শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিপন্নতার দিকে এগিয়ে যাচ্ছে পৃথিবীর নীল ফুসফুস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ১০:০০ এএম

সমুদ্র হলো পৃথিবীনামক গ্রহের ফুসফুস। অন্তত পরিবেশবিজ্ঞানীরা তেমনই বলে চলেছেন। কিন্তু লাগাতার দূষণ ও মানুষের আরো নানা নেতিবাচক কাজকর্মের ফলে প্রতিনিয়ত সমুদ্র-অঞ্চল আরো বেশি বিপন্নতার দিকে এগিয়ে যাচ্ছে।

আর এ ব্যাপারটাকে এড়িয়ে যেতেই সমুদ্রদিবসের ডাক। আজ ৮ জুন ওয়ার্ল্ড ওশনস ডে পালিত হয়।
জাতিসঙ্ঘ উল্লেখ করছে, সমুদ্র বায়োস্ফিয়ারের বিশেষ অংশ, খাদ্য ওযুধের বিশ্বস্ত উৎস। সমুদ্রে এ বিশ্ব জীববৈচিত্রের অনেক ফ্লোরা ও ফনা নির্ভরশীল। সমুদ্র কোনোভাবে ক্ষতিগ্রস্ত হলে তাদেরও ক্ষতি হবে। যা প্রকারান্তরে ক্ষতি করবে এ বিশ্বপ্রকৃতির।

অথচ প্লাস্টিক, আবর্জনা বা তেল পড়ে নিয়মিত দূষিত হচ্ছে সমুদ্রপানি। এ সমুদ্রকে নবরূপে না পেলে টিকবে না মানবসভ্যতা। এবারে তাই ওশন ডে-এর থিম হলো ’রিভাইটালাইজেশন, কালেক্টিভ অ্যাকশন ফর দ্য ওশন’।

১৯৯২ সালে ওশনস ইনস্টিটিউট অফ কানাডা প্রথম পরিবেশ ও উন্নয়ন সংক্রান্ত আর্থ সামিটে গ্লোবাল ওশন ডে উদযাপনের প্রস্তাব দেয়। এর ১৬ বছর পরে জাতিসঙ্ঘ এ সংক্রান্ত একটি প্রস্তাব পাশ করে এবং ৮ জুন দিনটিকে সমুদ্রদিবস হিসেবে নির্দিষ্ট করে।

সূত্র : জি২৪

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ৯ জুন, ২০২২, ১১:০৬ এএম says : 0
আল্লাহ পৃথিবীতে মানুষ সৃষ্টি করে পাঠিয়েছেন তার কারণ হচ্ছে তিনি মানুষকে পরীক্ষা করবেন কে ভালো এবং কে মন্দ যে ভালো আল্লাহ তাকে জান্নাত দিবে জান্নাতে যা চাইবে তা পাবে এই পৃথিবীতে আল্লাহ মানুষকে ভোগ করার জন্য পাঠায় নাই যখন মানুষ ভোগে ব্যস্ত হয়ে যায় তখন পৃথিবী ধ্বংস হয়ে যায় মানুষ হয়ে যায় অমানুষ আজকে তাই হয়ে গেছে এর জন্যই পৃথিবী ধ্বংস হয়ে গেছে যুদ্ধ দুর্ভিক্ষ প্রাকৃতিক দুর্যোগ যত ধরনের আজাব-গজব সব আমরা নামিয়ে এনেছে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন