বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দনবাসের ভাগ্য নির্ধারণ করবে সেভেরোদোনেৎস্ক যুদ্ধ : জেলেনস্কি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ১০:০৬ এএম

ইউক্রেনীয় শহর সেভেরোদোনেৎস্ক দখলের যুদ্ধ নৃশংস এবং এ যুদ্ধই দনবাস অঞ্চলের ভাগ্য নির্ধারণ করবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রুশ সেনারা পূর্ব ইউক্রেনের নিয়ন্ত্রণের লক্ষ্যে চালানো হামলায় শহরটিকে বর্জ্যে পরিণত করে ফেলেছে অভিযোগ করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট। খবর বিবিসি ও রয়টার্সের।

রাজধানী কিয়েভের নিয়ন্ত্রণ নিতে ব্যর্থ হওয়ার পর ক্রেমলিন জানায়, এখন তারা ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী দনবাস অঞ্চলকে সম্পূর্ণ ‘স্বাধীন’ করতে চায়। ২০১৪ সাল থেকে এ অঞ্চলের রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা ইউক্রেনীয় নিয়ন্ত্রণ থেকে বেরিয়ে যেতে চাইছে।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ আগ্রাসন শুরুর আগে থেকেই দনবাসের এক-তৃতীয়াংশ অঞ্চল নিয়ন্ত্রণ করছে এই বিচ্ছিন্নতাবাদীরা।

বুধবার এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, ‘এটা খুবই নৃশংস এক যুদ্ধ, খুব কঠিন, সম্ভবত এই লড়াইয়ের কঠিনতম যুদ্ধ।’ তিনি বলেন, ‘দনবাস অঞ্চলের যুদ্ধের কেন্দ্রস্থলে রয়েছে সেভেরোদোনেৎস্ক… বৃহত্তর অর্থে এখন এখানেই আমাদের দনবাস অঞ্চলের ভাগ্য নির্ধারিত হবে।’

বুধবার সেভেরোদোনেৎস্কের উপকণ্ঠে ইউক্রেনীয় যোদ্ধারা ফিরে এসেছে। এ ছাড়া, তারা যতক্ষণ সম্ভব লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

ইউক্রেনের লুহানস্ক প্রদেশের শহরটি গোলা বর্ষণে বর্জ্যভূমিতে পরিণত হয়েছে। লুহানস্কের আঞ্চলিক গভর্নর সেরহাই গাইদাই বলেছেন, শহরের কেন্দ্র ধ্বংস হয়ে গেছে।

ইউক্রেনীয় যোদ্ধারা এখনও সেভেরোদোনেৎস্কের অপেক্ষাকৃত ছোট দ্বৈত শহর লিসিচানস্ক নিয়ন্ত্রণ করছে। দনেটস নদীর পশ্চিম তীরের এই শহরের আবাসিক ভবনগুলো রুশ সেনারা গুড়িয়ে দিয়েছে বলে জানান গাইদাই। তবে কোনও শহরের পরিস্থিতি স্বাধীনভাবে যাচাই করে দেখা সম্ভব হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন