শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদী আরব ও ইসরাইল সফরে যাচ্ছেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ১২:০৪ এএম

সউদী আরব সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গত মঙ্গলবার তার এ সফরের বিষয়টি জানিয়েছে হোয়াইট হাউজ। এছাড়া সউদী আরবের তরফ থেকেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বাদশাহ সালমানের আমন্ত্রণে আগামি ১৫ জুলাই দু’দিনের সফরে সউদী আরব যাবেন বাইডেন। এর আগে ১৩ই জুলাই ইসরাইল সফরে যাবেন বাইডেন। ইসরাইল থেকেই সরাসরি রিয়াদে পৌছাবেন তিনি।
আরব নিউজের খবরে জানানো হয়েছে, সউদী আরবে তিনি বাদশাহ সালমানের পাশাপাশি, ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গেও সাক্ষাত করবেন। জিসিসিভুক্ত ছয় দেশ এবং মিসর, ইরাক ও জর্ডানের মধ্যেকার একটি সম্মেলনেও যোগ দেবেন বাইডেন। ওয়াশিংটনে অবস্থিত সউদী দূতাবাস এই সফরকে স্বাগত জানিয়েছে। এক বিবৃতিতে দূতাবাস থেকে বলা হয়েছে, এই সফর সউদী আরব এবং যুক্তরাষ্ট্রের মধ্যে থাকা ঐতিহাসিক ও কৌশলগত সম্পর্ককে আরও শক্তিশালী করবে। বিশ্ব যখন অর্থনীতি, স্বাস্থ্য, পরিবেশ এবং যুদ্ধের মতো নানা দিকে চ্যালেঞ্জের মুখে রয়েছে, তখন সউদী আরব ও যুক্তরাষ্ট্রের মধ্যেকার সম্পর্ক শান্তি, উন্নয়ন এবং স্থিতিশীলতা নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখতে পারবে। এই সফরে ইয়েমেন যুদ্ধের প্রসঙ্গটি বেশ গুরুত্ব পাবে বলে ধারণা করা হচ্ছে।

এছাড়া এ অঞ্চলে অর্থনৈতিক এবং নিরাপত্তা সহযোগিতা বৃদ্ধি নিয়েও আলোচনা করবে দুই দেশ। ইরানের হুমকি মোকাবেলায় যুক্তরাষ্ট্র কী পদক্ষেপ নেবে সেটিও গুরুত্ব পাবে বলে জানিয়েছে আরব নিউজ। পাশাপাশি, মানবাধিকার, জ্বালানি এবং খাদ্য নিরাপত্তা নিয়ে আলোচনার ইঙ্গিত দিয়েছে হোয়াইট হাউজ।

সৌদি আরব সফরের পূর্বে ইসরাইল সফরে যাবেন বাইডেন। সেখানে দুই দিনের সফর শেষ করে রিয়াদে আসবেন তিনি। ইরানের পরমাণু কার্যক্রম নিয়ে সৌদি আরবের মতো ইসরাইলও সমান উদ্বিগ্ন। ইসরাইলে গিয়ে বাইডেন ভারত, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র এবং ইসরাইলের মধ্যে একটি ভার্চুয়াল অর্থনৈতিক সম্মেলনে যোগ দেবেন। এছাড়া তিনি পশ্চিম তীর সফর করবেন বলেও জানা গেছে। সেখানে তিনি ফিলিস্তিনি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের উপরে জোর দেবেন। সূত্র : আরব নিউজ।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন