রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

মহানবী (সা.) কে নিয়ে কটূক্তির প্রতিবাদ জানালো যুক্তরাষ্ট্র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২২, ১২:০০ এএম

মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে ভারতের ক্ষমতাসীন বিজেপি নেত্রীর কটূক্তি করার নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। গত বৃহস্পতিবার রাতে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস। তিনি ওই ঘটনার নিন্দা জানিয়ে ভারতকে মানবাধিকারের প্রতি সম্মান দেখানোর আহ্বান জানান। তিনি বলেন, এ বিষয়ে আমরা নিন্দা জানিয়েছি। বিজেপির দু’জন কর্মকর্তা যে আপত্তিকর মন্তব্য করেছেন তার নিন্দা জানাই আমরা। আমরা খুশি এ জন্য যে, দলটি (বিজেপি) প্রকাশ্যে এসব মন্তব্যের নিন্দা জানিয়েছে। বিজেপি তাদের মুখপাত্র নূপুর শর্মাকে সাসপেন্ড করেছে। নবীন জিন্দলকেও বরখাস্ত করা হয়েছে।

উল্লেখ্য, স¤প্রতি মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে আপত্তিকর মন্তব্য করেন ভারতের ক্ষমতাসীন বিজেপির জাতীয় পর্যায়ের মুখপাত্র নূপুর শর্মা ও দিল্লি মিডিয়া শাখার প্রধান নবীন কুমার জিন্দাল। এ নিয়ে আরব বিশ্বে তীব্র ক্ষোভ দেখা দেয়ায় নূপুর শর্মাকে তার পদ থেকে সাময়িক এবং নবীন জিন্দালকে বরখাস্ত করে বিজেপি। তাতেও ক্ষোভ প্রশমিত হচ্ছে না। এ জন্য ভারত সরকারকে প্রকাশ্যে মাফ চাওয়ার দাবি করা হচ্ছে মুসলিমদের পক্ষ থেকে। নূপুর শর্মা ও নবীন জিন্দালের ওই মন্তব্যের বেশ কয়েকদিন পরে যুক্তরাষ্ট্র সরকার এই নিন্দা জানালো।

মহানবীকে নিয়ে নূপুর শর্মা ঐদ্ধত্যপূর্ণ মন্তব্যের পর পাকিস্তান, সউদী আরব, কাতার, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, ইন্দোনেশিয়া, ইরাক, মালদ্বীপ, জর্ডান, লিবিয়া ও বাহরাইনসহ বহু মুসলিম দেশ নিন্দা জানিয়েছে। একই সঙ্গে ভারতীয় পণ্য বর্জন শুরু করেছে। কিন্তু এখন পর্যন্ত বাংলাদেশ এ বিষয়ে কোনো কথা বলেনি। ফলে বাংলাদেশেও ভারত সরকারকে প্রতিবাদ জানানো এবং জাতীয় সংসদে নিন্দা প্রস্তাব উত্থাপনের দাবিতে আন্দোলন হচ্ছে।

মহানবী (সা.) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে ভারতেও বিক্ষোভ হচ্ছে। প্রতিবাদী মুসলিমদের ওপর ভারতের ঝাড়খন্ডে পুলিশ গুলি চালিয়ে দু’জন মুসলিমকে কয়েকদিন আগে হত্যা করেছে। সেখানে একজন মুসলিম নারীকর্মীর বাড়ি ভেঙে দেয়া হয়েছে। প্রায় ১ হাজার বিক্ষোভকারী মুসলিমকে গ্রেফতার করা হয়েছে। এর প্রেক্ষিতে ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন নেড প্রাইস। তিনি মহানবী (সা.) কটুক্তির নিন্দা জানানোর পাশাপাশি বলেন, মানবাধিকার ও ধর্মীয় স্বাধীনতার বিষয়টি নিয়মিতভাবে তুলে ধরে মার্কিন সরকার। তার ভাষায়, আমরা নিয়মিতভাবে ভারত সরকারের সিনিয়র পর্যায়ের সঙ্গে মানবাধিকারের উদ্বেগের বিষয়ে যোগাযোগ রাখছি। এর মধ্যে আছে ধর্মীয় ও বিশ্বাসগত স্বাধীনতা। মানবাধিকারের প্রতি সম্মান দেখাতে ভারত সরকারকে আমরা উৎসাহিত করি।

ওই ব্রিফিংয়ে নেড প্রাইস পাকিস্তানকেও যুক্তরাষ্ট্রের অংশীদার হিসেবে উল্লেখ করেন। দুই দেশের মধ্যে সম্পর্ক শক্তিশালী করার ওপর জোর দেন। নেড প্রাইস বলেন, আমাদের একটি অংশীদার হলো পাকিস্তান। আমরা সেই অংশীদারিত্বকে এমনভাবে সামনে এগিয়ে নিতে চাই, যাতে আমাদের স্বার্থ এবং পারস্পরিক স্বার্থ রক্ষা হয়। স¤প্রতি যুক্তরাষ্ট্র সফর করেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। এ সময়ে তিনি সাক্ষাত করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে। এ প্রসঙ্গে নেড প্রাইস বলেন, পাকিস্তানে নতুন সরকারের প্রতিনিধিদের সঙ্গে বেশ কয়েক দফা বৈঠক হয়েছে মার্কিন সরকারের। এসব বৈঠক ছিল খুবই ভাল, গঠনমূলক। এতে খাদ্য নিরাপত্তা থেকে শুরু করে বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়েছে।

এদিকে ভারতের প্রবীণ সাংবাদিক আশিস গুপ্ত জানিয়েছেন, বর্তমান বিশ্ব পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চায়। রাশিয়ার কাছ থেকে ভারত তেল কিনলেও যুক্তরাষ্ট্র নয়াদিল্লির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেনি। ভারতকে কিছুটা চাপ দেয়া হয়েছে ঠিকই, কিন্তু দিল্লির বিরুদ্ধে কোনো চরম পদক্ষেপ যুক্তরাষ্ট্র নেয়নি। মহানবী(সা.)- কে নিয়ে বিজেপি নেত্রীর কটূক্তির পর বিতর্কের ক্ষেত্রেও যুক্তরাষ্ট্র একই ধরণের সতর্ক প্রতিক্রিয়াই জানিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Alim Uddin ১৮ জুন, ২০২২, ৭:৪০ এএম says : 0
বাংলাদেশ এই নিন্দা জানানোর সাহস পাইলো না
Total Reply(0)
Rukunuzzaman Salim ১৮ জুন, ২০২২, ৭:৩৮ এএম says : 0
৷ এটা, দুঃখজনক আমাদের দেশ সরকারি ভাবে নিন্দা জানায় নাই। এটা ক্ষমতাসীনদের নগ্ন, ভারতপ্রীতি। যা এদেশের বেশীর ভাগ লোক সমর্থন করে না।।
Total Reply(0)
Md Hossain ১৮ জুন, ২০২২, ৭:৩৮ এএম says : 0
একই কাজ কিন্তু যুক্তরাষ্ট্রও করেছে, মার্কিন যুক্তরাষ্ট্র ইনোসেন্স অফ মুসলিম নামক চলচ্চিত্রে রাসুল (স:) কে অবমাননা করেছিল যা সমগ্র বিশ্বে ক্ষোভের সৃষ্টি হয়েছিল। তাই "আমার দেশের" উচিত মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের সমালোচনা করে যে বিবৃতি দিয়েছে তার পিছনের রাজনীতি অনুসন্ধান করা।
Total Reply(0)
Ismail Sagar ১৮ জুন, ২০২২, ৭:৩৯ এএম says : 0
Thanks America
Total Reply(0)
Amin Ul ১৮ জুন, ২০২২, ৭:৩৯ এএম says : 0
বাংলাদেশ কার দিকে চেয়ে আছে?
Total Reply(0)
salman ১৮ জুন, ২০২২, ৮:০৪ এএম says : 0
Chetona dhari raa naki kotto sahoshi? akhon sahosh gelo koi?? ah haa ara Munafik, deniyar jonno Akhirat ader BOR BADH
Total Reply(0)
Dr. Mohammad Ziaul Hoque ১৮ জুন, ২০২২, ৫:৪১ এএম says : 0
ভারতের মুসলিমদের অস্তিত্ব বিলীন হবার মুখে। জোর করে মুলিম মহিলাদের গর্বপাত ও গর্ভনিরোধক বটিকা খাওয়ানো, ইসলামে ধর্মান্তর বন্দ করা , বাড়িঘর ভেঙে দেয়া, নাগরিকত্ব বাতিল করা, চাকুরী না দেয়া এবং মুসলিম ব্যাবসায়ীদের বর্জন করা। জার্মানের নাৎসিরা ইহুদিদের বলতো ইঁদুর, রুয়ান্ডার হুতিরা টুটসিদের বলতো তেলাপোকা আর ভারতে কট্টর হিন্দুরা মুসলিমদের বলে উঁইপোক। ভারতে নাৎসিবাদী কায়দায় ইসলাম নির্মূল ও মুসলিম-নিধনের মহোৎসব চলছে,
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন