বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে আরও অস্ত্র পাঠানোর ঘোষণা বাইডেনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ১২:২৮ পিএম

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আরও অস্ত্র ও গোলাবারুদ পাঠানোর ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার বিকেলে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কির সঙ্গে ফোনালাপে ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের সহযোগিতার আশ্বাস দেয়ার পর কিয়েভে অস্ত্র পাঠানোর এ ঘোষণা দেন বাইডেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

প্রতিবেদন অনুযায়ী বাইডেন জানিয়েছেন, ইউক্রেনে আরও ১০০ কোটি ডলার সমমূল্যের অস্ত্র পাঠাবে যুক্তরাষ্ট্র। এসব অস্ত্রের মধ্যে থাকবে কামান, জাহাজ বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা, কামানের গোলা ও অত্যাধুনিক রকেট ব্যবস্থা। যুদ্ধে ইতোমধ্যে এই রকেট ব্যবস্থা ব্যবহার করছে ইউক্রেন।

জেলেনস্কির সঙ্গে ফোনালাপে জো বাইডেন বলেন, কোনো ধরনের উসকানি ছাড়াই ইউক্রেনে আগ্রাসন চালাচ্ছে রাশিয়া। যুক্তরাষ্ট্র তাদের পাশে আছে। গণতন্ত্র রক্ষায় লড়ছে ইউক্রেন। তাদের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় সাহায্য চালিয়ে যাবে যুক্তরাষ্ট্র। ইউক্রেনের পাশে থাকার প্রতিশ্রুতিও পুনর্ব্যক্ত করেন তিনি।

ইউক্রেনকে প্রতিরক্ষা সহায়তার পাশাপাশি ওয়াশিংটনের পক্ষ থেকে আরও ২২ কোটি ৫০ লাখ ডলার মানবিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছেন জো বাইডেন। মানবিক সহায়তার অংশ হিসেবে এই অর্থ দিয়ে ইউক্রেনের জন্য খাদ্য, সুপেয় পানি, ওষুধ, চিকিৎসা সরঞ্জাম ও জরুরি নিত্যপণ্য পাঠানো হবে বলে জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন