সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ১২:০৩ এএম

চার্জশিট
ইনকিলাব ডেস্ক : নাগাল্যান্ডে গত বছর ডিসেম্বরে কাজ থেকে ফেরা একদল শ্রমিককে বহনকারী পিকআপে গুলি করে কমপক্ষে ১৪ জনকে হত্যার দায়ে সেনাবাহিনীর ৩০ সদস্যের বিরুদ্ধে চার্জশিট জমা দিয়েছে নাগাল্যান্ড পুলিশ। এর মধ্যে সেনাবাহিনীর একজন অফিসার ও ২৯ জন জওয়ানের নাম আছে। রাজ্যের পুলিশ প্রধান বলেছেন, তাদের স্পেশাল ইনভেস্টিগেশন টিম (এসআইটি) আদালতে চার্জশিট জমা দিয়েছে। এসআইটি এতে অভিযোগ করেছে যে, স্ট্যান্ডার্ড অপারেশন প্রসিডিউর (এসওপি) এবং আচরিত নিয়মগুলো অনুসরণ করেননি সেনা সদস্যরা। এসআইটির অনুসন্ধানে এই ইঙ্গিত দেয়া হয়েছে। ২০২১ সালের ৪ঠা ডিসেম্বর রাতে কাজ শেষে একটি পিকআপে চড়ে ঘরে ফিরছিলেন শ্রমিকরা। এ সময় তাদের ওপর গুলি করে সেনা সদস্যরা। এতে ১৪ জন নিহত হলে সেনাদের বিরুদ্ধে এলাকাবাসী ফুঁসে ওঠে। এনডিটিভি।


ঋণ পরিশোধে
ইনকিলাব ডেস্ক : বিশ্বের কিছু দরিদ্র দেশ ঋণদাতাদের অর্থ প্রদানের জন্য সরকারি ব্যয় হ্রাস করতে বাধ্য হচ্ছে। মূলত একটি কার্যকর ঋণ অব্যাহতি প্রকল্পের অভাবের কারণে এ সমস্যা দেখা দিয়েছে। লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান ডেট জাস্টিসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, সবচেয়ে বেশি ঋণগ্রস্ত দেশগুলো ২০১৯ থেকে ২০২৩ সালের মধ্যে সরকারি ব্যয় গড়ে ৩ শতাঙ্ক হ্রাস করবে বলে আশা করা হয়েছিল। অথচ খাদ্য ও জ্বালানির দামের ঊর্ধ্বগতির প্রভাব মোকাবিলায় এ ব্যয়ের প্রয়োজন ছিল। ঋণ ও জনসাধারণের ব্যয়ের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের তথ্য ব্যবহার করে ডেটা জাস্টিস জানিয়েছে, উচ্চ ও নিম্ন ঋণের দেশগুলির মধ্যে বৈষম্য আরও বড় ধরনের ঋণ অব্যাহতির প্রয়োজনীয়তা তুলে ধরেছে। রয়টার্স।


অভিযোগ
ইনকিলাব ডেস্ক : ভারতের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চীন তাদের সামরিক অবস্থান ক্রমশ দৃঢ় করছে বলে ফের উদ্বেগ জানাল আমেরিকা। দিন কয়েক আগেই প্যাংগং লেকের কাছে চীনের পরিকাঠামো নির্মাণ নিয়ে উদ্বেগ জানিয়েছিল তারা। এ বারে সিঙ্গাপুরে অনুষ্ঠিত ‘শাঙ্গরি লা ডায়লগ’-এ বক্তব্য রাখতে গিয়ে আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড জেমস অস্টিন জানান, দক্ষিণ চীন সাগরে নিজেদের এলাকা বলে দাবি করা জায়গাগুলিতে আগ্রাসী এবং বেআইনি পদক্ষেপ করছে চীন। তাদের নৌবহরও বেআইনি ভাবে এলাকা দখলে সক্রিয় হচ্ছে। টাইমস নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন