শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

মক্কায় খলিফা উসমান (রা.)’র আমলের ইসলামী শিলালিপির সন্ধান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ১২:২৬ পিএম

পবিত্র নগরী মক্কায় নতুন একটি ইসলামী প্রত্নতাত্ত্বিক শিলালিপি আবিষ্কারের ঘোষণা দিয়েছে সউদি আরব। আবিষ্কৃত এই ইসলামী শিলালিপিটি খলিফায়ে রাশিদুনের একজন এবং ইসলামের তৃতীয় খলিফা উসমান বিন আফফানের সময়কার। -গালফ নিউজ

সউদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যম সউদি প্রেস এজেন্সি (এসপিএ) এই তথ্য সামনে এনেছে বলে সোমবার (১৩ জুন) এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

সউদি আরবের প্রত্নতত্ত্ব কর্তৃপক্ষ জানিয়েছে, আবিষ্কৃত এই ইসলামী শিলালিপিটি ২৪ হিজরী সনের। মক্কার ওলায়া প্রাসাদের সীমানার মধ্যে পুরাকীর্তি ও ঐতিহ্যের প্রতি আগ্রহী একদল লোকের মাধ্যমে এটি আবিষ্কৃত হয়েছে। মক্কার এই ঐতিহ্যবাহী প্রাসাদটি প্রত্নতাত্ত্বিক স্থান হিসেবে স্বীকৃত। গালফ নিউজ বলছে, ১৪১৯ বছরের পুরনো এই ইসলামী শিলালিপিকে সাম্প্রতিককালের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক আবিষ্কারগুলোর মধ্যে একটি হিসেবে বিবেচনা করা হচ্ছে। এর মাধ্যমে ইসলামের ইতিহাসের শুরুর দিকের বড় ঘটনা ও তথ্য উঠে আসবে।

সউদি আরবের এই কর্তৃপক্ষ বলেছে, সউদির হেরিটেজ অথরিটির সুরক্ষা বিভাগের পরিচালক ড. নায়েফ আল কানৌর পরিচালিত প্রত্নতাত্ত্বিক অধ্যয়নের মাধ্যমে ইসলামী এই শিলালিপির পাঠোদ্ধার করা হয়েছে।

বলা হচ্ছে, শিলালিপির প্রথম লাইনে পরিচয় (জুহাইর) প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘আমি জুহাইর সৃষ্টকর্তার ওপরে বিশ্বাস করি এবং একটি সময় লিখছি - হিজরী ২৪ সালে আমর বিন আফফান।’ (I Zuhair believe in God and wrote a time – Amr bin Affan in the year twenty-four.) গালফ নিউজ বলছে, মক্কায় আবিষ্কৃত এই শিলালিপিটি আল উলা গভর্নরেটের জুহাইর শিলালিপির বিষয়বস্তুর অনুরূপ বলেই মনে হচ্ছে। ওই শিলালিপিতে লেখক খলিফা ওমর ইবনে খাত্তাব মারা যাওয়ার সময়টি নথিভুক্ত করেছিলেন।

সউদি আরবের হেরিটেজ কর্তৃপক্ষ বলছে, ২৩ হিজরীতে ইয়ানবু আল নাখলে সালামাহ শিলালিপি এবং আল উলা গভর্নমেন্টের (২৪ হিজরী) জুহাইর শিলালিপির পর এটি তৃতীয় প্রাচীনতম শিলা নথি। আর এ কারণে মক্কার ওলায়া প্রাসাদে আবিষ্কৃত এই শিলালিপিটি নিয়ে গবেষণা করছে তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ডঃ কে এম আব্দুল মমিন সিরাজী ১৭ জুন, ২০২২, ৬:৪০ পিএম says : 0
ইসলামী বিশ্ব মনরম পরিবেশ
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন