বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে রুশ বাহিনীর হাতে দুই মার্কিন যোদ্ধা আটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ৬:৩২ পিএম

আলেকজান্ডার ড্রুক (বামে) এবং অ্যান্ডি হুইন (ডানে) খারকিভে রাশিয়ান বাহিনী দ্বারা বন্দী হয়েছেন।


ইউক্রেনে রাশিয়ান বাহিনীর সাথে লড়াইয়ের সময় দুই সাবেক মার্কিন সেনাকে আটক করা হয়েছে। তাদের সহকর্মীরা জানিয়েছেন, গত সপ্তাহে উত্তর-পূর্ব শহর খারকিভের বাইরে একটি ভয়াবহ যুদ্ধের সময় ওই দু’জনকে বন্দী করা হয়েছিল।

আলেকজান্ডার ড্রুক (৩৯) এবং অ্যান্ডি হুইন (২৭) ওই দুই সেনা নিয়মিত ইউক্রেনীয় সেনা ইউনিটের সাথে স্বেচ্ছাসেবক হিসাবে কাজ করছিলেন। তারাই প্রথম মার্কিন সেনা যারা রাশিয়ার যুদ্ধবন্দী হয়েছিলেন বলে মনে করা হচ্ছে। তারা রাশিয়ান বাহিনীর হাতে বন্দী ক্রমবর্ধমান সংখ্যক পশ্চিমা সামরিক স্বেচ্ছাসেবকদের সাথে যোগ দেবে, যার মধ্যে তিনজন ব্রিটিশ রয়েছে - এইডেন অ্যাসলিন, শন পিনার এবং অ্যান্ড্রু হিল।

গত সপ্তাহে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের রাশিয়াপন্থী বিচ্ছিন্ন রাজ্যের একটি আদালত অ্যাসলিন এবং পিনারকে ‘ভাড়াটে সেনা’ হিসাবে বিচার করার পরে মৃত্যুদণ্ড দিয়েছে। দুই আমেরিকানকে আটক করা হবে কূটনৈতিকভাবে সংবেদনশীল, কারণ ক্রেমলিন এটিকে প্রমাণ হিসেবে ব্যবহার করতে চাইতে পারে যে, মার্কিন যুক্তরাষ্ট্র সরাসরি যুদ্ধে জড়িত হচ্ছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্ভবত তাদের মুক্তির বিনিময়ে উল্লেখযোগ্য ছাড় দাবি করবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক দুই ব্যক্তির একজন সহকর্মী দ্য টেলিগ্রাফকে বলেছেন, গত বৃহস্পতিবার খারকিভের ৩০ মাইল উত্তর-পূর্বে ইজবিটস্কে গ্রামে একটি যুদ্ধের সময় অনেক বড় রাশিয়ান বাহিনীর সাথে সংঘর্ষের পরে তারা বন্দী হয়েছিলেন। গ্রামটি রাশিয়ার সীমান্ত থেকে পাঁচ মাইলেরও কম দূরে। সূত্র: দ্য টেলিগ্রাফ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন