বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

যুক্তরাজ্যে স্থগিত হলো ‘লেডি অব হ্যাভেন’ সিনেমার প্রদর্শনী

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২২, ৫:১২ পিএম

যুক্তরাজ্যজুড়ে মুসলিমদের প্রতিবাদের পর শেষ নবী হযরত মুহাম্মদ (সা.)-এর কন্যা হজরত ফাতেমা (রা.)-কে নিয়ে নির্মিত ‘লেডি অব হ্যাভেন’ সিনেমার প্রদর্শনী স্থগিত করেছে প্রেক্ষাগৃহ চেইন সিনে ওয়ার্ল্ড। সমালোচনাকারীরা সিনেমাটিকে বিতর্কিত, ধর্মদ্রোহী এবং বর্ণবাদী বলে অভিহিত করেছে। সকলে প্রতিবাদে সোচ্চার হবার ফলে অনেক সিনেমা চেইন সিনেমাটি তাদের প্রদর্শনী থেকে সরিয়ে নিয়েছে।

সিনেওয়ার্ল্ড জানিয়েছে, কর্মী ও দর্শকদের নিরাপত্তা নিশ্চিত করতেই এ সিদ্ধান্ত। ১ লাখ ২০ হাজারের বেশি লোকের গণস্বাক্ষরে ব্রিটেনের সিনেমা হল থেকে ‘লেডি অব হ্যাভেন’ সিনেমাটি নামিয়ে ফেলার আবেদন জানানো হয়েছিল।

বিতর্কিত ওই চলচ্চিত্রের মাধ্যমে ইসলাম সম্পর্কে ভুল তথ্য প্রচার এবং মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে খারাপভাবে উপস্থাপনের অভিযোগ তোলে ব্রিটেনের লাখ লাখ মুসলমান। দেশটির বিভিন্ন শহর থেকে দেড় লাখের বেশি মানুষ একটি পিটিশনে স্বাক্ষরের পর সিনেওয়ার্ল্ড ওই সিনেমা প্রদর্শন বাতিলের সিদ্ধান্ত নেয়।

এরআগে গত ৩ জুন ব্রিটেনে সিনেওয়ার্ল্ডসহ আরও কয়েকটি সিনেমা কর্তৃপক্ষ ‘দ্য লেডি অব হ্যাভেন’ প্রদর্শনী শুরু করে। প্রদর্শনীর পরই ব্রিটেনের মুসলিম সম্প্রদায় কয়েকটি দৃশ্যে মুসলিমদের খারাপভাবে উপস্থাপন করায় ক্ষোভে ফেটে পড়ে। পরে চলচ্চিত্রটি ব্রিটেনের সিনেমা হলগুলোতে যাতে প্রদর্শিত না হয়, সে দাবি জানিয়ে ১ লাখ ২০ হাজারের বেশি মানুষ একটি পিটিশনে স্বাক্ষর করে সিনেমা কর্তৃপক্ষের কাছে জমা দেয়।

ব্রিটেনে মুসলিমদের সবচেয়ে বড় সংগঠন ‘মুসলিম কাউন্সিল অব ব্রিটেন’ ছবিটিকে ‘বিভাজন সৃষ্টিকারী’ বলে বর্ণনা করে। এক বিবৃতিতে সংগঠনটি জানায়, তারা সেই সব পণ্ডিত এবং ধর্মীয় নেতাদের সমর্থন করেন, যারা বৃহত্তর ঐক্য বজায় রাখতে এবং সাধারণের কল্যাণের পক্ষে কথা বলে। অন্যদিকে যারা বিভাজন সৃষ্টি করে ঘৃণা প্রচার করতে চায়, তারাই এই চলচ্চিত্রের প্রদর্শনকে সমর্থন করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন