বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সকল ফিচার

মাজাদার দই চিকেন বানাবেন যেভাবে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২২, ১১:১৯ পিএম

মুরগির মাংস দিয়ে মুখরোচক সব পদ তৈরি করা যায়। চিকেন ফ্রাই থেকে শুরু করে চিকেন ঝাল ফ্রাই, চিকেন তান্দুরি, রোস্ট, চিকেন মালাইকারি, গ্রিল চিকেনসিহ বিভিন্ন পদ সবাই কমবেশি খেয়ে থাকেন প্রায়ই।

চাইলে স্বাদ পাল্টাতে তৈরি করতে পারেন দই চিকেন। গরমে এই পদ খেলে একদিকে যেমন পেট ঠান্ডা থাকবে তেমনই ভরপেট মাংস খাওয়ার আনন্দও উপভোগ করতে পারবেন। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. মুরগির মাংস আধা কেজি
২. টকদই ১ কাপ
৩. পেঁয়াজ কুচি ৩টি
৪. আদার টুকরো এক ইঞ্চি
৫. রসুন ১০ কোয়া
৬. কাজুবাদাম ৬-৭টি
৭. বাদাম ৬-৭টি
৮. লবঙ্গ ৩টি
৯. এলাচ ১টি বড়
১০. সবুজ এলাচ ৪টি
১১. গোলমরিচ ৭-৮টি
১২. দারুচিনি ২ টুকরো
১৩. মরিচের গুঁড়া ২ টুকরা
১৪. হলুদ ১ চা চামচ
১৫. ধনে গুঁড়ো ১ চা চামচ
১৬. গরম মসলার গুঁড়া ১ চা চামচ
১৭. লবণ স্বাদ অনুযায়ী
১৮. তেল পরিমাণমতো ও
১৯. ধনেপাতা ১ টেবিল চামচ।

পদ্ধতি

প্রথমে একটি পাত্রে টকদই নিয়ে তাতে এক চা চামচ মরিচের গুঁড়া, হলুদ, আধা চা চামচ গরম মসলার গুঁড়া, আধা চা চামচ ধনে গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এবার দইয়ের মিশ্রণে মুরগির মাংস মিডিশয়ে ৩ ঘণ্টা মেরিনেট করার জন্য ফ্রিজে রেখে দিন।

অন্যদিকে একটি প্যানে তেল নিয়ে মাঝারি আঁচে গরম করুন। তেল গরম হওয়ার পর মেরিনেট করা মাংস দিয়ে ৭-৮ মিনিট ধরে নাড়ুন। এরপর মাংসের টুকরোগুলো একটি প্লেটে উঠিয়ে নিন।

মাঝারি আঁচে অন্য একটি প্যানে তেল গরম করে। পেঁয়াজ ভেজে নিন। তারপর তা নামিয়ে বেটে নিন। একে একে মিক্সারে রসুন, আদা, বড় ও সবুজ এলাচ, দারুচিনি, কালো গোলমরিচ ও লবঙ্গ দিয়ে পেস্ট তৈরি করে নিন।

চাইলে সব উপকরণ পাটায় পিষে নিতেও পারেন। এরপর পোস্ত, বাদাম ও কাজু পেস্ট করে নিন। এবার একটি প্যানে মাঝারি আঁচে তেল গরম করে রসুন-আদার পেস্ট, লাল মরিচ গুঁড়া, ধনে গুঁড়া, গরম মসলার গুঁড়া ও লবল মিশিয়ে কিছুক্ষণ নাড়ুন।

তারপর পেঁয়াজের পেস্ট ও দই মিশিয়ে ৫ মিনিট ধরে নাড়ুন। তারপর এই গ্রেভিতে পোস্ত বাটা মিশিয়ে কম আঁচে আরও ৫ মিনিট নেড়ে চিকেন দিয়ে দিন।

২ কাপ পানি দিয়ে মাংস ১০ মিনিট ঢেকে রেখে সেদ্ধ করুন। মাংস ভালভাবে সেদ্ধ হয়ে গেলে ঢাকনা খুলে আঁচ বাড়িয়ে আরও ২ মিনিট ধরে আরও রান্না করুন।

ব্যাস তৈরি হয়ে গেল জিভে জল আনা দই চিকেন। রুটি, পরোটা, নান কিংবা পোলাও সব উপকরণের সঙ্গেই দারুন মানিয়ে যায় এই পদ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন