শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মুসলিম বিশ্বের ধর্মীয় অনুভূতির সঙ্গে একাত্মতা প্রকাশ করুন

মহানবী (সা.) কে নিয়ে কটূক্তির প্রতিবাদ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২২, ১২:০১ এএম

ভারতে মহানবী (সা.) কে নিয়ে কটূক্তির প্রতিবাদে মুসলিম বিশ্বের ধর্মীয় অনুভূতির সঙ্গে একাত্মতা প্রকাশে কার্পণ্য না করার জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন নেতৃবৃন্দ। অন্যথায় বাংলাদেশ মুসলিম বিশ্বে গ্রহণযোগ্যতা হারিয়ে ফেলতে পারে। মহানবী (সা.) কে নিয়ে কটূক্তির প্রতিবাদে গতকালও সারাদেশে প্রতিবাদ সভা, মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। এসব কর্মসূচিতে নেতৃবৃন্দ জাতীয় সংসদে নিন্দা প্রস্তাব আনা এবং ভারতীয় পণ্য বর্জনের দাবি জানিয়েছেন।

বাংলাদেশ মুসলিম লীগ ঃ ভারতে মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর প্রতি অবমাননাকর মন্তব্যের ব্যাপারে বাংলাদেশ সরকারের নীরবতা মুসলিম দেশগুলোতে কর্মরত বাংলাদেশীদের ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়তে পারে। আল্লাহর রাসূলের প্রতি সম্মান প্রদর্শন পূর্বক মুসলিম বিশ্বের ধর্মীয় অনুভূতির সঙ্গে একাত্মতা প্রকাশে কার্পণ্য না করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি মুসলিম লীগ আহবান জানিয়েছে। অন্যথায় বাংলাদেশ মুসলিম বিশ্বে গ্রহণযোগ্যতা হারিয়ে দেউলিয়া হয়ে পড়তে পারে।

গতকাল রোববার পল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে স্থায়ী কমিটির সিনিয়র সদস্য আতিকুল ইসলামের সভাপতিত্বে ঢাকায় অবস্থানরত নেতৃবৃন্দের এক সভায় নেতৃবৃন্দ এ আহবান জানান। সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন দলীয় মহাসচিব কাজী আবুল খায়ের। জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ ঃ জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ নেতৃবৃন্দ বলেছেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব নবী মুহাম্মদ (সা.) ও উম্মাহাতুল মুমিনীন হযরত আয়েশা (রা.) সম্পর্কে অশালীন মন্তব্যকারী বিজেপি নেতাকে শুধু বহিষ্কার করলেই হবে না উগ্রবাদী দুইজনকে অনতিবিলম্বে আইনের আওতায় আসতে হবে। সেইসাথে বাংলাদেশ সরকারকে সংসদে নিন্দা প্রস্তাব পাশ করতে হবে। শনিবার জাতীয় প্রেসক্লাব চত্ত্বরে ভারতে মহানবী (সা.) এর শানে অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে নেতৃবৃন্দ এসব কথা বলেন। সংগঠনের ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি হাফেজ মাওলানা ইউনুছ ঢালীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাওলানা বাছির উদ্দিন মাহমুদের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় প্রচার ও দাওয়াহ বিষয়ক সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম।

গোপালগঞ্জে মানববন্ধনে মুফতি উসামা আমিন ঃ ভারতে মহানবী হজরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও উম্মুল মুমিনীন হজরত আয়শা রাদিআল্লাহু আনহার শানে কটূক্তির প্রতিবাদে জাতীয় সংসদের চলতি অধিবেশনে রাষ্ট্রীয়ভাবে নিন্দান প্রস্তাব আনা এবং ভারতের হাইকমিশনারকে তলব করে প্রতিবাদ জানানোর আহ্বান জানিয়েছেন আল্লামা শামসুল হক ছদর ছাহেব (রহ.) এর পৌত্র মুফতি উসামা আমিন। গতকাল রোববার গোপালগঞ্জ প্রেসক্লাবের সামনে ভারতে মহানবী (সা.) এর শানে কটূক্তির প্রতিবাদে গওহরডাঙ্গা মাদরাসা আয়োজিত এক মানববন্ধনে সভাপতির বক্তব্যে তিনি এ দাবি জানান। মুফতি মাকসূদুল হক ও মুফতি মোহাম্মদ তাসনীমের পরিচালনায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন, মাওলানা ফরিদ আহমাদ, মুফতী নূরুল ইসলাম সাহেব, মাওলানা শামছুল হক, মুফতি হুজাইফা আমীন, মাওলানা ঝিনাত আলী, মাওলানা নাসির আহমাদ, মাওলানা ফখরুল আলম, মুফতি মুহিব্বুল হক।

নদওয়াতুল ওলাম আল-আলামিয়া সউদী আরব ঃ নদওয়াতুল ওলাম আল-আলামিয়া সউদী আরবের চেয়ারম্যান সাইয়্যেদ রফিকুল ইসলাম মাদানী ও ভাইস চেয়ারম্যান মাওলানা এম এম আজহার মাদানী একযুক্ত বিবৃতিতে বলেন, ভারতের বর্তমান উগ্র হিন্দুবাদী সরকারের দলীয় মুখপাত্র নূপুর শর্মা রাসূল ( সা.) কে নিয়ে যে অশালিন মন্তব্য করেছে তার জন্য তাকে অনতিবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্ত মূলক শাস্তি নিশ্চিত করে ভারত সরকারকে বিশ্বের মুসলমানদের কাছে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। তারা ঈমানী দায়ীত্ববোধ থেকে চলমান সংসদ অধিবেশনেই ভারতের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস করার দাবি জানান।

লন্ডন আলতাব আলী পার্কে প্রতিবাদ সভা ঃ মহানবী হযরত মুহাম্মদ (সা) সম্পর্কে কটূক্তির প্রতিবাদে সম্প্রতি ইসলামিক রাইটস এণ্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকের উদ্যোগে ও বিভিন্ন সংগঠণের সমর্থনে পূর্ব লণ্ডনের আলতাব আলী পার্কে এক প্রতিবাদ সমাবেশে প্রবাসী নেতৃবৃন্দ ভারতীয় পণ্য বয়কটের মাধ্যমে নবী বিদ্বেষীদের দাঁতভাঙ্গা জবাব দেয়ার অনুরোধ জানিয়েছেন ।

প্রবীন কমিউনিটি নেতা ও সাংবাদিক কে এম আবুতাহের চৌধুরীর সভাপতিত্বে ও রাইটস কনসার্ন এর সভাপতি মোহাম্মদ শফিক খানের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, মাওলানা আব্দুল কাদের সালেহ , ড: হাসনাত এম হোসেন , ব্যারিষ্টার নাজির আহমদ ,মাওলানা ছাদিকুর রহমান ,মাওলানা এমদাদুর রহমান মাদানী ,মাওলানা আব্দুল মালিক ,ব্যারিষ্টার আতাউর রহমান ,ব্যারিষ্টার মুজিবুর রহমান ,কাউন্সিলার আ ম ওহিদ আহমদ ,মাওলানা রফিক আহমদ ,মাওলানা নাজির উদ্দিন বরুনী ,সাংবাদিক শামসুল আলম লিটন ,কমিউনিটি নেতা হাজী হাবিব ,আলহাজ নুর বকশ ও আব্দুল্লাহ আল মুমিন।

ইসলামি ঐক্যজোট : ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও বাংলাদেশ নেজামে ইসলাম পাটির সভাপতি অ্যাডভোকেট মাওলানা আব্দুর রকিব এবং সংগঠনের মহাসচিব অধ্যাপক মাওলানা আব্দুল করিম খান এক যুক্ত বিবৃতিতে মহানবী (সা.) কে নিয়ে কটূক্তির বিরুদ্ধে অবিলম্বে জাতীয় সংসদে নিন্দা প্রস্তাব পাশ করার জোর দাবি জানিয়েছেন। তারা ভারতীয় পণ্য বর্জনের জন্য নবীপ্রেমিকদের প্রতি উদাত্ত আহবান জানান।

জাতীয় তাফসীর পরিষদ : জাতীয় তাফসীর পরিষদের চেয়ারম্যান মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, মহাসচিব হাফেজ মাওলানা মাকসুদুর রহমান, যুগ্ম মহাসচিব শায়খুল হাদীস অধ্যক্ষ মুফতী বাকিবিল্লাহ, মুফতী ওমর ফারুক যুক্তিবাদী, হাফেজ মাওলানা নাযীর আহমাদ শিবলী এক যুক্ত বিবৃতিতে বলেছেন, ভারতের বিজেপির মুখপাত্র নূপুর শর্মা মিডিয়া ব্যক্তিত্ব নবীন কুমার জিন্দাল মহানী (সা.) ও উম্মুল মুমিনীর হযরত আয়েশা (রা.) এর শানে আপত্তিকর বক্তব্য দিয়ে বিশ্বের ২০০ কোটি মুসলমানের হৃদয়ে আঘাত করেছে। তারা ভারতীয় পণ্য বর্জনের ডাক অব্যাহত রাখা এবং সরকারকে ভারতের বিরুদ্ধে নিজেদের অবস্থানকে স্পষ্ট করার আহ্বান জানান।

জাতীয় শিক্ষক ফোরাম : জাতীয় শিক্ষক ফোরামের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক মাহবুবুর রহমান, সহ-সভাপতি মাওলানা এবিএম জাকারিয়া ও সেক্রেটারী জেনারেল অধ্যাপক নাসির উদ্দিন খান এক যুক্ত বিবৃতি ভারতের ক্ষমতাসীন বিজেপির মুখপাত্র নূপুর শর্মা ও নবীন কুমার জিন্দাল মহানবী হযরত মোহাম্মদ সা. ও আম্মাজান হযরত আয়েশা (রা.)-কে নিয়ে কুরুচিপূর্ণ ও আপত্তিকর মন্তব্য করে ক্ষমার অযোগ্য অপরাধ করেছে। এ মন্তব্য বিশ্বমুসলিম উম্মাহর ধর্মীয় অনুভুতিতে চরম আঘাত। অবিলম্বে অপরাধীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান এবং ভারত সরকারকে মুসলিম উম্মাহর কাছে ক্ষমা প্রার্থনা করতে হবে।

কর্মসূচি : ইত্তেফাকুল মাদারিসিল কওমিয়া বৃহত্তর মিরপুরের উদ্যোগে ভারতে মহানবী (সা.) কে নিয়ে কটূক্তির প্রতিবাদে আজ সোমবার বাদ আসর ঢাকার মিরপুর ১ নম্বর গোলচত্বর থেকে ১০ নম্বর গোলচত্বর পর্যন্ত বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হবে। সংগঠনের সভাপতি শায়খুল হাদিস মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া বিক্ষোভ মিছিল সফল করার অনুরোধ জানিয়েছেন।
স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া থেকে জানান, শহরের বড়বাজার থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে পাবলিক লাইব্রেরী মাঠে এক সমাবেশে মিলিত হয়। বৃহত্তর কুষ্টিয়া জেলা উলামা পরিষদের সভাপতি মুফতি আব্দুল হামিদের সভাপতিত্বে ও আরিফুজ্জামানের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন আল্লাহর দর্গা মাদরাসার মোহতামীম মাওলানা ফিরোজুল আলম, উলামা পরিষদের জেলা সেক্রেটারী মাওলানা রফিকুল ইসলাম নদভীসহ প্রমুখ।

শ্রীনগর (মুন্সীগঞ্জ)উপজেলা সংবাদদাতা জানান, শ্রীনগরে ইসলাহুল উম্মাহ পরিষদের উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল সারে ১০ টায় ইসলাহুল উম্মাহ পরিষদের সভাপতি মাওলানা ইউনুছ কাসেমীর সভাপতিত্বে ও ইসলাহুল উম্মাহ পরিষদের সাধারণ সম্পাদক মুফতী আবুল খায়ের এর পরিচালনায় উপজেলার ঢাকা-মাওয়া সড়কের হাসাড়া এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজ এবং সরকারি ইয়াসিন কলেজ এর শিক্ষার্থীদের উদ্যোগে গতকাল মিছিল অনুষ্ঠিত হয় এ সময় সরকারি রাজেন্দ্র কলেজ ও ইয়াসিন কলেজের ছাত্ররা উপস্থিত থেকে তারা ভারতের বিজেপি দুই নেতা নুপুর শর্মা ও নবীন জিন্দালকে কঠোর আইনের আওতায় এনে দুইজনের ফাঁসি দাবি করেন।

মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ ও তালামীযে ইসলামিয়া মৌলভীবাজার জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শহরের কুসুমবাগ পয়েন্টে এসে সমাবেশে মিলিত হয়। বিক্ষোভ মিছিলে দৃষ্টিনন্দন নানা সেøাগান লিখিত প্লেকার্ড নিয়ে অংশগ্রহণ করেন সংগঠনের কয়েক হাজার নেতাকর্মীরা।

কুবি সংবাদদাতা জানান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন ও বিক্ষোভ কির্মসূচি পালন করেছে।
গতকাল সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরের সামনে মানববন্ধন শুরু হয়। মানববন্ধন শেষে বিশ্ববিদ্যালয় অভ্যন্তরে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে গোল চত্বরে এসে বিক্ষোভ মিছিল শেষ হয়।

বরুড়া (কুমিল্লা) উপজেলা সংবাদাতা জানান, জেলার বরুড়া আল জামিয়াতুল দারুল উলুম মাদরাসার উদ্যোগে গতকাল বাদ জোহর মহানবী (স.) এর বিরুদ্ধে কটূউক্তি করার প্রতিবাদে মিছিল বের করা হয়। মিছিল শেষে বরুড়া মধ্যম বাজারে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন মাদ্রাসার অধ্যক্ষ আবু নোমান ।
বেলকুচি চৌহালী (সিরাজগঞ্জ) উপজেলা সংবাদাতা জানান, সিরাজগঞ্জের চৌহালীতে হাজার হাজার ধর্মপ্রাণ মানুষেরা বিক্ষোভ করেছে। গতকাল সকাল ১০টায় খাষকাউলিয়া সিদ্দিকীয়া দরছে নিজামিয়া মাদরাসা থেকে বিক্ষোভ মিছিল শুরু হয় এবং উপজেলা সদর চৌহালী সরকারি কলেজ মাঠে গিয়ে শেষ হয়।

ছাগলনাইয়া (ফেনী) উপজেলা সংবাদদাতা জানান,
ছাগলনাইয়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল করে। এসময় ছাত্ররা ভারতের পন্য বয়কটসহ বাংলাদেশ সরকারকে জাতীয় সংসদ থেকে নিন্দা প্রস্তাব দেওয়ার দাবি জানায়, এবং বিশ্বনেতা হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে কটূক্তি করায় অবিলম্বে তাদেরকে গ্রেফতার করে ভারত সরকার কে বিশ্বের কাছে ক্ষমা চাওয়ার দাবি জানানো হয়।

কোটালীপাড়া (গোপালগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, জেলার কোটালীপাড়া উপজেলায় সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে গোপালগঞ্জ- কোটালীপাড়া সড়কের ঘাঘর ব্রীজ থেকে মহুয়ার মোড় হয়ে উপজেলা সদর পর্যন্ত রাস্তার দুই পাশে প্রায় দু’কিলোমিটার এলাকা জুড়ে সমাবেশ অনুষ্ঠিত হয়।

নাসিরনগর (ব্রাহ্মণবাড়িয়া) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল ফান্দাউক দরবার শরীফ প্রাঙ্গনে বাংলাদেশ আঞ্জুমানে ইসলামী ছাত্রমহলের মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে ফান্দাউক দরবারের পীর আলহাজ্ব মাওলানা মুফতি সৈয়দ সালেহ আহমদ মামুন আল-হোসাইনী উপস্থিত ছিলেন।
পীরগঞ্জ (ঠাকুরগাঁও) সংবাদদাতা জানান, জেলার পীরগঞ্জে ধর্মপ্রাণ মুসল্লিদের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকেল ৩টায় পীরগঞ্জ জামিয়া আরাবিয়া সমাবেশিয়া মাদরাসা কর্তৃপক্ষ এর আয়োজনে পৌর শহরের পূর্ব চৌরাস্তায় ধর্মপ্রাণ মুসল্লিরা বিক্ষোভ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন