রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

পাবনার চরাঞ্চলের মানুষের ভাগ্য পরিবর্তনে এবি ট্রাস্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ১২:০২ এএম

পাবনা জেলার চরাঞ্চাল ও গ্রামাঞ্চলের মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করছে আলহাজ্ব আহেদ আলী বিশ্বাস মানবকল্যাণ ট্রাস্ট (এবি ট্রাস্ট)। ট্রাস্টটি একটি বেসরকারি, অলাভজনক স্বেচ্ছাসেবী সংস্থা। বিএনপি চেয়াপারসন খালেদা জিয়ার বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাসের তত্ত্বাবধানে এটি পরিচালিত হচ্ছে। ২০০৭ সালের ১৩ নভেম্বর ট্রাস্টটি নিবন্ধন করা হয়। এই সময় এতে উন্নত মানসিকতার সমাজকর্মীরাও যুক্ত হন।

১৯৮৮ সাল থেকেই সুবিধাবঞ্চিত মানুষের সামাজিক ও অর্থনীতির উন্নয়নের লক্ষ্যে কাজ করে আসছে। শুরুতে যা শিক্ষা এবং কিছু সামাজিক কার্যক্রমের মধ্যে সীমাবদ্ধ থাকলেও ২০০১ সাল থেকে কাজের পরিসর আরও বৃদ্ধি পায়, যার ফলশ্রুতিতে এবি ট্রাস্ট বৃহৎ পরিসরে কাজ শুরু করে।
কিছু সামাজিক উন্নয়ন, বিশেষ করে রাস্তাঘাট মেরামত, বৃক্ষরোপণ, সুপেয় পানির জন্য গরীবের বাড়ির আঙ্গিনায় টিউবওয়েল স্থাপন, বন্যার্তদের জন্য আশ্রায়ণ অবকাঠামো নির্মাণ এবং গরিবদের জন্য বাড়ি নির্মাণ, গরিব কর্মহীনদের মধ্যে রিকশা-ভ্যান বিতরণ, মসজিদ-মন্দির-গীর্জা ভিত্তিক পাঠাগার চালু প্রভৃতি কাজ এ সময় থেকে ব্যাপকভাবে শুরু হয়।
এএএবিএমকেটি (এবি ট্রাস্ট) এলাকায় শিক্ষা, শ্রমিকদের কল্যাণ, স্বাস্থ্য ও স্যানিটেশন কার্যক্রম পরিচালনা করে। এর ফলে সমাজের দরিদ্র ও বঞ্চিত মানুষের জীবনযাপনের নিরাপত্তা এবং ক্ষমতায়নের কাজ করা সম্ভব হয়। বর্তমানে ট্রাস্টটি পাবনায় বহুমুখী উন্নয়নমূলক ব্যাপক কর্মসূচি সাফল্যের সঙ্গে বাস্তবায়ন করছে।
আহেদ আলী বিশ্বাস মানবকল্যাণ ট্রাস্টের উদ্দেশ্যে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় দরিদ্র জনগোষ্ঠী যাতে অংশ নিতে পারেন সেজন্য তাদের গুণগত মৌলিক শিক্ষা প্রদান করা, গ্রামাঞ্চলের ও চরাঞ্চলের জনগণের উন্নত স্বাস্থ্য গড়ে তুলতে চিকিৎসাসংক্রান্ত পর্যাপ্ত সুযোগ-সুবিধা প্রদান, পল্লী এলাকায় বিশুদ্ধ সুপেয় পানি ও স্যানিটেশনসহ সমাজের বঞ্চিত মানুষের দারিদ্র্য নিরসনে এটি বড় অবদান রাখে।
ট্রাস্টের চেয়ারম্যান অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস বলেন, সামাজিক দায়বদ্ধতা থেকে আমি ও আমার পরিবার মানুষের পাশে আছি। আমাদের এ সামাজিক কার্যক্রম প্রজন্ম থেকে প্রজন্মান্তরে চলমান থাকবে, ইনশাল্লাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন