মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেলেন চীনের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ৬:০৩ পিএম

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিনের সাথে এক ফোন কলে সার্বভৌমত্ব ও নিরাপত্তার ইস্যুতে মস্কোর প্রতি তার দেশের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন। সরকারি বার্তা সংস্থা সিনহুয়া জানায়, শি বুধবার পুতিনকে বলেছেন, ইউক্রেন সঙ্কটের যথাযথ নিষ্পত্তির জন্য সকল পক্ষকে দায়িত্বশীলভাবে চাপ দিতে হবে।

ক্রেমলিন বিবৃতিতে বলেছে যে, পুতিন ‘ইউক্রেনের পরিস্থিতি সম্পর্কে তার মৌলিক মূল্যায়নের রূপরেখা দিয়েছেন’। মস্কোর অফিসিয়াল রিডআউট অনুসারে, শি ‘বহিরাগত শক্তির দ্বারা সৃষ্ট সুরক্ষার চ্যালেঞ্জের মুখে মৌলিক জাতীয় স্বার্থ রক্ষার জন্য রাশিয়ার গৃহীত পদক্ষেপের বৈধতা উল্লেখ করেছেন’। চীন ইউক্রেনে রাশিয়ার অভিযানের সমালোচনা করেনি বা একে ‘আগ্রাসন’ বলে উল্রেখ করেনি বরং ন্যাটো এবং পশ্চিমের বিরুদ্ধে মস্কোকে আক্রমণের জন্য উস্কানি দেয়ার অভিযোগ করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়ার সাথে চীনের সারিবদ্ধতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে, সতর্ক করেছে যে দেশগুলি পুতিনের ইউক্রেনে আক্রমণের বিষয়ে তার পাশে থাকবে তারা ‘ইতিহাসের ভুল দিকে’ থাকবে। মার্কিন পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্র বলেছেন, ‘চীন নিজেকে নিরপেক্ষ বলে দাবি করে কিন্তু তার আচরণ স্পষ্ট করে যে, তারা রাশিয়ার সাথে ঘনিষ্ঠ সম্পর্কের জন্য এখনও বিনিয়োগ করছে।’

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া আক্রমণ শুরু করার কয়েক সপ্তাহ আগে, পুতিন এবং শি বেইজিংয়ে মিলিত হন এবং উভয় পক্ষের মধ্যে সম্পর্কের ‘কোন সীমাবদ্ধতা’ থাকবে না বলে প্রতিশ্রুতি দিয়ে একটি চুক্তি স্বাক্ষরের তত্ত্বাবধান করেন। সেই সময়ে ইউক্রেন আক্রমণ করার রাশিয়ার পরিকল্পনা সম্পর্কে শি জানতেন কিনা তা এখনও স্পষ্ট নয়। সূত্র: আল-জাজিরা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন