শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

চট্টগ্রামে দোকান মালিকদের ধর্মঘট মানববন্ধন সমাবেশ প্যাকেজ ভ্যাট কমানোর দাবি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : অতিরিক্ত ভ্যাট প্রত্যাহারের দাবিতে দুপুর ১২টা পর্যন্ত দোকান-পাট বন্ধ রেখে প্রতীকী ধর্মঘট পালন করেছে চট্টগ্রামের ক্ষুদে ব্যবসায়ীরা। ধর্মঘট চলাকালে মানববন্ধন ও সমাবেশ থেকে দোকান প্রতি প্যাকেজ ভ্যাট পুনর্বহালের দাবি জানানো হয়। আর এ দাবি না মানলে চট্টগ্রাম থেকে বৃহত্তর কর্মসূচি দেয়ারও হুঁশিয়ারি উচ্চারণ করেন ব্যবসায়ী নেতারা।
পূর্ব ঘোষণা অনুযায়ী গতকাল (মঙ্গলবার) সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত দোকান-পাট বন্ধ রেখে রাস্তায় নেমে আসে ব্যবসায়ীরা। দোকান প্রতি বার্ষিক প্যাকেজ ভ্যাট ১৪ হাজার থেকে বাড়িয়ে ২৮ হাজার টাকা করার প্রতিবাদে এ কর্মসূচি পালন করে মেট্রোপলিটন শপ ওনার্স অ্যাসোসিয়েশন।
নগরীর অন্যতম ব্যস্ততম বাণিজ্যিক এলাকা আসাদগঞ্জের দোকান মালিকরা বর্ধিত ভ্যাট প্রত্যাহারের দাবিতে দোকান বন্ধ রেখে মানববন্ধন করে। চট্টগ্রাম হার্ডওয়ার মার্চেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন সভাপতি ফেরদৌস আলমের সভাপতিত্বে আয়োজিত মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ফরিদুল আলম, এহসানুল হক চৌধুরী, সুধীর বাবু, একেএম শহীদুল্লাহ, শাহনুর হক শাহেদ, শরীফ রায়হান, দীপক কুমার চৌধুরী, ফারুক হোসাইন, মো: আলম খোকন, শেখ মো: ইলিয়াস, শেখর সরকার, ওমর ফারুক, ইকবাল হোসেন, মৃদুল চৌধুরী, দুলাল চৌধুরী, সামসুদ্দিন ছিদ্দিক, কামরুল হক, ফারুক হোসেন, একেএম ফজলুল হক প্রমুখ।
আনসার ক্লাবের সামনে প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, সৎভাবে ও কম লাভে বর্তমান প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ বাজারে ব্যবসা করতে হচ্ছে। তার উপর যদি এভাবে অন্যায্য বর্ধিত ভ্যাট আরোপ করা হয় তাহলে ব্যবসায়ীদের ব্যবসা করা খুবই দুরূহ হয়ে পড়বে। তারা অনতি বিলম্বে বর্ধিত ভ্যাট প্রত্যাহার করার দাবি জানান।
জুবিলী রোডে মেট্রোপলিটন শপ ওনার্স অ্যাসোসিয়েশন আয়োজিত এক সমাবেশ থেকে একই দাবি জানানো হয়। এতে বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশনের সভাপতি আবুল কাশেম, সিনিয়র সহ-সভাপতি আবদুল খালেক, সাধারণ সম্পাদক আহমদ হোছাইন, টেরিবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি খায়রুল ইসলাম ককসি, আবদুল হান্নান আকবর, তাসকির আহমেদ প্রমুখ। তারা বলেন, ১৪ হাজার টাকা থেকে বাড়িয়ে ২৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে, যা দেওয়ার সামর্থ্য দোকানিদের নেই।
অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আহমদ হোছাইন জানান, তাদের ধর্মঘটে ব্যাপক সাড়া মিলেছে। মহানগরীর প্রায় প্রতিটি দোকান-পাট দুপুর ১২টা পর্যন্ত বন্ধ ছিল। ধর্মঘটে টেরিবাজার, তামাকুমÐী লেন, রিয়াজউদ্দিনবাজারসহ বেশিরভাগ বিপণিকেন্দ্রের দোকানমালিকরা স্বতঃস্ফূর্ত সাড়া দিয়েছেন। দোকান মালিক ও কর্মকর্তা-কর্মচারীরা নিউমার্কেট মোড় থেকে আমতল পর্যন্ত এলাকায় জড়ো হন। এরপর সেখানে সমাবেশ হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন