শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের গম ও গমজাত দ্রব্যের উপর নিষেধাজ্ঞা আরব আমিরাতের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ২:১২ পিএম

ভারত থেকে গম ও গমজাত দ্রব্য রফতানিতে নিষেধাজ্ঞা জারি করল সংযুক্ত আরব আমিরাত সরকার। আগামী চার মাসের জন্য বলবৎ থাকছে এই নিষেধাজ্ঞা। এমনটাই জানিয়েছে সে দেশের সংবাদমাধ্যম ‘এমিরেটস নিউজ এসেন্সি’। সরকারের এই সিদ্ধান্তের কারণ নিয়ে কোনও ব্যাখ্যা দেয়া হয়নি।

দেশে চাহিদা মেটাতে গত ১৪ মে গম রফতানিতে নিষেধা়জ্ঞা জারি করে নরেন্দ্র মোদী সরকার। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের মধ্যে নয়াদিল্লির এই সিদ্ধান্তে গমের দাম বাড়তে শুরু করে আন্তর্জাতিক বাজারেও। এরপরই ভারতের এই সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আইএমএফের তরফে আবেদন জানানো হয়েছিল। প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি মাসে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও শক্তিশালী করতে বাণিজ্য চুক্তিতে সাক্ষর করে দিল্লি ও আবুধাবি। মে মাস থেকে তা বাস্তবায়িত হয়। এর ফলে পণ্য রফতানির ক্ষেত্রে ১০০ শতাংশ শুল্ক ছাড়ের লাভ পাবে দুই দেশ।

আমিরাতের ঘরোয়া চাহিদা মেটাতে গম রফতানি শুরু করেছিল ভারত। এমন অবস্থায় ভারতের গম ও গমজাত দ্রব্যের উপর নিষেধাজ্ঞা জারি করল সংযুক্ত আরব আমিরাতের সরকার। এখানে উল্লেখ্য যে, ভারতের সঙ্গে উপসাগরীয় দেশগুলির মধ্যে নিঃশুল্ক বাণিজ্য চুক্তি আছে কেবল সংযুক্ত আরব আমিরাতের সঙ্গেই। আমদানি ও রফতানিতে দুই দেশে কারোর কাছ থেকে শুল্ক নেবে না বলে ঠিক হয়।

উল্লেখ্য, মহানবী (সাঃ) কে নিয়ে বিজেপির সাবেক মুখপাত্র নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের কড়া প্রতিবাদ করেছিল সংযুক্ত আরব আমিরাত। এমনকি ভারতীয় রাষ্ট্রদূতকে ডেকে ঘটনার জন্য ক্ষমা চাওয়ার পাশাপাশি অভিযুক্তদের কড়া শাস্তির দাবি করে আমিরাতের সরকার। অন্যদিকে, কুয়েতে ভারতীয় পণ্য বয়কটের কথা ঘোষণা করেছে ওই দেশের শপিংমলগুলি। ইতিমধ্যে শপিং মলে থাকা ভারতীয় পণ্য নামিয়ে নেয়ার চিত্রও দেখা গেছে। এবার গমের উপর আমিরাতের সরকারের নিষেধাজ্ঞা, ভারতের উপর চাপ আরও বাড়ল বলে মনে করা হচ্ছে।

নূপুর শর্মা বিতর্কে ইতিমধ্যে আরব দেশগুলির অভিযোগ নস্যাৎ করেছে নয়াদিল্লি। মন্তব্য অভিযুক্তের একান্ত ব্যক্তিগত বলে পররাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে বার্তা দেয়া হয়। সেই সঙ্গে মন্তব্যকারীকে উপযুক্ত শাস্তি দেয়া হয়েছে বলেও দাবি করা হয়েছে। কিন্তু তাতে যে আরব দেশগুলির চিঁড়ে ভেজেনি, গমের উপর নিষেধাজ্ঞা জারি করে ফের প্রমাণ করল বলে মনে করা হচ্ছে। এই অবস্থায় ভারত সরকার কী সিদ্ধান্ত নেয়, সেদিকেই তাকিয়ে সকলে। সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
শাফিক ১৬ জুন, ২০২২, ৯:২৩ পিএম says : 0
ভারতের জনসক্ততির উপরে দিতে হবে নিসেধদাক্কা
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন