মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেন সঙ্কটে ৫০ কোটি অভিবাসী যেতে পারে ইউরোপে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২২, ৪:৪৬ পিএম

যদি ইউক্রেনে সংঘাত চলতে থাকে তবে ইউরোপে ৫০ কোটি অভিবাসীর আগমন হতে পারে এবং এটি একটি সামাজিক বিপর্যয়ের দিকে নিয়ে যেতে পারে। সোমবার এএনএসএ বার্তা সংস্থার কাছে এ সতর্ক বার্তা দিয়েছেন ইতালির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও লেগা নর্ড পার্টির নেতা মাত্তেও সালভিনি।

তিনি বলেন, ‘যদি ইউক্রেনের সংঘাত কয়েক সপ্তাহ বা মাস ধরে চলতে থাকে, তাহলে ইতালি এবং আফ্রিকা মহাদেশে একটি অর্থনৈতিক ও সামাজিক বিপর্যয় শুরু হবে। যদি অনাহার শুরু হয়, তাহলে আমাদের অভিবাসীদের আগমনের আশঙ্কা করা উচিত। এটি ইতিমধ্যেই রেকর্ড-উচ্চতায় রয়েছে। আফ্রিকায় ৫০ কোটি অভিবাসীর পরিসংখ্যান বেশ বাস্তবসম্মত। যদি অনাহারে থাকে, তারা খাদ্যের সন্ধানে উত্তর দিকে ছুটবে।’

ইতালির ল্যাম্পেদুসা দ্বীপের কর্তৃপক্ষ জানিয়েছে যে, একটি স্থানীয় অস্থায়ী আবাসন কেন্দ্র, যেটির ধারণ ক্ষমতা মাত্র ৩৫০জন, সেখানে স্থান সংকুলান হচ্ছে না - বর্তমানে ৮৮০জন অভিবাসী সেখানে অবস্থান করছে। শুধুমাত্র গত রাতে, অভিবাসী বহনকারী নয়টি নৌকা দ্বীপে নোঙর করেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, বছরের শুরু থেকে, ২০ হাজারেরও বেশি অভিবাসী একটি সামুদ্রিক রুট দিয়ে ইতালিতে এসেছে, মূলত আফ্রিকা থেকে, যা ২০২০ সালের একই সময়ের তুলনায় চার গুণ বেশি। সর্বাধিক সংখ্যক অভিবাসী, ১ লাখ ৮০ হাজারেরও বেশি, ২০১৬ সালে সমুদ্রপথে ইতালিতে গিয়েছিলেন। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন