শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য মেক্সিকো অভিবাসীদের কাফেলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ১২:০৫ এএম

লস অ্যাঞ্জেলেসে অভিবাসন সংক্রান্ত সম্মেলন শুরু হয়েছে। মেক্সিকো থেকে কাফেলা নিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছেন অন্তত ছয় হাজার মানুষ। এদের বেশিরভাগই ভেনেজুয়েলা এবং মধ্য অ্যামেরিকা থেকে এসেছেন। মেক্সিকো সীমান্ত দিয়ে গত বছর রেকর্ড সংখ্যক অভিবাসী অবৈধ ভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করেণ। যুক্তরাষ্ট্র অভুমুখি যাত্রীদের ঢল বিভিন্ন প্রতিবন্ধকতা উপেক্ষা করে এগিয়ে চলেছে। যাত্রাপথে নদীও তাদের গতি রোধ করতে পারেনি। নদী পার হয়ে যুক্তরাষ্ট্রের সীমান্তের দিকে এগিয়ে চলেছেন অভিবাসীরা। কাফেলায় অংশ নেয়া অভিবাসীরা যাত্রাপথে একটি বাস্কেটবল কোর্টে বসে বিশ্রাম নিয়েছেন। শত শত মানুষ, সব বয়সি মানুষ, আছে শিশুরাও। দেশের সীমানা পেরিয়ে তাদের গন্তব্য যুক্তরাষ্ট্র।
বৈরী আবহাওয়া উপেক্ষা করে শিশুরাও বড়দের সাথে তাল মিলিয়ে ঘণ্টার পর ঘণ্টা হেঁটেছে। বৃষ্টি থেকে বাঁচতে কেউ পলিথিন জড়িয়েছে গায়ে।
অধিকারকর্মীরা বলছেন, সাম্প্রতিক বছরগুলোতে এত বড় কাফেলা আর দেখা যায়নি। সোমবার সকালে মেক্সিকোর দক্ষিণ অঞ্চল থেকে যাত্রা শুু করেন তারা।
মেক্সিকোর অভিবাসন বিষয়ক জাতীয় ইনস্টিটিউট জানিয়েছে কাফেলায় কত মানুষ আছেন তারা জানেন না, এছাড়া এ বিষয়ে তারা কোন মন্তব্য করতে রাজি হননি। মেক্সিকো সীমান্ত দিয়ে গত বছর রেকর্ড সংখ্যক অভিবাসী অবৈধ ভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করে। সূত্র : ডয়চে ভেলে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন