শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারত থেকে কুয়েত যাচ্ছে ১৯২ হাজার কেজি গোবর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ১:৫৯ পিএম

সাবেক বিজেপি মুখপাত্র নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে সম্প্রতি সউদী আরব, কাতার, কুয়েত-সহ আরবের বাকি দেশগুলির প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছে ভারতকে। তবে এই বিতর্কিত পরিস্থিতিতেই ভারত থেকে কুয়েতে রফতানি করা হচ্ছে ১৯২ হাজার কেজি গোবর।

কুয়েতে জৈব চাষের জন্য এই গোবর পাঠানো হচ্ছে বলে সূত্রের খবর। ১৫ জুন বুধবার কনাকাপুরা রেলওয়ে স্টেশন থেকে গোবরের প্রথম বরাত কুয়েতের উদ্দেশে রওনা হয়েছে। শুল্ক দফতরের তত্ত্বাবধানে গোবর প্যাকেটজাত করার কাজ চলছে বলেও জানা গিয়েছে। জয়পুরের একটি গোশালা থেকে এই গোবর পাঠানো হচ্ছে। কুয়েতের একটি বেসরকারি সংস্থায় এই গোবর রফতানি করা হচ্ছে। এই বিষয়ে দুই দেশের মধ্যে ইতিমধ্যেই চুক্তি হয়ে গিয়েছে বলেও সূত্রের খবর।

ভারতের জৈব কৃষক প্রযোজক সমিতির জাতীয় সভাপতি অতুল গুপ্ত বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, একটি জয়পুর-ভিত্তিক সংস্থা এই বিপুল পরিমাণ গোবর রফতানি করার বরাত পেয়েছে। জয়পুরের এই সংস্থার পরিচালক প্রশান্ত চতুর্বেদী জানিয়েছেন, সম্ভবত এই প্রথম ভারত থেকে দেশি গরুর গোবর কুয়েতের মতো কোনও দেশে পাঠানো হচ্ছে।

দেশ জুড়ে গোবর নিয়ে বহু গবেষণা চলছে। ফসলের উৎপাদন বাড়ানোর পাশাপাশি গোবর ব্যবহার করে উৎপন্ন ফসল রাসায়নিক সারের মতো ক্ষতিকর নয় বলেও একাধিক গবেষণায় দাবি করা হয়েছে।

কুয়েতেও গোবর ব্যবহার করে জৈব চাষ করা নিয়ে অনেক দিন ধরেই গবেষণা চলছিল। কুয়েতে কৃষিকাজের ক্ষেত্রে প্রধান পরিপন্থী শুষ্ক জলবায়ু এবং পর্যাপ্ত পানির অভাব। আর সেই কারণেই গোবর সার ব্যবহার করে জৈব চাষের দিকে মন দিয়েছে কুয়েত। সূত্র: এনডিটিভি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
JASMIN ১৭ জুন, ২০২২, ১২:৫৭ এএম says : 0
AROBDER KOKHON HUSH HOBE?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন