শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানে উন্নয়নের প্রধান দায়িত্ব যুক্তরাষ্ট্রের : পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ১২:১০ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গতকাল শুক্রবার তুর্কমেন প্রেসিডেন্ট সরদার বের্দিমুহামেদভের সাথে আলোচনার পর বলেছেন, আফগানিস্তানের সঙ্ঘাত-পরবর্তী পুনর্গঠনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার জোট মিত্রদের প্রধান দায়বদ্ধতা এবং ব্যয় বহন করা উচিত।
রাশিয়ান নেতা জোর দিয়ে বলেন, ‘আমাদের দৃঢ় প্রত্যয় অনুসারে, আফগানিস্তানের পুনর্গঠনের প্রধান বাধ্যবাধকতা সর্বপ্রথম আর্থিক মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের হাতে নেয়া উচিত, যাদের বিশ বছরের উপস্থিতি দেশটিকে সমালোচনামূলক লাইনে নিয়ে এসেছে।
প্রেসিডেন্টের মতে, আফগানিস্তানের সঙ্ঘাত-পরবর্তী পুনর্গঠন এবং আঞ্চলিক অবকাঠামো ও লজিস্টিক প্রকল্পগুলোতে এ দেশকে একীভূত করার বিষয়ে মস্কোর পরামর্শের কাঠামোর মধ্যেসহ তুর্কমেনিস্তান এবং অন্যান্য অংশীদারদের সাথে যৌথ কাজ চালিয়ে যেতে রাশিয়া প্রস্তুত।
‘আফগান পরিস্থিতি নিয়ে মতবিনিময়ের সময় উভয় পক্ষই এই দেশে স্থিতিশীলতা ও নিরাপত্তা নিশ্চিত করার, তীব্র আর্থ-সামাজিক সমস্যার সমাধান এবং আফগান ভূখণ্ড থেকে উদ্ভূত হুমকি নস্যাৎ করার গুরুত্ব উল্লেখ করেছে’ পুতিন বলেন, এটি প্রাথমিকভাবে সন্ত্রাসবাদের সাথে সম্পর্কিত। সূত্র : তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন