বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইসির অসহায়ত্ব প্রকাশ ভালো লক্ষণ নয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ১২:০৩ এএম

নির্বাচন কমিশনের (ইসি) হাতে অগাধ ক্ষমতা আছে মনে করিয়ে দিয়ে সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন, ইসির অসহায়ত্ব প্রকাশ করেছে এটা ভালো লক্ষণ নয়। তিনি বলেন, অসহায়ত্ব প্রকাশ না করে নির্বাচন কমিশনকে আইনের সঠিক প্রয়োগ করতে হবে। ইসি সাংবিধানিক প্রতিষ্ঠান। তাদের অগাধ ক্ষমতা দেওয়া হয়েছে। এসব ক্ষেত্রে কমিশন শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারে। গতকাল সোমবার জাতীয় প্রেসক্লাবে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীদের তথ্য উপস্থাপন করে সুজন। সেই অনুষ্ঠানেই বদিউল আলম মজুমদার এসব কথা বলেন।

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করায় ক্ষমতাসীন আওয়ামী লীগের এমপি আ ক ম বাহাউদ্দিনকে এলাকা ছাড়ার নির্দেশ দেয় ইসি। কিন্তু কুমিল্লা-৬ আসনের এই এমপি তা না মানায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, ইসির কিছুই করার নেই।

সিইসির এই বক্তব্য প্রসঙ্গে সুজন সাধারণ সম্পাদক বলেন, এটা ভালো লক্ষণ নয়। ইসি অসহায়ত্ব প্রকাশ করেছে। কমিশন যখন তাদের আইন-কানুন-বিধি প্রয়োগ করতে পারছে না, তখন নাগরিকেরা খুব আশাবাদী হতে পারে না। এখানে সুস্পষ্টভাবে আচরণবিধি লঙ্ঘিত হয়েছে। সরকারি সুবিধাভোগী কেউ কারও পক্ষে পরোক্ষ বা প্রত্যক্ষভাবে কাজ করছেন- এমন প্রতীয়মান হলে ইসি প্রার্থিতা বাতিল করতে পারে।

বদিউল আলম মজুমদার বলেন, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন করার জন্য ইসি প্রয়োজনে বিধিবিধান যুক্ত করতে পারে। মানুষের কাছে তাদের দায়বদ্ধতা আছে। নাগরিকের প্রত্যাশা নির্বাচনে ইসি সাহসিকতা দেখাবে। বলিষ্ঠ ভূমিকা রাখবে। কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে সবকিছু নির্ধারিত হয়ে যাবে না বলে জানান সুজন সম্পাদক। তিনি বলেন, এই নির্বাচন পূর্বাভাস দেবে, ভবিষ্যৎ কেমন হবে, এই কমিশনের সক্ষমতা কতটুকু।

সুজন সাধারণ সম্পাদক বলেন, এমপি নির্বাচন কমিশনের কথা মানছেন না। জাতীয় নির্বাচনে যদি পুরো প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সরকারি দল, বিরোধী দলসহ অন্যরা নির্বাচন কমিশনের আদেশ অমান্য করার চেষ্টা করে, তাহলে নাগরিকেরা কোথায় যাবে! অসহায়ত্ব প্রকাশ না করে নির্বাচন কমিশন যেন আইনের সঠিক প্রয়োগ করে, সে আশা প্রকাশ করেন তিনি।

প্রার্থী ও সমর্থকদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, নির্বাচনী আচরণবিধি যথাযথভাবে মেনে চলুন। অর্থ বা অন্যকিছুর বিনিময়ে ভোট ক্রয় থেকে বিরত থাকুন। ভোটার বা অন্য প্রার্থীর সমর্থকদের ভয়-ভীতি প্রদর্শন বা কোনো ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত হওয়া থেকে বিরত থাকুন। নির্বাচনকে প্রতিযোগিতা হিসেবে গ্রহণ করুন এবং যেকোনো ধরনের ফলাফল স্বাভাবিকভাবে মেনে নেওয়ার ঘোষণা দিন।

ভোটারদের প্রতি আহ্বান জানিয়ে বলা হয়, অর্থ বা অন্য কিছুর বিনিময়ে অথবা অন্ধ আবেগের বশবর্তী হয়ে ভোটাধিকার প্রয়োগ করা থেকে বিরত থাকুন। দুর্নীতিবাজ, সন্ত্রাসী, চাঁদাবাজ, যুদ্ধাপরাধী, নারী নির্যাতনকারী, মাদক ব্যবসায়ী, চোরাকারবারী, ঋণখেলাপী, বিলখেলাপি, সাম্প্রদায়িক ব্যক্তি, ভূমিদস্যু, কালোটাকার মালিক অর্থাৎ কোনো অসৎ, অযোগ্য ও গণবিরোধী ব্যক্তিকে ভোট দেবেন না।#

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন