শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বায়তুশ শরফের সুনাম সারা বাংলাদেশে রয়েছে, বায়তুশ শরফ আমাদের গর্ব

কক্সবাজার বায়তুশ শরফে সংর্বধনা সভায় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ৪:০৪ পিএম

.বাংলা, আরবী ও ইংরেজিতে পারদর্শিতা অর্জনে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের দৃষ্টি আকর্ষণ

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, বায়তুশ শরফের সুনাম শুধু কক্সবাজারে নয়। এর সুনাম সারা বাংলাদেশে রয়েছে। বায়তুশ শরফ এর মরহুম পীর সাহেব শাহ আব্দুল জব্বার এর সাথে তাঁর বাবা মুহিউদ্দিন চৌধুরী এক সাথে বাগদাদ শরীফ সফর করেছিলেন বলে জানিয়ে তিনি বলেন,
বায়তুশ শরফ আমাদের গর্ব।

বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমিকে উচ্চমাধ্যমিকে উন্নিত করণ, ভবন সমস্যা, শ্রেণী শাখা, পাঠদান সহ এই প্রতিষ্ঠানের সব দাবী পুরণ করা হবে।

বুধবার (১৫ জুন) সকালে কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্সে বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমির মাঠে মন্ত্রীর সম্মানে আয়োজিত এক সংবর্ধনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, আমরা আশরাফুল মখলুকাত বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসাম্প্রদায়িক বাংলাদেশের অনুসরণে বায়তুশ শরফ পরিচালিত হচ্ছে এটা খুশির খবর।
বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমির শিক্ষার্থীদেরকে এই অসাম্প্রদায়িক চেতনায় এগিয়ে যেতে হবে।
প্রধামন্ত্রী কক্সবাজারকে একটি আন্তর্জাতিক শহর হিসেবে গড়ে তুলতে অনেক উন্নয়ন
পরিকল্পনা এগিয়ে চলছে।
শিক্ষার প্রসার হলেই তার সুফল আসবে। একাডেমিক শিক্ষার পাশাপাশি যেকোন ধরণের যোগ্যতা অর্জন করার উপর তিনি শিক্ষার্থীদের তাগিদ দেন।
তিনি শিক্ষার্থীদেরকে পারিবারিক কাজে মা-বাবাকে সহযোগিতা করার উপরও গুরুত্বারোপ করেন।
একাডেমিক শিক্ষার সাথে শিক্ষার্থীদের কর্মমুখী হওয়ার উপর ও গুরুত্বারোপ করেন তিনি।

তিনি আক্ষেপ করে বলেন, আমাদের শিক্ষার্থীরা শুধু তেলাওয়াত করতে জানেন, কিন্তু আরবী ভাষায় কথা বলতে পারা লোকের সংখ্যা খুব কম।
একই সাথে বাংলা, আরবী ও ইংরেজিতে পারদর্শিতা অর্জনের উপর তিনি শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের দৃষ্টি আকর্ষণ করেন। মাদরাসা শিক্ষক -শিক্ষার্থীদের দক্ষতা বাড়ানোর জন্য সরকার প্রশিক্ষণের ব্যবস্থা নিয়েছে বলেও জানান তিনি।
শাহ কুতুবউদ্দিন আদর্শ দাখিল মাদরাসার পাঠদান ও এমপিওর বিষয়টি সমাধান হবে বলেও তিনি আশ্বস্ত করেন।
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাবান্ধব প্রধানমন্ত্রী।
এই মেয়াদের মধ্যই ২০০০ এর অধিক শিক্ষা প্রতিষ্ঠাকে প্রধানমন্ত্রীর বদান্যতায় এমপিওভুক্ত করা হবে বল ঘোষণা দেন তিনি।
এর আগে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্সে পৌঁছালে শত শত শিক্ষার্থী এবং বায়তুশ শরফ কমপ্লেক্সের মহাপরিচালক আলহাজ্ব সিরাজুল ইসলাম কর্মকর্তাদের নিয়ে ফুলেল শুভেচ্ছা সহ মন্ত্রীকে স্বাগত জানান। বুধবার সকালে তিনি বিমানবন্দর থেকে সরাসরি কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্সে পৌঁছান।

আন্জুমান ইত্তেহাদ বাংলাদেশ পরিচালিত বায়তুশ শরফ একটি আধ্যাত্যিক, মানবিক, শিক্ষা-চিকিৎসা ও সেবামুলক প্রতিষ্ঠান। যুগ যুগ ধরে দেশব্যাপী বায়তুশ শরফ এর এই সেবা কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। আর এগুলো নিয়ন্ত্রিত হয়ে থাকে বাতুশ শরফের প্রাণ পুরুষ পীর সাহেব বায়তুশ শরফ এর তত্ত্বাবধানে। বায়তুশ শরফ এর বর্তমান পীর সাহেব আল্লামা শাইখ মুহাম্মদ আব্দুল হাই নদবী এখন বায়তুশ শরফ এর প্রাণ পুরুষ।
কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্স ১০ টি প্রটিষ্ঠানের সমন্বয়ে পরিচালিত একটি কমপ্লেক্সে। এই কমপ্লেক্সের পরিচালক শিক্ষাবিদ আলহাজ্ব এম এম সিরাজুল ইসলাম। তাঁর যোগ্য পরিচালনায়
এই কমপ্লেক্সে রয়েছে, বায়তুশ শরফ চক্ষু হাসপাতাল, জাব্বারিয়া একাডেমি, শাহ কুতুব উদ্দিন আদর্শ দাখিল মাদরাসা, মসজিদ, এতিম খানা, হেফজ খানা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান।
১৯ জুন অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষায় জব্বারিয়া একাডেমি থেকে ৬ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করছেন। আর মুসলিম ছাড়াও বিভিন্ন সম্প্রদায়ের চার সহস্রধিক শিক্ষার্থী এখানে লেখা করছে।

সম্প্রতি কর্তৃপক্ষ জব্বারিয়া একাডেমিকে (উচ্চমাধ্যমিকে) কলেজে উন্নিত করার সিদ্ধান্ত নিয়েছেন। বুধবার শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্স পরিদর্শনে আসেন। তিনি এখানে বেশ কিছু ভবনের উদ্বোধন ও কিছু ভবনের ভিত্তি ফলক উন্মোচন করেন।

এসময় আরো উপস্থিত ছিলেন কক্সবাজার সদরের এমপি সাইমুম সরওয়ার কমল, কানিজ ফাতেমা আহমদ এমপি, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্ণেল (অব.) ফোরকান আহমদ, জেলা আওয়ামী লীগের সভাপতি এড, ফরিদুল ইসলাম চৌধুরী, মুক্তিযোদ্ধা এসএম কামাল উদ্দিন।

এমপি সাইমুম সরওয়ার কমল বলেন, শিক্ষা প্রতিমন্ত্রী একজন পরীক্ষিত নেতা। প্রধানমন্ত্রী র‍্যোগ্যতা বিবেচনা করে তাঁকে এই দায়িত্ব দিয়েছেন।

এমপি কমল বলেন, পদ্মা সেতু আজ বিশ্ব রেকর্ড সৃষ্টি হয়েছে।
শেখ হাসিনা আজ বিশ্ব নেতা।
তিনি বায়তুশ শরফ এর শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর আদর্শ ও বিশ্ব নেত্রী শেখ হাসিনার যুগ শ্রেষ্ট নেতৃত্বের বিষয়ে জানার উপর গুরুত্বারোপ করেন।

সংরক্ষিত মহিলা আসনের এমপি কানিজ ফাতেমা আহমদ বলেন, বায়তুশ শরফ একটি আদর্শ। এর প্রতি অন্তরের টান রয়েছে।

কক্সবাজার উন্নন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্ণেল (অব.) ফোরকান আহমদ বলেন, বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমিকে সবধরণের সহযোগিতা করবে কউক।
তিনি বলেন, আমরা শিক্ষার দিক থেকে এখনো অনেক পিছিয়ে আছি।

মাননীয় প্রধানমন্ত্রী কক্সবাজারকে একটি পরিকল্পিত কক্সবাজার হিসেবে গড়ে তুলতে চান। কিন্তু শিক্ষা দীক্ষায় পিছিয়ে থাকলে তা হবেনা। জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের সব ধরণের সমস্যা দূর করতে হবে। এব্যাপারে তিনি শিক্ষা উপমন্ত্রীর সহযোগিতা কামনা করেন।
স্বাগত বক্তব্যে কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্সের মহাপরিচালক শিক্ষাবিদ এমএম সিরাজুল ইসলাম বলেন, বায়তুশ শরফ একটি ব্যতিক্রম প্রতিষ্ঠান।
এটি ধর্ম, বর্ণ নির্বিশেষে মুক্তিযুদ্ধের স্মৃতিকে ধারণ করে ধর্মীয় প্রেরণায় উজ্জীবিত প্রতিষ্ঠান। আধ্যাতিকতা চর্চার পাশাপাশি মানব সেবার এটি একটি অনন্য প্রতিষ্ঠান।

বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অত্যন্ত আস্থাভাজন মরহুম মহিউদ্দিন চৌধুরীর সুযোগ্য সন্তান আজকের প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেল সহ অতিথদের স্বাগত জানিয়ে তিনি বলেন,
সরকারি অনেক সহযোগিতা পেয়ে এই প্রতিষ্ঠান এপর্যন্ত এসেছে।
আগামীতে এই কমপ্লেক্সের জব্বারিয়া একাডেমিকে কলেজে উন্নিত করণ এবং অন্যান্য সমস্যাগুলো সমাধানে তিনি প্রধান অতিথির সার্বিক সহযোগিতা কামনা করেন।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জব্বারিয়া একাডেমির প্রধান মাষ্টার সৈয়দ করিম ও জেলা যুবলীগ সভাপতি সোহেল আহমদ বাহাদুর।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন