

সফরে পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের সঙ্গে দেখা করবেন। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারির সঙ্গেও বৈঠক করবেন তিনি। এই দুই নেতার সঙ্গে বৈঠকে বেয়ারবক দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং অন্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলবেন। এছাড়া আফগানিস্তান প্রসঙ্গ আলোচনায় খুবই গুরুত্ব পাবে।

জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বেয়ারবক সিভিল সোসাইটির প্রতিনিধিদের সঙ্গেও দেখা করবেন। বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তান হলো জার্মানির বন্ধু দেশ। বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও শক্তিশালী করতে চায় দুই দেশ। বাণিজ্য, বিনিয়োগ, শক্তি, প্রতিরক্ষা এবং দুই দেশের মানুষের যোগাযোগের ক্ষেত্রে সম্পর্ক আরও বাড়ানো যেতে পারে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে বেয়ারবক আফগানিস্তানে তালেবানের মানবাধিকার রক্ষার বিষয়টি তুলবেন। পাকিস্তানের নেতাদের সঙ্গে আলোচনায় এই বিষয়টি প্রাধান্য পাবে। আর প্রয়োজনে যদি আফগানিস্তান থেকে মানুষদের উদ্ধার করে আনতে হয়, তাহলে পাকিস্তানের সাহায্য দরকার বলে বেয়ারবক মনে করেন।

সোমবার বেয়ারবক বলেছেন, আফগানিস্তান সংকটে পাকিস্তানই সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছিল। যখন আফগানিস্তান থেকে মনুষদের বের করে আনার দরকার ছিল, তখন পাকিস্তান আমাদের সাহায্য করেছে। তবে বেয়ারবক এটাও জানিয়েছেন, আফগানিস্তান থেকে মানুষদের নিরাপদে উদ্ধার করে আনার কাজটা ধীর গতিতে হয়েছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন